Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তারকাহীন ফ্রেঞ্চ ওপেন

| প্রকাশের সময় : ২৫ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বয়সের বিবেচনায় ফিটনেসের দিকে বাড়তি নজর দিতে টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন টেনিসের সবচেয়ে বড় বিজ্ঞাপন রজার ফেদেরার। প্রথমবারের মত মা হতে যাওয়ায় খেলা হচ্ছে না সেরেনা উইলিয়ামসেরও। আর নিষেধাজ্ঞা থেকে ফিরলেও ওয়াইল্ড কার্ড পাননি মারিয়া শারাপোভা। তার মানে এবারের ফেঞ্চ ওপেন শুরুই হচ্ছে একঝাঁক তারকা খেলোয়াড় ছাড়াই। তবে এতে ফ্রেঞ্চ ওপেনের রং একটুও মলিন হবে না বলেই আশাবাদ ব্যক্ত করেছেন আয়োজকরা।
ফ্রেঞ্চ টেনিস ঐতিহাসিক জিন-ক্রিস্টোফার পিফু বলেন, ‘এই তিন তারকার অনুপস্থিতি টুর্নামেন্টকে মোটেই দূর্বল করবে না কারণ রোলা গ্যাঁরো সবসময়ের মতই একটি প্রতিষ্ঠান হিসেবেই সকলের মাঝে উজ্জ্বল থাকবে। গ্র্যান্ড ¯ø্যাম টুর্নামেন্টে তার স্বমহিমায় টেনিস ইতিহাসে জায়গা করে নিয়েছে, আপন মহিমায় এর বিশেষত্ব সবসময়ই বজায় থাকে।’
আগামী ২৮ মে রোববার থেকে শুরু হচ্ছে বছরের দ্বিতীয় গ্র্যান্ড ¯ø্যামের এই আসর। বছরের প্রথম গ্র্যান্ড ¯ø্যাম অস্ট্রেলিয়ান ওপেনের নারী ও পুরুষ এককে বিজয়ী দুই তারকা ফেদেরার ও সেরেনার কেইউ নেই এই আসরে। তাদের অনুপস্থিতিতে এই বছর সব আকর্ষণই থাকবে মূলত ‘ক্লে কোর্টের রাজা’ খ্যাত রাফায়েল নাদালের দিকে। রেকর্ড ১০ম মন্টে কার্লো ও ১০ম বার্সেলোনার শিরোপার পরে স্প্যানিশ এই তারকার সামনে এখন রেকর্ড ১০ম রোলা গ্যাঁরো শিরোপা জয়ের চ্যালেঞ্জ। ৩০ বছর বয়সী নাদাল এর আগে ২০০৫, ২০০৬, ২০০৭, ২০০৮, ২০১০, ২০১১, ২০১২, ২০১৩ ও ২০১৪ সালে শিরোপা জিতেছিলেন। ২০১৫ সালে নোভাক জকোভিচের কাছে কোয়ার্টার ফাইনালে পরাজিত হয়ে বিদায় নেয়ার মাধ্যমে নাদালের ৩৯তম ক্লে কোর্ট ম্যাচ জয়ের রেকর্ড ভঙ্গ হয়েছিল। গত বছর তিনি মাত্র দুই রাউন্ড খেলতে পেরেছিলেন, তারপরেই কব্জির ইনজুরির কারণে নাম প্রত্যাহারে বাধ্য হন। কিন্তু চলতি বছরে স্প্যানিশ তারকা নিজেকে যেন ফিরে পেয়েছেন নতুনভাবে। অস্ট্রেলিয়ান ওপেন ও মায়ামি ওপেনের ফাইনালে পৌঁছানোর পর মাদ্রিদে রেকর্ড ৩০তম মাস্টার্স শিরোপা দখল করেছেন।
এদিকে আরেক তারকা জকোভিচ ২০১৬ সালে যখন ক্যারিয়ারের প্রথম ফ্রেঞ্চ ওপেন জয় করেন তখন এর মাধ্যমে সবগুলো গ্র্যান্ড ¯ø্যাম জয়ের কৃতিত্ব দেখান। কিন্তু এরপর থেকে সাবেক এই বিশ^সেরা নিজেকে সেভাবে চেনাতে পারছেন না। গত সপ্তাহে রোম মাস্টার্সের ফাইনালে পৌঁছালেও শিরোপা জিততে পারেননি। ফ্রেঞ্চ ওপেনে তিনি খেলবেন নতুন কোচ হিসেবে যুক্তরাষ্ট্রের সাবেক তারকা আন্দ্রে আগাসীর অধীনে। চলতি মাসের শুরুতেই তিনি দীর্ঘদিনের কোচ মারিয়ান ভাজদার সাথে সম্পর্ক শেষ করেন। গত বছর বরিস বেকারের সাথে তিন বছরের সম্পর্ক শেষের ঘোষনা দিয়েছিলেন।
এদিকে মহিলাদের বিভাগে সেরেনা উইলিয়ামস (২০১৩ ও ২০১৫), মারিয়া শারাপোভা (২০১২ ও ২০১৪), লি না (২০১১) ও ফ্রান্সেসকা শিয়াভোনের (২০১০) অনুপস্থিতিতে নতুন চ্যাম্পিয়নের খোঁজেই থাকবে রোলা গ্যাঁরো। বর্তমান চ্যাম্পিয়ন গারবিন মুগুরুজা রোমে ইনজুরিতে পড়েছিলেন। চলতি বছর ক্লে কোর্টে তিনি মাত্র দুটি ম্যাচ জিতেছেন। বিশে^র এক নম্বর খেলোয়াড় এ্যাঞ্জেলিক কারবার ২০১২ সালে কোয়ার্টার ফাইনালে খেলেছিলেন যা এখন পর্যন্ত তার সেরা পারফরমেন্স। এবারের ক্লে কোর্ট মৌসুমে তিনি রোমে প্রথম রাউন্ডেই বিদায় নেন। মাদ্রিদে দুই ম্যাচ পরেই পিঠের পড়েন ইনজুরিতে। ২০১৪ সালের ফাইনালিস্ট ও মাদ্রিদের বিজয়ী সিমোনা হালেপকেই ধরা হচ্ছে টপ ফেবারিট হিসেবে। Ñবাসস

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ