Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাজেট উন্নয়নমূলক ও গণমুখী -আওয়ামী লীগ

| প্রকাশের সময় : ২ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটকে গণমুখী ও উন্নয়নমূলক বলে দাবি করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির নেতারা বলছেন, আওয়ামী লীগের টানা আট বছরের ক্ষমতায় দেশের অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। অর্থনীতির বিভিন্ন সূচকে দেশের অগ্রগতি হয়েছে। দেশের মানুষের ভাগ্যের উন্নয়ন হয়েছে। উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য প্রস্তাবিত বাজেট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গতকাল বৃহস্পতিবার বিকালে জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করার পর দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এই প্রতিক্রিয়া জানান। তিনি বলেন, এ বাজেট গণমুখী ও উন্নয়নমূলক। ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার ক্ষেত্রে একটি যুগোপযোগী উন্নয়নমূলক বাজেট দেয়া হয়েছে।
হানিফ বলেন, দেশের শিক্ষা ব্যবস্থাকে উন্নত করে তুলতে এই বাজেটে শিক্ষাখাতকে অগ্রাধিকার  দেয়া হয়েছে। আর অর্থনৈতিকভাবে সমৃদ্ধ করে তোলার জন্য শিল্পখাতও অগ্রাধিকার পেয়েছে। এই বাজেট দেশের সাধারণ জনগণের অর্থনৈতিক উন্নয়নে সহায়ক ভূমিকা রাখবে বলেও মন্তব্য করেন হানিফ। তিনি বলেন, এই বাজেট গত এক বছরের সফলতার ধারাবাহিকতা বজায় রাখবে বলে আমরা আশা করছি।
দলটির অর্থ ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক টিপু মুন্সি বলেছেন, উন্নয়নের জন্য এটি একটি পজেটিভ বাজেট। আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে একটি জনবান্ধব বাজেট তৈরি করা হয়েছে।  দেশের উন্নয়নের কথা ভেবে একটি সাহসী বাজেট দেয়া হয়েছে, যার অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৪ শতাংশ।
দলটির সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট দিয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। এ বাজেটে জনগণের কল্যাণ ও দেশের অগ্রগতি নিহিত রয়েছে। বাজেট বাস্তবায়নের মাধ্যমে দেশের কল্যাণ সাধিত হবে। জননেত্রী শেখ হাসিনার  নেতৃত্বে এ বাজেট বাস্তবায়নের মাধ্যমে দেশের উন্নয়ন ও অগ্রগতির ধারাবাহিকতা অব্যাহত থাকবে।
আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, এ বাজেট আমাদের রূপকল্প ২০২১ বাস্তবায়নের। এর মাধ্যমে ‘সমৃদ্ধ বাংলাদেশ’ গঠন আরও এক ধাপ এগিয়ে যাবে।
কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী বলেন, আওয়ামী লীগ সরকার কৃষকবান্ধব। তা বাজেটের মাধ্যমে আবারও প্রমাণিত হয়েছে। কারণ এ বাজেটের মাধ্যমে সরকার কৃষিকাজে ব্যবহার করার জন্য কীটনাশকসহ বিভিন্ন পণ্যের আমদানি কর মওকুফ করেছে। যার মাধ্যমে কৃষক উৎপাদনে আরও উৎসাহী হবে এবং উৎপাদন বৃদ্ধি পাবে।
এদিকে, নতুন অর্থবছরের বাজেট প্রস্তাবের পরপরই রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আনন্দ মিছিল করেছে মহানগর আওয়ামী লীগ, যুবলীগ।




 

Show all comments
  • এস, আনোয়ার ২ জুন, ২০১৭, ১০:৪৩ পিএম says : 0
    এ বাজেট আওয়ামী লীগের বড় নেতাদের জন্য উন্নয়নমূলক ও পাঁতি নেতাদের জন্য গনমুখী। কিন্তু দেশের আপামর গরীব জনগনের জন্য মরনমুখী।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ