Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কোয়ার্টার ফাইনাল শুরু আজ

| প্রকাশের সময় : ২৪ মে, ২০১৭, ১২:০০ এএম

শেখ জামাল-মোহামেডান মুখোমুখী
স্পোর্টস রিপোর্টার : বর্তমানে তাপদাহে পুড়ছে সারাদেশ। কোনদিন ৪৫, আবার কোনদিন ৪৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। প্রচন্ড গরমে অস্থির রাজধানীসহ সারাদেশের মানুষ। এমন দুঃসহ গরমেই চলছে ঘরোয়া ফুটবলের মৌসুম সুচক টুর্নামেন্ট ওয়ালটন ফেডারেশন কাপের খেলা। গ্রæপ পর্ব শেষে আজ থেকে শুরু হচ্ছে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল। সেমিফাইনালে উঠার লড়াইয়ে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের মুখোমুখি হচ্ছে ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান স্পোর্টি ক্লাব। প্রচন্ড তাপদাহের কারণে খেলার সময় আধঘন্টা পেছানো হয়েছে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় শুরু হবে ম্যাচটি।
এবারের ফেডারেশন কাপের গ্রæপ পর্ব উতরে কোয়ার্টার ফাইনালে এসেছে আট ক্লাব। যাদের মধ্যে অন্যতম শেখ জামাল ও মোহামেডান। ‘বি’ গ্রæপে শেখ জামালের শুরুটা ফরাশগঞ্জের বিপক্ষে ৩-০ গোলের জয় দিয়ে। এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচে শেখ রাসেলের বিপক্ষে প্রতিদ্ব›দ্বীতাপূর্ণ ম্যাচে টাইব্রেকারে ৪-১ (০-০) গোলে জয় পেয়ে গ্রæপ চ্যাম্পিয়ন হয়ে শেষ আটে জায়গা পায় শেখ জামাল। তবে গত ক’দিনে বেশ ক’জন ভালো ফুটবলার অসুস্থ হয়ে পড়ায় তাদের কোয়ার্টারে নামা অনিশ্চিত হয়ে পড়েছে বলে জানালেন ক্লাবের ম্যানেজার আনোয়ারুল করিম হেলাল। তিনি বলেন, ‘আমার প্রথম একাদশের তিনজন জ্বরে আক্রান্ত (চিকনগুনিয়া)। প্রায় ৬/৭ জন এই জ্বরে আক্রান্ত। তারা খেলতে পারবে না। তারপরও আমাদের অতিরিক্ত ফুটবলার যারা আছে তারাও ভালো। সবাই সমান। তারা ভালো করবে। আশা করছি ভালো খেলবে।’ তবে বিদেশী ফুটবলারা সবাই সুস্থ আছেন বলে জানান হেলাল। এবার জামালের তিন বিদেশীর মধ্যে রয়েছেন গাম্বিয়ান ফরোয়ার্ড সলোমন ও মমুদু বাহ এবং নাইজেরিয়ান ফরোয়ার্ড রাফায়েল।শক্তির বিচারে এবার মোহামেডানও গড়েছে বেশ ভালো মানের দল। তবে শেখ জামাল যেখানে তারুণ্য নির্ভর, সেমানে মোহামেডানে অভিজ্ঞ ফুটবলাররা খেলছেন। হারলেই বিদায়। তাই কেউ কাউকে ছাড় দিয়ে খেলবে না। দুই দলেরই প্রত্যাশা ৯০ মিনিটের মধ্যে নিজেদের পক্ষে ফল বের করে নেয়া। আর তাই জামালের ম্যানেজার হেলাল মনে করছেন আজ দারুণ এক প্রতিদ্বন্বদীতাপূর্ণ ম্যাচ হবে। তার কথা, ‘মোহামেডান শক্তিশালী দল। আশা করছি তাদের বিপক্ষে প্রতিদ্ব›দ্বীতাপূর্ণ একটা ম্যাচ হবে। আমাদের বেশিরভাগ ফুটবলারই তরুণ। ৯০ মিনিট যারা ভালো খেলবে ফল তাদের পক্ষেই যাবে।’ নাইজেরিয়ান কোচ জোফেস আফুসি বলেন, ‘দল কোয়ার্টার ফাইনালে এসেছে আমি খুশি। আমি আশাবাদি ছেলেরা ভালো খেলে আরো সামনে এগিয়ে যাবে।’
অন্যদিকে ঐতিহ্যবাহী মোহামেডানও এবার শিরোপা জিততে দল গড়েছে। তবে ফেডারেশন কাপের গ্রæপ পর্বে নিজেদের শক্তির তেমন প্রমাণ দিতে পারেনি সাদাকালোরা। ‘সি’ গ্রæপে চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে হারের পর আরামবাগের বিপক্ষে কষ্টার্জিত জয় নিয়েই মাঠ ছাড়ে মোহামেডান। এমিলি, মিঠুন, শরীফরা এখনও পুরোপুরি ফিটনেস ফিরে পাননি। তবে কোয়ার্টার ফাইনালে এসব কাটিয়ে জয়ের আশা করছেন মোহামেডানের ভারতীয় কোচ সৈয়দ নাঈমু্িদ্দন। তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য জয় এবং সেমিফাইনাল। জয় পাওয়ার মতো রসদ আমার দলে রয়েছে। আশাকরি ছেলেরা আমার আস্থার প্রতিদান দেবে।’ অভিজ্ঞ অধিনায়ক জাহিদ হাসান এমিলিও মনে করেন তার দলের সবাই বড় ম্যাচের ফুটবলার। যারা আজ পার্থক্য গড়ে দেবেন। এতো কিছু ভিড়ে ঠিকই ফেডারেশন কাপে আলো ছড়াচ্ছেন ইনজুরির কারনে গত মৌসুমে খেলতে না পারা মোহামেডানের ফরোয়ার্ড তকলিস আহামেদ। দুই ম্যাচে দু’টি গোলও করেছেন। তার উপরই মুল ভরসা মোহামেডানের।

কোয়ার্টার ফাইনাল ফিকশ্চার
তারিখ প্রতিপক্ষ সময়
২৪ মে শেখ জামাল ও মোহামেডান সন্ধ্যা ৬ টা
২৫ মে শেখ রাসেল ও চ. আবাহন সন্ধ্যা ৬ টা
২৬ মে ঢাকা আবাহনী ও ব্রাদাস সন্ধ্যা ৬ টা
২৮ মে মুক্তিযোদ্ধা ও রহমতগঞ্জ সন্ধ্যা ৬ টা

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ