Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মসুলে ১০৫ বেসামরিক লোক নিহতের স্বীকারোক্তি যুক্তরাষ্ট্রের

| প্রকাশের সময় : ২৭ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরাকের সংঘাতপূর্ণ মসুল নগরীতে গত মার্চে চালানো মার্কিন বিমান হামলায় কমপক্ষে একশ’ পাঁচজন বেসামরিক নাগরিক নিহত নিহত হওয়ার কথা স্বীকার করেছে ওয়াশিংটন।
মার্কিন সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানায়, তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) দু’জন গুপ্তঘাতক (স্নাইপার)কে লক্ষ্য করে এ বিমান হামলা চালানো হয়েছিল। সেন্টকম জানায়, যে ভবনে বিমান হামলা চালানো হয় সেখানে জঙ্গিরা আগ্নেয়াস্ত্র রাখায় সেগুলোর বিস্ফোরণ ঘটে। এতে ওই ভবন ধসে পড়ায় সেখানে থাকা অনেক বেসামরিক নাগরিক নিহত হয়। এদিকে পর্যবেক্ষকরা জানান, সিরিয়ার পূর্বাঞ্চলীয় একটি শহরে গত বৃহস্পতিবার মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ৩৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষণ গ্রুপ জানায়, দির ইজর প্রদেশের আইএস নিয়ন্ত্রিত মায়াদীন শহরে এ বিমান হামলা চালানো হয়। তারা আরো জানায়, নিহতদের মধ্যে শিশুসহ আইএস যোদ্ধাদের পরিবার রয়েছে। সেন্টকম জানায়, ইরাকে মার্চের হামলায় নিহতদের মধ্যে পার্শ্ববর্তী অপর এক স্থাপনায় থাকা চার বেসামরিক নাগরিকও রয়েছে। প্রত্যক্ষদর্শীদের দাবি অনুযায়ী ওই ভবনে আরো ৩৬ জন বেসামরিক নাগরিক ছিল। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ