Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

অমুসলিমদের জন্য ইফতার আয়োজন করছে কার্ডিফের এক মসজিদ

| প্রকাশের সময় : ২ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দিনভর রোযা পালনের পর সন্ধ্যায় ইফতারের সময় মানুষের মাঝে পরম ভ্রাতৃত্বের উন্মেষ ঘটে যখন তাতে শরিক করা হয় অন্য মুসলিমকে। আর যদি ভিন্ন ধর্মের মানুষকে ইফতারে আহ্বান করে তাদের কাছে ইসলামের বাণী প্রচার করা হয় তখন এটা একটা নতুন মাত্রা পায়। সম্প্রতি ম্যানচেস্টারে আত্মঘাতী হামলায় বহু মানুষের প্রাণহানির পর যখন ব্রিটেনের মুসলিমগণ রয়েছেন প্রচন্ড চাপে, তখন শোনা গেল, ভিন্ন ধর্মের মানুষের কাছে ইসলামের মহান বাণী প্রচারের জন্য কার্ডিফের একটি মসজিদে উদ্যোগ নেয়া হয়েছে। তারা ইফতারে শরিক হবার জন্য ভিন্ন ধর্মের লোকদের আহ্বান করছেন। আর শরিকও হচ্ছেন বহু ভিন্ন ধর্মের মানুষ। মূলত ভিন্ন ধর্মের মানুষদের সাথে যোগাযোগ বৃদ্ধি এবং মতবিনিময়ের জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।
এর অন্যতম উদ্যোক্তা হচ্ছেন ওয়ালেস-এর ইউনিভার্সিটি হসপিটালের নার্স সারাহ ইভান্স। তিনি জানান, দারুল ইসরা মসজিদে রমজানের সামনের দিনগুলোতে অমুসলিমরা আসবেন এবং বিনামূল্যের ইফতারে অংশ নিবেন। মসজিদের আয়োজনে বিনামূল্যে হাজার মানুষকে ইফতার করানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
মসজিদের আরেক সদস্য আলমগীর বলেন, ‘আমরা ছয় বছর ধরে এ আয়োজন চালিয়ে যাচ্ছি, কিন্তু সম্প্রতি যে সহিংসতার ঘটনা ঘটেছে তার প্রেক্ষিতে আমরা বলতে পারি যে, তাদের কোন ধর্মবিশ্বাস নেই’।
ম্যানচেস্টারে সম্প্রতি আত্মঘাতী হামলায় ২২ জনের মর্মান্তিক মৃত্যু ঘটেছে। কার্ডিফের মুসলিমরা সেই ঘটনার কঠোর নিন্দা জানিয়েছেন এবং ভিকটিমদের সহায়তায় অর্থ সংগ্রহে সহযোগিতার হাত সম্প্রসারিত করেছেন। স্থানীয় মুসলিম সম্প্রদায়ের নানা উদ্যোগ সত্তে¡ও একটি গ্রুপ মুসলিমদের বিরুদ্ধে অভ্যাহত ভাবে অপপ্রচার চালিয়েই যাচ্ছে। সূত্র : দ্য এক্সপ্রেস ট্রিবিউন।





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ