Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

২০১৮ সনের হজ কোটা শেষের পথে

| প্রকাশের সময় : ২৪ মে, ২০১৭, ১২:০০ এএম


হজ কার্যক্রমে স্থবিরতা : সরকারী কোটা এখনো স্থানান্তর হয়নি  

শামসুল ইসলাম : সরকারী অব্যবহৃত ৫৮০০শ’ হজ কোটা বেসরকারী ব্যবস্থাপনায় স্থানান্তর না হওয়ায় হজ কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছে। আগামী ২০১৮ সনের বেসরকারী হজ কোটাও প্রাক-নিবন্ধনের মাধ্যমে শেষ হয়ে যাচ্ছে। গত সপ্তাহে অব্যবহৃত হজ কোটা বেসরকারী হজ এজেন্সি’র মাঝে সিরিয়াল অনুযায়ী বিতরণের জন্য সউদী সরকারের কাছে অনুমতির জন্য প্রস্তাবিত ফাইল মক্কাস্থ বাংলাদেশ হজ মিশনে ও রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে প্রেরণ করা হয়েছে।
মক্কাস্থ হজ মিশন বিষয়টি দ্রত অনুমোদনের জন্য সউদী হজ মন্ত্রণালয়ে নিয়মিত যোগাযোগ করছে না বলে জানা গেছে। ফলে এ বিষয়টি সউদী হজ মন্ত্রণালয়ে চাপা পড়ে রয়েছে। হজ এজেন্সিগুলোর প্রকৃত হজযাত্রীর সংখ্যা এখনো সউদী সরকারকে অবহিত করা সম্ভব হচ্ছে না। এতে মক্কা-মদিনায় হজযাত্রীদের বাড়ী ভাড়া কার্যক্রম শুরু করতে পারছে না হজ এজেন্সিগুলো। পরিস্থিতি এমন দিকে গড়াচ্ছে যে হজ ব্যবস্থাপনা নিয়ে অচলাবস্থার সৃষ্টির আশংকা প্রকাশ করছেন অনেক হজ এজেন্সি’র মালিকগণ। ১৫ রমজানের মধ্যে কিভাবে মক্কা-মদিনায় হজযাত্রীদের বাড়ী ভাড়া সম্পন্ন হবে তা’ বোধগম্য নয়। মুনাজ্জেমদের দীর্ঘ দিনের দাবী ৬ মাসের মাল্টিপোল ভিসা ইস্যুর কার্যক্রমও শুরু করা সম্ভব হয়নি।
ধর্ম মন্ত্রণালয় থেকে এখনো বেসরকারী হজ এজেন্সিগুলোর কোনো হজ গাইড নিবন্ধন প্রক্রিয়া শুরু করার নিদের্শ দেয়া হয়নি। হজযাত্রীদের জমাকৃত ট্রলিব্যাগের টাকাও ধর্ম মন্ত্রণালয় থেকে ফেরত পাচ্ছে না হজ এজেন্সিগুলো। এসব বিষয় নিয়ে অধিকাংশ হজ এজেন্সি’র মালিক-প্রতিনিধিরা চরম উৎকন্ঠায় রয়েছে। এদিকে, ২০১৮ সালের হজ কোটাও শেষ হবার পথে। আগামী বছরের বেসরকারী হজ কোটা ১ লাখ ১৭ হাজারের মধ্যে মাত্র ২৪ হাজার ৫শ’ ২১ জনের কোটা খালি রয়েছে। ২০১৮ সালে হজে যাওয়ার জন্য গতকাল পর্যন্ত বেসরকারী পর্যায়ে ৯২ হাজার ৪শ’ ৭৯জন হজযাত্রী প্রাক-নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন। আর সরকারীভাবে ১০ হাজার কোটার মধ্যে ২শ’ ৬০জন হজযাত্রী প্রাক-নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছে। আজ বুধবার আশকোণাস্থ হাজী ক্যাম্পে বেসরকারী হজ এজেন্সিগুলোর মুনাজ্জেমদের হজ বিষয়ক কর্মশালা উদ্বোধন করবেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মোঃ আব্দুল জলিল। অপর দিকে অপেক্ষমান হজযাত্রীদের হজে প্রেরণের লক্ষ্যে সউদী আরব থেকে ৫০ হাজার নতুন হজ কোটা আনার দাবী ও সরকারী অব্যবহ্রত হজ কোটা ক্ষতিগ্রস্থ হজ এজেন্সিগুলোর মাঝে বন্টনের দাবীতে আজ সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের ডাক দিয়েছে কোটা বঞ্চিত হজ এজেন্সির আহবায়ক কমিটি। কমিটি’র আহবায়ক মাহফুজ বিন সিরাজ আজকের সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন। ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ন-সচিব মোঃ হাফিজ উদ্দিন রাতে ইনকিলাবের সাথে আলাপকালে ২০১৮ সনের হজ কোটা শেষ হবার পথে এ সর্ম্পকে বলেন, আসলে মানুষের অর্থনৈতিক স্বচ্ছলতা ভালো হচ্ছে বলেই মানুষ হজে যাওয়ার জন্য ব্যাকুল হয়ে উঠছেন। তিনি বলেন, গত সপ্তাহে সরকারী অব্যবহৃত হজ কোটা বেসরকারী পর্যায়ে হস্তান্তরের অনুমতির জন্য সউদী আরবে প্রস্তাব পাঠানো হয়েছে। মক্কাস্থ হজ মিশন সউদী হজ মন্ত্রণালয়ের সাথে নিয়মিত যোগাযোগ রাখছে বলেও যুগ্ন-সচিব উল্লেখ করেন। এক প্রশ্নের জবাবে যুগ্ন-সচিব হাফিজ উদ্দিন বলেন, আসলে সকল হজ এজেন্সি অব্যবহৃত হজ কোটা পাবে না। যারা সিরিয়াল অনুযায়ী এগিয়ে রয়েছে শুধু তারাই হজ কোটা পাবে। মুনাজ্জেমদের ৬ মাসের মাল্টিপোল ভিসার জন্য হাবের পক্ষ থেকে কোনো আবেদন পাওয়া যায়নি বলেও যুগ্ন-সচিব উল্লেখ করেন। #####



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ