Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কওমি সনদের বিরুদ্ধে রিট খারিজ

| প্রকাশের সময় : ২৩ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : কওমি মাদরাসার দাওরায়ে হাদিস পরীক্ষাকে মাস্টার্সের সমমান হিসেবে স্বীকৃতি প্রদান কার্যক্রমের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। গতকাল সোমবার বিচারপতি সৈয়দ  মো. দস্তগীর  হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত  বেঞ্চ উত্থাপিত হয়নি মর্মে আবেদনটি খারিজ করে দেন। পরে আইনজীবী জানান, গত ১৩ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ কওমি মাদ্রাসার সর্বোচ্চ সনদকে সাধারণ শিক্ষার স্নাতকোত্তর ডিগ্রির স্বীকৃতি দিয়ে গেজেট জারি করে। এর কয়েকদিন আগে  প্রধানমন্ত্রী এর  ঘোষণা  দেন।
গেজেটে বলা হয়, বৈশিষ্ট্য বজায়  রেখে ও দারুল উলুম  দেওবন্দের মূলনীতিগুলোকে ভিত্তি ধরে কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স (ইসলামিক স্ট্যাডিজ এবং আরবি) এর সমমান প্রদান করা হলো। দাওরায়ে হাদিসের সনদকে মার্স্টাসের সমমান  দেয়ার লক্ষ্যে কওমি মাদরাসা  বোর্ডগুলো কর্তৃক গঠিত মান বাস্তবায়ন কমিটির ওপর আস্থাভাজনপূর্বক কওমি মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শাহ আহমদ শফীকে চেয়ারম্যান করে একটি কমিটিও গঠন করে সরকার। এগেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে মো. ফজলুল হক হাইকোর্টে রিট করেন। ওই রিট আজ  সোমবার উত্থাপিত হয়নি মর্মে খারিজ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ