Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের জন্য বড় চমক অপেক্ষা করছে : কিম

| প্রকাশের সময় : ৩১ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তথা যুক্তরাষ্ট্রের জন্য আরো বড় চমক অপেক্ষা করছে। গত সোমবার উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রটি হসং রকেট শ্রেণির। স্কাড মিসাইলকে বোঝাতে উত্তর কোরিয়া এই নামই ব্যবহার করে। ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর ঘটনাটি কিম সরাসরি পর্যবেক্ষণ করেন। দক্ষিণ কোরিয়ার দাবি, উত্তর কোরিয়া একটি আধুনিক ও সংশোধিত স্কাড ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। কিম বলেন, যুক্তরাষ্ট্রকে মোকাবিলায় তারা এমন আরো অস্ত্র তৈরি করবে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ-র বরাত দিয়ে এ তথ্য জানায় ব্রিটিশ বার্তা সংস্থা। এদিকে, গত সোমবার যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ মহড়ায় অংশ নিয়েছে দক্ষিণ কোরিয়া। মার্কিন নৌবাহিনী জানায়, তারা যুদ্ধবিমানবাহী জাহাজ ইউএসএস কার্ল ভিনসনের নেতৃত্বে আরেকটি পারমাণবিক মহড়া চালানোর পরিকল্পনা করছে। উত্তর কোরিয়ার দাবি এসব মহড়া আসলে যুদ্ধেরই প্রস্তুতি। উত্তর কোরিয়ার অভিযোগ, কোরীয় উপদ্বীপে পারমাণবিক হামলা চালাতেই যুক্তরাষ্ট্রের এই মহড়া। এক টুইটার বার্তায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লেখেন, ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে উত্তর কোরিয়া তাদের প্রতিবেশী চীনের প্রতি অসম্মান প্রদর্শন করেছে। তবে চীন সামাল দিতে অনেক চেষ্টা করছে। গত সোমবারের ওই পরীক্ষাটি নিয়ে গত তিন সপ্তাহে তিনটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হলো। এর আগের দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষাই ছিল দূরপাল্লার। দুটো পরীক্ষাই সফল ছিল বলে দাবি করেছে উত্তর কোরিয়া। চলতি বছর বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এতে করে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘসহ আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হয় দেশটিকে। তারপরও ক্ষেপণাস্ত্র পরীক্ষা থামায়নি উত্তর কোরিয়া। গত মাসে তাদের দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়। ধারণা করা হয় উত্তর কোরিয়ার কাছে দুটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র রয়েছে। গত বছর দেশটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল। যা যুক্তরাষ্ট্রের মূল ভূখন্ডে আঘাত হানতে সক্ষম। উত্তর কোরিয়ার দাবি, মার্কিন আগ্রাসন রুখতে তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা জরুরি। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে আভাস দেয়া হয়েছিল, যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম এমন ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যাহত থাকবে। রয়টার্স।



 

Show all comments
  • আসমা ৩১ মে, ২০১৭, ১২:২৩ পিএম says : 0
    এই যুদ্ধ যুদ্ধ আর হুমকি হুমকি খেলা যে কবে বন্ধ হবে ?
    Total Reply(0) Reply
  • aa ২ জুন, ২০১৭, ১২:৩৪ এএম says : 0
    good
    Total Reply(0) Reply
  • abul ৩ জুন, ২০১৭, ১০:২৮ পিএম says : 0
    us n Korea war never been occur. us know they will defeat like Vietnam. us only made war Islamic states like Iraq libra ect by lame excuse.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ