Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ক্যারিয়ার চ‚ড়ায় মোস্তাফিজ

| প্রকাশের সময় : ২৩ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ইনজুরি থেকে ফিরেই নিউজিল্যান্ড সিরিজ দিয়ে শুরু করেছিলেন কাটার মাস্টার মোস্তাফিজ। তখন খুব একটা ভাল পারফর্ম করেতে পারেননি। এরপরই শ্রীলঙ্কা সফর। নিজের সবটুকু দিয়ে ভরাসা জাগিয়ে তুলেছে মোস্তাফিজুর রহমান। ত্রিদেশীয় সিরিজে ফিরে পেয়েছেন নিজের পুরনো ছন্দ। নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ হারলেও ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলো মোস্তাফিজ।
সর্বশেষ ম্যাচে তার কাটার ¯েøায়ারে কেঁপে ওঠে আয়ারল্যান্ড। ৯ ওভারে দুটি মেডেনসহ ২৩ রান দিয়ে পকেটে পুরেছেন ৪ উইকেট। ইকোনমি রেট ২.৫৫!  যা সত্যিই অসাধারণ। হয়েছেন ম্যাচ সেরাও। এ যেন আগের সেই মোস্তাফিজকেই ফিরে পেল বাংলাদেশ!
চোট কাটিয়ে পুনরায় দলে ফিরেই মোস্তাফিজ পৌঁছেছেন ক্যারিয়ার সেরা আইসিসির বোলিং র‌্যাংকিংয়ে। ওয়ানডে বোলারদের র‌্যাংকিংয়ে ১৩ ধাপ এগিয়ে ১৮ নম্বরে উঠে এসেছেন সাতক্ষীরার এ গতিতারকা। মোস্তাফিজের সংগ্রহ ৫৮৩ পয়েন্ট। গতকাল সোমবার প্রকাশিত হওয়া আইসিসির রোলিং র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে ওঠে এসেছেন বাঁহাতি এ পেসার।
মুস্তাফিজের উন্নতির বিপরীতে বোলারদের ওয়ানডে র‌্যাংকিংয়ে কিছুটা নেমে এসেছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে দুই ধাপ পিঁছিয়ে তাঁর অবস্থান এখন দশম স্থানে। বিশ্বসেরা অলরাউন্ডারের ভাÐারে জমা আছে ৬১৯ পয়েন্ট। ১৫তম স্থানে ৫৯৯ পয়েন্ট নিয়ে রয়েছেন মাশরাফি বিন মর্তুজা।
বোলারদের পাশাপাশি ত্রিদেশীয় সিরিজে ভালো করার পুরস্কার পেয়েছেন টাইগার ব্যাটসম্যানরা। নিয়মিত রান করার ধারাবাহিকতা বজায় থাকায় ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে সাত ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ২৭তম স্থানে ওঠে এসেছেন জাতীয় দলের বাঁহাতি মারকুটে ব্যাটসম্যান সৌম্য সরকার। এই ওপেনারের পাশাপাশি র‌্যাংকিংয়ে উঠে এসেছে জাতীয় দলের আরেক নির্ভরযোগ্য ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ। চলমান ত্রিদেশীয় সিরিজে দুই ইনিংসে ব্যাট করে ১৭৩ রান করা এ ব্যাটসম্যান তিন ধাপ এগিয়ে এখন রয়েছেন ৪৬তম স্থানে।





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ