Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

এশিয়ান ইনডোর অ্যান্ড মার্শাল আর্ট গেমস

| প্রকাশের সময় : ১ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ইসলামিক সলিডারিটি গেমসের পর আরেকটির আন্তর্জাতিক আসরে অংশ নিতে যাচ্ছে ভাংলাদেশ। আগামী ১৭ সেপ্টেম্বর  তুর্কমেনিস্তানের রাজধানী আশগাবাতে বসছে এশিয়ান ইনডোর অ্যান্ড মার্শাল আর্ট গেমসের পঞ্চম আসর। চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। এগারো দিন ব্যাপী এ আসরে লাল-সবুজরা পাঁচটি ডিসিপ্লিনে অংশ নেবে। এগুলো হলো- সাঁতার, তায়কোয়ান্ডো, কুস্তি, ভারোত্তোলন ও দাবা। এবার এই গেমসকে ঘিরে প্রস্তুতির পালা বাংলাদেশের।
ইসলামিক সলিডারিটি গেমসের চতুর্থ আসরে নিজেদের ইতিহাসে এবার সেরা সাফল্য পেয়েছে লাল-সবুজরা। আজারবাইজানের বাকুতে সদ্য সমাপ্ত গেমসের ১০ মিটার এয়ার রাইফেলের মিশ্র দ্বৈতে আবদুল্লাহেল বাকি ও সৈয়দা আতকিয়া হাসান দিশা স্বর্ণপদক এনে দেন দেশকে। এছাড়া পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেলে রাব্বি হাসান মুন্না রৌপ্য ও কুস্তিতে শিরিন সুলতানা ব্রোঞ্জপদক জয় করেন। এ সাফল্য ধরে রাখতে চান বাংলাদেশের ক্রীড়াবিদরা। এশিয়ার ৬২ দেশের খেলোয়াড়রা ২১টি ডিসিপ্লিনে পদকের জন্য লড়বেন এশিয়ান ইনডোর অ্যান্ড মার্শাল আর্ট গেমসে। তবে গেমসের এখনো সাড়ে তিনমাস বাকি বলেই প্রস্তুতি শুরু হয়নি এখনো। হয়তো দু’মাস আগে অনুশীলন করেই খেলবেন ক্রীড়াবিদরা। এবারের আসরে বাংলাদেশের আট ক্রীড়াবিদ অংশ নেবেন। এদের মধ্যে- দাবা, ভারোত্তোলন ও কুস্তিতে দু’জন করে এবং তায়কোয়ান্ডো ও সাঁতারে একজন করে ক্রীড়াবিদ খেলবেন। বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন তায়কোয়ান্ডো ফেডারেশনের সভাপতি কাজী মোরশেদ কামাল। যে কোন গমসের আগে দুই থেকে তিনমাস অনুশীলন করা যেন নিয়মে পরিণত হয়েছে বাংলাদেশের। সুদূর প্রসারি ফলাফলের আশা থাকলেও দীর্ঘমেয়াদী অনুশীলন করতে না পারায় কাক্সিক্ষত ফল অর্জন করতে পারছেন না ক্রীড়াবিদরা। তবে দীর্ঘমেয়াদী অনুশীলনে যে সফলতা পাওয়া যায় তার প্রমাণ এবারের ইসলামিক সলিডারিটি গেমস। ক্রীড়াবোদ্ধাদের আশা এশিয়ান ইনডোর অ্যান্ড মার্শাল আর্ট গেমসের পঞ্চম আস কে সামনে রেখে যত শীঘ্রই সম্ভব অনুশীলন ক্যাম্প শুরু করবে বাংলাদেশ দল। মান সম্মত প্রস্তুতি নিয়ে তুর্কমেনিস্তান থেকে ভালো ফলই বয়ে আনবেন লাল-সবুজের ক্রীড়াবিদরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ