Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পকে ১২০ কোটি ডলারের উপহার দিয়েছেন সউদী বাদশা

| প্রকাশের সময় : ২৯ মে, ২০১৭, ১:২২ এএম



ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর প্রথম বিদেশ সফরে সউদী আরব গিয়ে ১২০ কোটি মার্কিন ডলার মূল্যের উপহার হয়েছেন। ট্রাম্পকে এসব উপহার দিয়েছেন সউদী বাদশা সালমান।  ট্রাম্পের আগে কোনও মার্কিন প্রেসিডেন্ট সউদী আরবের কাছ থেকে এমন উপহার পাননি।
উপহারগুলোর মধ্যে রয়েছে মূল্যবান হীরা, খাঁটি সোনা দিয়ে তৈরি সউদী বাদশা সালমানের ছবি সম্বলিত একটি হাতের ব্যান্ড এবং খাঁটি সোনা ও হীরার পাথর দিয়ে মোড়ানো ২৫ কেজি ওজনের একটি ভারি তলোয়ার। এই তলোয়ারটির মূল্যই প্রায় ২০০ মিলিয়ন ডলার।
প্রথম বিদেশ সফরে সঙ্গী হওয়া ট্রাম্প পরিবারের সদস্যরাও উপহার পেয়েছেন। সোনা ও হীরা তৈরি ঘড়ি পেয়েছেন তারা। এগুলোর মূল্য প্রায় ২০০ মিলিয়ন ডলার। সোনা ও মূল্যবান পাথর দিয়ে তৈরি স্ট্যাচু অব লিবার্টির একটি ছোট সংস্করণ শিগগিরই পাঠানো হবে হোয়াইট হাউসে। আর মার্কিন নৌ-বাহিনীকে দেওয়া হবে ১২৫ মিটার লম্বা একটি ইয়ট। যাতে রয়েছে ৮০টি রুম। যার মধ্যে ২০টি রয়্যাল স্যুট।
এসব উপহারের পাশাপাশি সউদী আরবে ট্রাম্পের নামে একটি গুরুত্বপূর্ণ সড়কের নামকরণ করা হবে। সফরে সউদী আরবের সর্বোচ্চ বেসামরিক সম্মাননাও পেয়েছেন ট্রাম্প।
উপহারের সঙ্গে প্রথম বিদেশ সফরে গিয়ে সউদী আরবের সঙ্গে বড় অংকের অস্ত্র চুক্তি করেছেন ট্রাম্প। যুক্তরাষ্ট্র ও সউদী আরবের মধ্যে ৩৮ হাজার কোটি ডলারের চুক্তি সম্পন্ন হয়েছে। সম্পন্ন হওয়া চুক্তির মধ্যে অস্ত্রখাতে বরাদ্দ রয়েছে ১১ হাজার কোটি ডলার। এছাড়া বাণিজ্য ও প্রযুক্তি বিষয়ক বেশ কয়েকটি চুক্তি হয় ট্রাম্পের এ সফরে।
২০ মে প্রথম বিদেশ সফরে সউদী আরবের রাজধানী রিয়াদে পৌঁছান ট্রাম্প। দুইদিন ট্রাম্প সউদী আরব অবস্থান করেন। সফরের দ্বিতীয় দিন সউদী বাদশার আমন্ত্রণে অনুষ্ঠিত আরব-ইসলামিক-আমেরিকান সম্মেলনে মুসলিম রাষ্ট্রনেতাদের উদ্দেশে ভাষণ দেন মার্কিন প্রেসিডেন্ট। সূত্র : পাকিস্তান টুডে।



 

Show all comments
  • Mohammad Rafiqul Islam ২৯ মে, ২০১৭, ১০:২৫ এএম says : 0
    দুনিয়ার কোটি কোটি মুসলিম অভুক্ত রেখে এই বিলাসিতা তাও আবার ইসলামের দুশমনদের সাথে !
    Total Reply(0) Reply
  • Md Sayed Alam ২৯ মে, ২০১৭, ১:১৬ পিএম says : 0
    ফিলিস্তিন, সোমালিয়া, কাশ্মীর , মুসলিম রোহিঙ্গা, চেচেনিয়া, বচনিয়া, এদের খবর নেই, খবর আছে শুধু ট্রাম্পের। সৌদিরি এসব ভালো করছে না
    Total Reply(0) Reply
  • kowser ২৯ মে, ২০১৭, ৩:০৩ পিএম says : 2
    Bad news for Muslim
    Total Reply(1) Reply
    • H. RASHID ২৯ মে, ২০১৭, ৫:৩১ পিএম says : 4
      realy bad
  • md nazmul hossain ২৯ মে, ২০১৭, ৩:২১ পিএম says : 0
    আরোব বসত্নের ভয়ে এখন আমেরিকার দালালী করছে সৌদি রাষ্ট নায়কেরা। সারা পৃথিবীতে মুসলমানদের মারামারির পেছনে আসলে হাত রয়েছে আমেরিকার। মুসলমানরা এটা বুঝতে পারছে না। সৌদিকে বলছে ইরান তোমাদের জন্য হুমকি মাঝে হাজার হাজার কোটি টাকার অষ্ত্র বিক্রি করছে সৌদির কাছে আর আমেরিকান রা আরও উননত হচেছ্
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী বাদশা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ