Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাজেট অধিবেশনে কারাবন্দি দুই এমপি যোগ দিচ্ছেন

| প্রকাশের সময় : ২৯ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : দশম জাতীয় সংসদের ১৬ তম (বাজেট) অধিবেশন আগামীকাল মঙ্গলবার বেলা ১১ টায় শুরু হবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মহিত আগামী পহেলা জুন অধিবেশনে ২০১৭-২০১৮ অর্থ বছরের বাজেট পেশ করবেন। যা আগামী ২৯ জুন পাস হবে।
এছাড়া এই অধিবেশনে কারাবন্দি দুই সংসদ সদস্য আমানুর রহমান খান রানা ও এম এ হান্নান যোগ দিবেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। সংবিধান অনুযায়ী স্পিকারের অনুমতি ছাড়া টানা ৯০ কার্যদিবস সংসদে অনুপস্থিত থাকলে সংসদ সদস্য পদ বাতিল হয়ে যায়। যে কারণে সংসদ অধিবেশন আহŸানের পর কারাগারে আটক দুই সংসদ সদস্য স্পিকারের কাছে আবেদনের মাধ্যমে সংসদ অধিবেশনে যোগ দেওয়া প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছেন। টাঙ্গাইল-৩ আসন থেকে নির্বাচিত সরকার দলীয় সদস্য আমানুর রহমান খান টাঙ্গাইল আওয়ামী লীগের নেতা মুক্তিযোদ্ধা ফারুক আহমদ হত্যা মামলায় সাত মাস কারাবন্দি আছেন। আর ময়মনসিংহ-৭ আসন থেকে নির্বাচিত বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য এম এ হান্নান মানবতাবিরোধী অপরাধের অভিযোগে দেড় বছর ধরে কারাগারে আছেন।
সংসদ সচিবালয় সূত্র জানায়, ওই দুই সংসদ সদস্যের আবেদন পাওয়ার পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাদেরকে সংসদ অধিবেশনে যোগ দেওয়ার বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেয়। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় কারা অধিদফতরকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চিঠি দেয়। পরে কারা অধিদপ্তর থেকে জানানো হয়েছে, কারাবন্দি ওই দুই সংসদ সদস্য তাদের সদস্য পদ রক্ষায় ৩০ মে সংসদ অধিবেশনে যোগ দিবেন। এর আগে ১৯৯১ সালে কারাবন্দি জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ একই ভাবে বিশেষ ব্যবস্থায় সংসদ অধিবেশনে যোগ দিয়েছিলেন।এদিকে আগামীকাল বেলা ১১ টায় অধিবেশন শুরু হবে। অধিবেশন কতদিন চলবে তা সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে। আজ সোমবার বেলা ১১টায় সংসদ ভবনে কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হওয়ার কথা রয়েছে। তবে বরাবরের মতো বাজেট অধিবেশন দীর্ঘ হবে। আর ঈদের ছুটিতেও চলবে বাজেট অধিবেশন। পহেলা জুন উত্থাপিত বাজেট আলোচনা শেষে ২৯ জুন পাস হবে।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ইনকিলাবকে জানান, বাজেট পাসের স্বার্থে ঈদের ছুটির মধ্যে সংসদ অধিবেশন চালাতে হবে। ঈদ ২৭ জুন হলেও পরদিন ২৮ জুন সংসদ সদস্যদের অধিবেশনে আসতে হবে। ওই দিন বাজেট আলোচনা শেষ করতে হবে। ঈদের জন্য ২৩ জুন থেকে ২৭ জুন পর্যন্ত অধিবেশনের বিরতি দেওয়া হবে বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ