Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোবটের বিশ্বকাপ ফুটবল!

| প্রকাশের সময় : ২৭ মে, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : অজানাকে জানা অচেনাকে চেনার জন্য মানুষের নিরন্তর প্রচেষ্টায় রোবট নিয়ে সারা দুনিয়ায় গবেষণা ও প্রয়োগের শেষ নেই। এবার রোবটদের নিয়ে বাংলাদেশে বিশ্বকাপ ফুটবল আসর জমজমাট! দেশে প্রথম এই আয়োজনের মধ্যদিয়ে ইতিহাসের অংশ হলো চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। চুয়েটের রোবটিক চর্চা ও গবেষণামূলক সংগঠন রোবো মেকাট্রনিক্স অ্যাসোসিয়েশন (আরএমএ) এ প্রতিযোগিতার আয়োজক। এতে দেশের ৮টি বিশ্ববিদ্যালয়ের ৩২টি দল অংশগ্রহণ করেছে।
গতকাল (শুক্রবার) পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) ভবনে রোবটিক বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতার উদ্বোধন করেন চুয়েটের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। আয়োজকরা জানান, বিশ্বকাপ ফুটবলের আদলে সাজানো প্রতিযোগিতায় ৩২টি দলের অংশগ্রহণে ৫টি রাউন্ডে ফাইনালসহ পর্যায়ক্রমে ৩১টি ম্যাচ অনুষ্ঠিত হবে। বিজয়ীদের জন্য থাকছে প্রাইজমানি। চ্যাম্পিয়ন দল এবং রানার আপ দলও পুরস্কৃত হবে।
বিপুল উৎসাহ-উদ্দীপনার সাথে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যন্ত্রকৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক, পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. জামাল উদ্দিন আহাম্মেদ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন ও দেশের প্রকৌশল বিশ্ববিদ্যায়সমূহের উদীয়মান গবেষকগণ।
প্রধান অতিথির বক্তব্যে চুয়েট ভিসি বলেন, চুয়েটের রোবো মেকাট্রনিক্স অ্যাসোসিয়েশন (আরএমএ) সারাদেশে একটি প্রশংসনীয় নাম। তারা অনেক সৃজনশীল কাজের প্রমাণ রেখেছে ইতোমধ্যে। বর্তমান প্রজন্ম অনেক বেশি মেধাবী। তারা যে কোনো অসাধ্যকে সাধন করার সক্ষমতা রাখেন। প্রযুক্তির এই বিশ্বে রোবটের বহুমুখী চর্চার প্রয়োগ ঘটানো হচ্ছে। চুয়েট আরএমএ দেশে রোবটিক চর্চার ক্ষেত্রে অনেক অবদান রেখেছে। তাদের এ অগ্রযাত্রায় আগামীতেও সবধরনের সহযোগিতা অব্যাহত থাকবে। (রোবটিক বিশ্বকাপ ফুটবলে চ্যাম্পিয়ন ও রানার আপ দলের নাম জানা যাবেÑ ফোন নং ০১৬২০-২৫৫৫৭৬ এবং ০১৬৭০-৭৫৬৮০০।



 

Show all comments
  • Engnr Rawha Sharaf ২৭ মে, ২০১৭, ১১:০৪ এএম says : 0
    The Robotic World cup Football is really exiting. It will inspire all our young scientists.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোবট

৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ