Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৬৩ শতাংশ ব্যাংকের মুনাফা বেড়েছে

প্রথম প্রান্তিকে ব্যাংক খাতের প্রতিবেদন

| প্রকাশের সময় : ২৩ মে, ২০১৭, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : শেয়ারবাজারে তালিকাভুক্ত ৬৩ শতাংশ ব্যাংকের চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) বেড়েছে।  তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের মধ্যে আগের বছরের তুলনায় ১৯টি বা ৬৩ শতাংশ ব্যাংকের ২০১৭ সালের প্রথম  প্রান্তিকে মুনাফা বেড়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি মুনাফা করেছে যমুনা ব্যাংক। ব্যাংকটির ২৯০ শতাংশ ইপিএস বেড়েছে। এরপরে দ্বিতীয় সর্বোচ্চ ১৬৯ শতাংশ বেড়েছে প্রিমিয়ার ব্যাংকের। ১১৮ শতাংশ ইপিএস বেড়ে তৃতীয় স্থানে রয়েছে ওয়ান ব্যাংক।
অধিকাংশ ব্যাংকের ইপিএস বাড়লেও  শেয়ারপ্রতি নিট পরিচালন নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে বিপরীত। ৩০টি ব্যাংকের মধ্যে ১৬টির বা ৫৩ শতাংশ ব্যাংকের এ নগদ প্রবাহ ঋণাত্মক হয়েছে। এ সময় সবচেয়ে বেশি খারাপ বা ঋণাত্মক নগদ প্রবাহ হয়েছে ট্রাস্ট ব্যাংকের। ব্যাংকটির নগদ প্রবাহ হয়েছে ঋণাত্মক ৩৫ দশমিক ৩০ টাকা। সবচেয়ে বেশি ৩০ দশমিক ৮০ টাকা নগদ প্রবাহ হয়েছে রূপালী ব্যাংকের।
এদিকে আগের বছরের তুলনায় মুনাফা কমলেও সবচেয়ে বেশি মুনাফা হয়েছে ডাচ-বাংলা ব্যাংকের। আগের বছরের থেকে ১২ শতাংশ কমে ইপিএস হয়েছে ২ দশমিক ৯১ টাকা। এরপরে ব্র্যাক ব্যাংকের ৬৫ শতাংশ বেড়ে ইপিএস হয়েছে ১ দশমিক ৬২ টাকা, ১১৮ শতাংশ বেড়ে ওয়ান ব্যাংকের ১ দশমিক ৩৫ টাকা, ৯ শতাংশ বেড়ে ইস্টার্ন ব্যাংকের ১ দশমিক ৩৪ টাকা, ১৩ শতাংশ বেড়ে ট্রাস্ট ব্যাংকের ১ দশমিক ১৫ টাকা ও ৮৩ শতাংশ বেড়ে মার্কেন্টাইল ব্যাংকের ১ দশমিক ০৮ টাকা হয়েছে।
এ সময় এক্সিম ব্যাংক ও আইসিবি ইসলামিক ব্যাংক লোকসানে পড়েছে। এর মধ্যে এক্সিম ব্যাংক আগের বছরের প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি ০ দশমিক ০৬ টাকা মুনাফা করলেও এ বছর ০ দশমিক ৫৩ টাকা লোকসান করেছে। আর আইসিবি ইসলামিক ব্যাংকের শেয়ারপ্রতি ০ দশমিক ১১ টাকার লোকসান বেড়ে হয়েছে ০ দশমিক ১২ টাকা।
এদিকে, লোকসানের সঙ্গে সঙ্গে আগের বছরের তুলনায় চলতি বছরে সবচেয়ে বেশি নিম্নমুখী হয়েছে এক্সিম ব্যাংক। আগের বছরের তুলনায় এ নিম্নমুখী বা ইপিএস কমার হার ৯৮৩ শতাংশ। এরপরে ৭৬ শতাংশ কমে দ্বিতীয় স্থানে রয়েছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক। ৬৪ শতাংশ কমে তৃতীয় স্থানে রয়েছে এবি ব্যাংক।
শেয়ারপ্রতি মুনাফা অর্জন করা ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে কম ইপিএস হয়েছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও সোশ্যাল ইসলামী ব্যাংকের। ব্যাংক দুটির ইপিএস হয়েছে ০ দশমিক ১০ টাকা। এরপরে স্ট্যান্ডার্ড ব্যাংকের ০ দশমিক ২০ টাকা, এবি ব্যাংকের ০ দশমিক ৩৫ টাকা, এনসিসি ব্যাংকের ০ দশমিক ৩৮ টাকা, যমুনা ব্যাংকের ০ দশমিক ৩৯ টাকা, ব্যাংক এশিয়ার ০ দশমিক ৪০ টাকা, রূপালী ব্যাংকের ০ দশমিক ৪২ টাকা ও প্রিমিয়ার ব্যাংকের ০ দশমিক ৪৩ টাকা ইপিএস হয়েছে।
এছাড়া শেয়ারবাজারে তালিকাভুক্ত উৎপাদন ও সেবামুখী খাতের ১৮৪ কোম্পানি জানুয়ারি-মার্চ প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এর মধ্যে মুনাফায় থাকা ১৪৮ কোম্পানির মধ্যে ৬৪ টির মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে। কমেছে ৮৪টির ও পাঁচ কোম্পানির মুনাফায় উল্লেখযোগ্য পরিবর্তন নেই। বাকি ৩৬টি লোকসান করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ