Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অন্য দল থেকে আ‘লীগে অনুপ্রবেশকারীদের সদস্যপদ নবায়ন হবে না -ওবায়দুল কাদের

ইভিএমের দাবি যৌক্তিক

| প্রকাশের সময় : ২৬ মে, ২০১৭, ১২:০০ এএম



স্টাফ রিপোর্টার : অন্য দল থেকে বিভিন্ন সময় আওয়ামী লীগে প্রবেশ করে যারা পদ দখল করে আছে তাদেরকেও যাচাই বাছাইয়ের মাধ্যমে সদস্য পদ নবায়নের সময় বাদ দেয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, যারা বিভিন্ন দল থেকে আওয়ামী লীগে এসেছেন, তাদের সদস্যপদ নবায়ন করা হবে না। পরগাছাদের দলে প্রবেশ ঠেকাতে নতুন সদস্য  নেয়ার ক্ষেত্রে চূড়ান্ত যাচাই-বাছাই করতে হবে। নির্বাচনে ইভিএমের ব্যবহার নিয়ে কাদের বলেন, ইভিএমের দাবি যৌক্তিক। আমরা ডিজিটাল যুগে অ্যানালগ থাকতে চাই না, আমরা নির্বাচন কমিশনের কাছে জোরালোভাবে এই যুক্তি তুলে ধরব।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে জেলা পর্যায়ের নেতাদের হাতে নতুন সদস্য সংগ্রহের ফরম তুলে দেয়ার অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
ওবায়দুল কাদের বলেন, নতুন সদস্য সংগ্রহ ও পুরোনোদের নবায়ন অভিযান যেন বিতর্কিত না হয়  সেদিকে নজর রাখতে হবে। কোন প্রকার অনুপ্রবেশকারী, আবর্জনা যাতে দলে প্রবেশ করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। আর এই অনুপ্রবেশকারীরাই বিভিন্ন সময় দলের মধ্যে থেকে অপকর্ম করে দলের সুনাম নষ্ট করার চেষ্টা করে।
অন্যদলের যে সকল লোকজন অনুপ্রবেশকারী হিসেবে আওয়ামী লীগের ঢুকে ইতোমধ্যে দলের বিভিন্ন পদ দখল করে আছেন তাদের ক্ষেত্রে আওয়ামী লীগ কি সিদ্ধান্ত নিয়েছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, তাদেরকে সদস্য পদে নবায়ন করা হবে না।
অনুপ্রবেশকারী ঠেকাতে এবার আওয়ামী লীগ চুড়ান্তভাবে যাচাইবাছাই করবে জানিয়ে দলের সাধারণ সম্পাদক বলেন, আমরা সাংগঠনিক সম্পাদকদের দায়িত্ব দিয়েছি, তারা সঠিকভাবেই দায়িত্ব পালন করবে। পরগাছাদের দলে প্রবেশ ঠেকাতে নতুন সদস্য নেয়ার ক্ষেত্রে চূড়ান্ত যাচাই-বাছাই করতে হবে।
বিএনপিকে কেন সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেয়া হয়নি এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, তাদের অনুমিত দেয়া হবে কীভাবে? কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে বিমানবন্দরে এক সম্পাদক আরেক সম্পাদককে মেরেছেন। নিজেরাই নিজেদের প্রতিপক্ষ করে তুলেছেন। একজন আরেকজনকে সরকারের দালাল বলছেন। কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে  জেলার নেতারা মারামারি করে। কেন্দ্রীয় নেতাদের পালিয়ে ঢাকায় চলে আসতে হয়।
আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ, দপ্তর সম্পাদক আবদুস সোবহান  গোলাপ, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য এসএম কামাল হোসেন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
জাতীয় কবি নজরুলের মাজারে শ্রদ্ধা নিবেদন
এদিকে, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী লীগ।
গতকাল বৃহস্পতিবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের নেতাদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদ চত্বরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
জাতীয় কবির প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে ওবায়দুল কাদের বলেন, জনগণকে সঙ্গে নিয়ে সা¤প্রদায়িকতার বিষবৃক্ষের মূলোৎপাটন করতে না পারলে কাজী নজরুল ইসলামের জন্মদিন পালন সার্থক হবে না।
কাজী নজরুলকে প্রেমের কবি, যৌবনের কবি, মানবতার কবি, সাম্যের কবি ও জাতীয় কবি উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, নজরুল প্রতিদিনই আমাদের কাছে প্রাসঙ্গিক। বাঙালির জাতীয় জীবনে বঙ্গবন্ধু ও রবীন্দ্রনাথের মতো তিনি আমাদের প্রতিটি নিঃশ্বাসে ও প্রতিটি বিশ্বাসে প্রাসঙ্গিক।  সেকালে তিনি, একালে তিনি, তিনি চিরকালীন।
নজরুলের সাহিত্যকর্মের অনুবাদ করার যে দাবি কবির নাতনি খিলখিল কাজী তুলেছেন, সে প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, তার দাবিটি সমগ্র জাতির দাবি। আমি যতটুকু জানি, সাহিত্যকর্মের অনুবাদ বিভিন্ন ভাষায় হয়েছে। তবে তার পরিমাণ বৃদ্ধি করে তাঁর মেধা সৌরভ ও গৌরব ছড়িয়ে  দেয়া উচিত। এ ব্যাপারে উদ্যোগ নেয়ার জন্য সংস্কৃতি মন্ত্রণালয়কে বিশেষভাবে অনুরোধ করবেন বলে জানান কাদের।
এ সময় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আবদুস সবুর, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী ও উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • এস, আনোয়ার ২ জুন, ২০১৭, ১০:১১ পিএম says : 0
    শেষতক ঠগ বাছতেই গাঁ উজার না হলেই হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ