Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সেই বার্মিংহাম, সেই পাক-ভারত মহারণ

| প্রকাশের সময় : ৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ক্রিকেট পরাশক্তি হিসেবে পরিচিত দুই দেশ জন্ম দিয়েছে অগনিত ক্রিকেট তারকার। ভারত জন্ম দিয়েছে শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে, সুনীল গাভাস্কারদের মতো তারকা ক্রিকেটার। পাকিস্তান ক্রিকেটকে গৌরবান্বিত করেছেন ইমরান খান, হানিফ মোহাম্মদ, জাভেদ মিয়াদাদ, ওয়াসিম আকরামদের মতো তারকা ক্রিকেটাররা। এসব তারকা ক্রিকেটারদের উত্তরসুরী বিরাট কোহলি, যুবরাজ সিং, মহেন্দ সিং ধোনী, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমেররা কিন্তু কম যাননা।
আইসিসির টুর্ণামেন্ট মানেই পরিস্কার ফেবারিট ভারত। বিশ্বকাপ ক্রিকেটে যেমন কখনোই জিতেনি পাকিস্তান। ৬ মুখোমুখির সবগুলোতেই জিতেছে ভারত। টি-২০ ম্যাচের চারটিতে জিতেছে ভারত এবং ড্র হয়েছে একটি। শুধুমাত্র চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানের সাফল্য বেশী। তিন ম্যাচের দুটিতে জিতেছে পাকিস্তান। ২০০৪ সালে বার্মিংহামের এজবাস্টনে দুই দলের লড়াইয়ে জিতেছিল পাকিস্তান। ভারতের ২০০ রান টপকে গিয়েছিল পাকিস্তান ৭ উইকেট হারিয়ে। অবশ্য সর্বশেষ চ্যাম্পিয়ন্স ট্রফিতে জিতেছিল ভারত। বৃষ্টি¯œাত ওই ম্যাচে ডাক ওয়ার্থ মেথডে ভারত জিতেছিল ৮ উইকেটে। ২০০৯ সালে হাই স্কোরিং ম্যাচে পাকিস্তান ৫৪ রানে হারিয়েছিল ভারতকে। সব মিলিয়ে দুই দলের পরিসংখ্যানেও বেশ এগিয়ে পাকিস্তান। ১২৭ ম্যাচের ৭২টি জিতেছে সিন্ধু পাড়ের দেশটি। বিপরীতে ভারত জিতেছে ৫১টি। আজ কোন দল জিতবে, তার অপেক্ষায় গোটা বিশ্ব। তার অগে দুই দেশের ক্রিকেটারদের প্রার্থণা বৃষ্টি যেন ভাসিয়ে না দেয় ম্যাচটি!
তবে মজার ব্যপার হলো, ইংল্যান্ডে যে ক’বার চ্যাম্পিয়ন্স ট্রফিতে মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান, তার সবক’টি ভেন্যুই ছিল বার্মিংহাম। এবারও তার বত্যয় ঘটেনি। ২০০৪ এবং ২০১৩ সালে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক ছিল ইংল্যান্ড। ওই দুই আসরে দু’বারই বার্মিংহামে লড়েছিল দু’দল। ২০১৭ সালে তৃতীয়বারের মতো আয়োজক ইংল্যান্ড। এবারও সেই পুরনো স্মৃতিবিজরিত মাঠে লড়বে ভারত-পাকিস্তান। দুই দলই ম্যাচ নিয়ে বাড়তি উত্তেজনায় ভুগছে। কোহলি অবশ্য নিজেদের সেরা ভাবছেন বরাবরের মতোই, ‘পাকিস্তানের সঙ্গে ম্যাচ মানেই আলাদা উত্তেজনা। আমরা যেরকম ক্রিকেট খেলছি, তাতে আমার বিশ্বাস আমরাই সফল হবো।’ পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদও আত্মবিশ্বাসী ম্যাচটি নিয়ে, ‘ইদানীংকালে আমরা ভালোই ক্রিকেট খেলছি। প্রতিপক্ষ ভারত শক্তিশালী দল। কিন্তু আমরা যদি নিজেদের খেলাটা খেলতে পারি, তাহলে ইতিবাচক ফল হবে বলেই বিশ্বাস।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ