Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নগরবাসীর প্রত্যাশা পূরণে ব্যর্থ হলে মেয়র পদ ছেড়ে দেবো সাক্কু

| প্রকাশের সময় : ১৯ মে, ২০১৭, ১২:০০ এএম


সাদিক মামুন, কুমিল্লা থেকে : নাগরিক সুবিধার বাস্তব প্রতিফলন নগরবাসীর প্রত্যাশা পূরনে ব্যর্থ হলে সিটি মেয়রের পদ ছেড়ে দেবেন বলে জানিয়েছেন টানা দ্বিতীয়বার নির্বাচিত কুমিল্লা সিটি করপোরেশন মেয়র মনিরুল হক সাক্কু। দায়িত্ব গ্রহণের পর কর্মদিবসের শেষদিন গতকাল বৃহস্পতিবার সকালে নগরভবনে নিজ কার্যালয়ে দাপ্তরিক কাজের ফাঁকে একান্ত সাক্ষাতকারে মেয়র সাক্কু এসব কথা বলেন। বাসযোগ্য ও পরিকল্পিত নগরায়ণ গড়ার লক্ষ্য নিয়ে একশো দিনের কর্মপরিকল্পনা গ্রহণ করে আগামী বুধবার থেকে কাউন্সিলর ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে নিয়ে মাঠে নামার ঘোষণাও দিয়েছেন সাক্কু। পর্যায়ক্রমে নগরীর উল্লেখযোগ্য সমস্যা চিহ্নিত করে নাগরিক সুবিধা নিশ্চিত করার মধ্যদিয়ে তিনি নির্বাচনকালীন সময়ে তাঁর ইশতেহারে ঘোষিত বিষয়গুলোর বাস্তব প্রতিফলন ঘটাবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন।
বিলুপ্ত কুমিল্লার প্রাচীন পৌরসভা ও প্রায় ছয় বছর বয়সী কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচিত জনপ্রতিনিধির মধ্যে এই প্রথম কোন জনপ্রতিনিধি মনিরুল হক সাক্কু নগরবাসীর প্রত্যাশা ও সেবা প্রদানের ক্ষেত্রে নিজের ব্যর্থতার বিষয়টি ওঠে আসলে পদ ছেড়ে দেওয়ার ঘোষণা দিলেন। গতকাল বৃহস্পতিবার সিটি করপোরেশনের কার্যক্রম শুরুর আগে গণমাধ্যমের কাছে পানিবদ্ধতা, যানজট, দারিদ্রহ্রাসকরণসহ বিভিন্ন উল্লেখযোগ্য বিষয় নিয়ে তিনি খোলামেলা কথা বলেন। মেয়র সাক্কু বলেন, ‘আমি মনে করি গত পাঁচ বছর নগরীর উন্নয়ন কর্মকান্ডের বিষয়টি জনগণ এবারের ভোটের রায়ে মূল্যায়ন করেছে। আর এ কারণে এবারে নাগরিক সুবিধার ক্ষেত্রে যেসব সমস্যা রয়েছে তা সমাধান চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। আমি মনে করি এবারে আমার জয়লাভটা একটা বোনাস। গত পাঁচবছর ছাড়াও তার আগে পৌরসভার চেয়ারম্যান ও মেয়রের দায়িত্ব পালন করেছি। আসলে সিটি করপোরেশনে সরকারি অফিসের মতো ইয়েস নো দিয়ে কাজ হয়না। এখানে নগরের সবধরণের মানুষ আসে। তাদের সাথে কথা বলতে হয়, এলাকায় যেতে হয়, মানুষ তাদের সমস্যার কথা বলে। এসব বিষয়গুলোর সমাধান আমরা যারা মেয়র-কাউন্সিলর নির্বাচিত হয়েছি তাদেরকেই করতে হয়। আবার আমাদের কাজের মধ্যে সীমাবদ্ধতাও রয়েছে। আমার নির্বাচনী ইশতেহারে বেশকিছু অঙ্গিকার করেছি। এগুলো পুরণ করার চেষ্টা করতে হবে। এর আগে পাঁচ বছর মেয়রের দায়িত্বে ছিলাম। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এবং পরিকল্পিত নগরায়ন গড়ার অঙ্গিকার করেই আবার নির্বাচিত হয়েছি। মানুষের কাছে তো আর সময় চাওয়া যাবে না। উন্নয়ন ও নাগরিক সুবিধার উল্লেখযোগ্য বিষয়গুলো এ পাঁচ বছরের মধ্যেই আমাকে করতে হবে। আর এজন্য সবার সহযোগিতা চাই। ব্যর্থতা নিয়ে এক মুহূর্তও মেয়রের চেয়ার ধরে রাখতে চাই না। যখন দেখবো নগরবাসীকে তাদের প্রত্যাশানুযায়ি সেবা দিতে পারছিনা, তখনই মেয়রের পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করবো।’
মেয়র সাক্কু বলেন, পানিবদ্ধতা ও যানজট নগরীর একটি বড় সমস্যা। গত পাঁচ বছর এ সমস্যা অনেকটা সহনীয় পর্যায়ে আনা হয়েছে। আগামীতে এ সমস্যা থাকবে না। আর এজন্য সমন্বিত উদ্যোগ নেয়া হবে। নগরীর পানি যাতে সহসা ডাকাতিয়া নদী, গুংঘুর খাল ও সোনাইছড়ি খালে পতিত হয় এব্যাপারে খালগুলো খননসহ বড়ধরনের পরিকল্পনা নেয়া হবে। ইজিবাইক, সিএনজি অটোরিকশা ও সাধারণ রিকশার চালকরা তাদের বাহন অনিয়ন্ত্রিতভাবে চালানোর কারণে মূলত যানজট সৃষ্টি হচ্ছে। বিশেষ করে ইজিবাইক ও সিএনজি অটোরিকশার মালিক চালকদের সাথে সিটি কর্তৃপক্ষ আলোচনায় বসবে। নিয়ন্ত্রনের মধ্যে রেখে কিভাবে এসব বাহন নগরীর রাস্তায় চলাচল করতে পারে এসব বিষয়গুলো গুরুত্ব দেয়া হবে। ইতিমধ্যে ব্যাটারিচালিত রিকশা চলাচল নগরীতে বন্ধ করে দেয়ায় এবং ফুটপাত থেকে দোকানপাট অপসারণ করায় যানজট অনেকাংশে কমেছে। আগামী এটি আরো কমে যাবে, তবে এক্ষেত্রে পুলিশ ও জেলা প্রশাসনকেও এগিয়ে আসতে  হবে। সাক্কু বলেন, বিনা সুদে বস্তির হতদরিদ্রদের বসবাসের ঘর নির্মাণের ব্যাপারেও সিটি করপোরেশন অর্থ দেবে। এপ্রকল্প শীঘ্রই চালু হবে। বস্তিতে পয়:নিষ্কাশন, স্যানিটেশন, বিশুদ্ধ পানি এবং স্বাস্থ্য সেবার বিষয়গুলো আরো বিশেষভাবে নজর দেয়া হবে। তিনি বলেন, বুধবার দায়িত্ব গ্রহণের সময় সিটি করপোরেশনের নবনির্বাচিত কাউন্সিলরদের নিয়ে প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। সেই সভায় আগামী একশো দিনের কর্মপরিকল্পনার বিষয়টি স্থান পেয়েছে। আগামী বুধবার আবারো জরুরী সভা করে এ কর্মপরিকল্পনা বাস্তবায়নে উদ্যোগ গ্রহন করা হবে।
প্রসঙ্গত, গত বুধবার দুপুরে নগরভবনের অতীন্দ্রমোহন রায় মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে টানা দ্বিতীয়বার কুমিল্লা সিটি করপোরেশন মেয়র মনিরুল হক সাক্কু সিটি প্রশাসক থেকে দায়িত্ব বুঝে নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ