Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বগুড়ায় এলাকাবাসীর মাদকবিরোধী অভিযান

প্রথম রমজান থেকে অ্যাকশান শুরু

| প্রকাশের সময় : ২৯ মে, ২০১৭, ১২:০০ এএম

মহসিন রাজু , বগুড়া থেকে : মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর ও পুলিশের একাংশকে ম্যানেজ করে চলা অব্যাহত মাদক ব্যবসার ভয়াল বিস্তারে ক্ষুব্ধ-অতিষ্ঠ হয়ে এবার এলাকাবাসীই মাদক প্রতিরোধে অ্যাকশানে নেমেছে। গতকাল প্রথম রমজান থেকে তারা বগুড়া পৌর এলাকার সবচেয়ে বৃহৎ মাদকের আখড়া হিসেবে চিহ্নিত ৮নং ওয়ার্ডে শুরু করেছে গণধোলাই এবং মগজ ধোলাই পর্ব। এলাকাবাসী জানিয়েছে, প্রাথমিক ভাবে তারা মাদকের চিহ্নিত বিক্রেতাদের কোথাও মাদক বিক্রি করতে দেখলে তাকে গণধোলাই দিয়ে ছেড়ে দিচ্ছে। আবার মাদকসেবীকে পেলে তাকে আটক করে মগজ ধোলাই করে বোঝানো হচ্ছে মাদক সেবনের অপকারিতার কথা। মাদকসেবীকে অবশ্য শপথ বাক্যও পড়ানো হচ্ছে এই মর্মে যে সে ভবিষ্যতে আর মাদক সেবন করবেনা।
গতকাল সকাল থেকে কোনো সাংগঠনিক ব্যানার ছাড়াই মাদকের আখড়া হিসেবে চিহ্নিত বগুড়া পৌরসভার ৮নং ওয়ার্ডের চিহ্নিত মাদক বিক্রির পয়েন্ট গুলোর আশেপাশে অবস্থান নিয়ে থাকে প্রতিরোধকারীরা। এই সব স্পটে গতকাল ৩ জন  ভ্রাম্যমান মাদক বিক্রেতাকে গণধোলাই  দেয়া হয়। তাদের কাছে থেকে জব্দ করা হেরোইন, ফেন্সিডিল সবার চোখের সামনেই নষ্ট করে ফেলা হয় । এক ভ্রাম্যমান ফেন্সিডিল বিক্রেতা মটরবাইক যোগে মাদক বিক্রি করতে এসে জনতার ধাওয়া খেয়ে মটর সাইকেল ফেলেই দৌড় দেয়। সকাল থেকে বিকেলে এই রিপোর্ট লেখাকালীন সময় পর্যন্ত ১৫ জন মাদকসেবীকে আটক করে মাদক সেবন না করার জন্য শপথ পড়ানো হয়। লজ্জিত হয়ে তারা তওবাও পড়ে। অনেকেই স্বীকার করে মাদক সেবনের টাকা যোগাতে তাদেরকে ছিনতাই, চাঁদাবাজী, চুরির মত ঘৃণ্য কাজ করতে হয়, যা লজ্জাকর।
মাদক বিরোধী তৎপরতায় যুক্ত কয়েকজন জানান, এই ওয়ার্ডের সেউজগাড়ী গ্রামের পাপ্পু নামের এক তরুণ মাদকের নেশায় বুঁদ হয়ে বিপুল অংকের টাকা দেনা এবং অনেকের কাছে সুদে টাকা ধার করে সর্বশান্ত হয়। ধারের টাকা শোধ করতে এক সময় তাকে নিজের ভাগে পাওয়া মাত্র ৩ শতাংশ পৈতৃক জমি ২২ লাখ টাকায় বিক্রি করে পুরো টাকা মাদক ব্যবসায়ী এবং সুদের কারবারীদের হাতে তুলে দিতে বাধ্য হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ