Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

মরক্কোয় বিক্ষোভ
ইনকিলাব ডেস্ক : তৃণমূল পর্যায়ের একটি সংগঠনের নেতাকে গ্রেফতারের প্রতিবাদে মরক্কোর দক্ষিণের রিফ অঞ্চলে বিক্ষোভ করেছে প্রায় এক লাখ লোক। গত শুক্রবার আল হিরক আল শাবি নামের ওই সংগঠনের নেতা নাসের জেফজাফিসহ অন্যদের মুক্তির দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে সমর্থকরা। গত সোমবার নাসেরকে গ্রেফতার করা হয়। পরে তাকে রাজধানী কাসাবøাঙ্কাতে নিয়ে যাওয়া হয়। গত শুক্রবার বন্দর নগরী আল হোসিমাতে ধর্মঘট পালন করা হয়েছে। নগরীতে প্রায় সবগুলো দোকান বন্ধ রাখা হয়েছে। বিক্ষোভকারীরা রাতে শহরে মিছিল করেছে। এছাড়া জুমার নামাজের পর ইমজুরেন শহরে বিক্ষোভকারীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। রয়টার্স।
সমকামী প্রধানমন্ত্রী
ইনকিলাব ডেস্ক : প্রথম সমকামী প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে আয়ারল্যান্ড। ভারতীয় বংশোদ্ভূত ৩৪ বছর বয়সী লিও ভারাদকার একইসঙ্গে দেশটির সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। গত শুক্রবার মধ্য-ডানপন্থী ফাইন গেল পার্টির প্রধান হিসেবে লিওকে নির্বাচিত করা হয়। এর আগে অবশ্য নিজ দলেরই আরেক নেতা সিমন কভিনির সঙ্গে ভোটাভুটির লড়াইয়ে নামেন তিনি। গৃহায়ণ মন্ত্রী সিমনকে ৬০ শতাংশ ভোটে পরাজিত করতে সক্ষম হয়েছেন তিনি। দলের নেতা নির্বাচিত হওয়ার পর লিও স্বাভাবিকভাবেই আস্থা ভোটের মাধ্যমে পার্লামেন্ট নেতা নির্বাচিত হতে পারবেন। কারণ পার্লামেন্টে ফাইন গেলের একক সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। রয়টার্স।

৪৪ শরণার্থীর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : শরণার্থীবাহী একটি ট্রাক ভেঙ্গে আফ্রিকার সাহারা মরুভূমিতে আটকে পড়ায় পিপাসায় ৪৪ জনের মৃত্যু হয়েছে। আন্তর্জাতিক রেডক্রস গত শুক্রবার এ তথ্য জানিয়েছে। রেডক্রসের বরাত দিয়ে জানানো হয়েছে, শরণার্থীদের মধ্যে বেঁচে যাওয়া চারজন নাইজারের একটি গ্রামে হেঁটে ফিরতে সক্ষম হয়েছে। তারাই সহযাত্রীদের এ মৃত্যুর খবর দেয়। মারা যাওয়া শরণার্থীদের মধ্যে তিন নবজাতক ও দুই শিশু রয়েছে। এসব শরণার্থীদের অধিকাংশই ঘানা ও নাইজেরিয়ার বাসিন্দা। তারা সাহারা পাড়ি দিয়ে ভূমধ্যসাগর হয়ে ইউরোপ যাওয়ার উদ্দেশে রওনা হয়েছিল। নাইজারের বিলমা অঞ্চলের রেডক্রসের বিভাগীয় প্রধান লয়াল তাহের জানিয়েছেন, বিষয়টি কর্মকর্তাদের জানানো হয়েছে এবং মৃতদেহ উদ্ধারের কাজ চলছে। রয়টার্স।

ইরানের বিরুদ্ধে
ইনকিলাব ডেস্ক : ইরানের বিরুদ্ধে নতুন অপারেশন প্রধান হিসেবে মাইকেল ডি’অ্যান্ড্রেয়াকে নিয়োগ দিয়েছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। ডি’অ্যান্ড্রেয়া এর আগে আল-কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেন বিরোধী অভিযানের নেতৃত্ব দিয়েছেন। অবশ্য, সিআইএ আনুষ্ঠানিকভাবে এ পদক্ষেপ নিশ্চিত করতে অস্বীকার করছে। ২০১১ সালের ২ মে উত্তরাঞ্চলীয় পাকিস্তানের অ্যাবোটাবাদে বিন লাদেনের বাসভবনে চালানো অভিযানের জন্য সরাসরি দায়ী ছিলেন ৬০ বছর বয়সী ডি’অ্যান্ড্রেয়া। তবে সংস্থার বর্তমান এবং সাবেক কর্মকর্তারা এটি নিশ্চিত করেছেন বলে জানিয়েছে সংবাদ মাধ্যম। নিউ ইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ