Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৯ মে, ২০১৭, ১২:০০ এএম

বিস্ফোরণে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : কলম্বিয়ার একটি শিপইয়ার্ডে বিস্ফোরণে অন্তত ছয় জন নিহত হয়েছে। গত বুধবারের এই ঘটনায় অপর ২৩ জন আহত হয়েছে। কর্মকর্তারা একথা জানান। তারা বলেন, ক্যারিবিয়ান বন্দর কার্টাজেনার ওই শিপইয়ার্ডে এই বিস্ফোরণ ঘটে। এটি দুর্ঘটনা না হামলা তা নিশ্চিত করতে তদন্ত করছে পুলিশ। স্থানীয় দমকল বিভাগের এক নারী মুখপাত্র বলেন, সেখানে তিনটি বিস্ফোরণ ঘটে। এর মধ্যে দুটি একটি স্থানে। তিনি আরো বলেন, দুটি বিস্ফোরণ মার্কিন জাহাজ নির্মাণ কোম্পানী আস্তিভিকে আঘাত করে। তৃতীয়টি কলম্বিয়ান নাভাল কর্পোরেশন কোটেকমারে আঘাত হানে। এএফপি।

ইন্দোনেশিয়ার ৪ সৈন্য নিহত
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ চীন সাগরে প্রশিক্ষণকালে গোলার আঘাতে ইন্দোনেশিয়ার চার সৈন্য নিহত ও অপর আট জন আহত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সেনাবাহিনী একথা জানিয়েছে। ইন্দোনেশিয়ার উত্তর পশ্চিমাঞ্চলীয় দ্বীপে তানজুং দাতুক নাতুনায় সেনাবাহিনীর একটি রিজার্ভ ব্যাটালিয়ানের প্রশিক্ষণ চলাকালে কামান বিগড়ে ঠিকমত কাজ না করায় এই দুর্ঘটনা ঘটে। সেনা মুখপাত্র আলফ্রেট ডেনি তুয়েজেহ্ বার্তা সংস্থাকে বলেন, কামানটি বিগড়ে যায়। এটিকে নিয়ন্ত্রণ করা যাচ্ছিল না। গোলাটি কাছের সৈন্যদের আঘাত করে। তিনি আরো জানান, এই ঘটনায় আহত আট সৈন্যর মধ্যে চার জনের অবস্থা আশঙ্কাজনক। এএফপি।

পাথর ছুঁড়ে হত্যা
ইনকিলাব ডেস্ক : মালির উত্তরাঞ্চলে ইসলামপন্থীরা অবিবাহিত এক যুগলকে পাথর ছুঁড়ে হত্যা করেছে। গত বুধবার স্থানীয় কর্মকর্তারা বার্তা সংস্থাকে একথা জানায়। জিহাদি গোষ্ঠীটি ওই অঞ্চল দখল করার পর এটাই এ ধরনের প্রথম ঘটনা। ২০১২ সালের মার্চ মাসে জিহাদিরা মালির উত্তরাঞ্চলীয় প্রধান প্রধান নগরীগুলো দখল করে নেয়। স্থানীয় এক কর্মকর্তা বলেন, ইসলামপন্থীরা ওই নারী ও পুরুষকে দুটি গর্তের মধ্যে ফেলে পাথর ছুঁড়ে হত্যা করে। তারা বিবাহ বহির্র্র্ভূতভাবে একসঙ্গে থাকছিল। তাগলিতে এই পাথর নিক্ষেপের ঘটনা ঘটে। এএফপি।

চীনে দাবানল
ইনকিলাব ডেস্ক : চীনে স্বায়ত্তশাসিত ইনার মঙ্গোলিয়ায় ছড়িয়ে পড়া দাবানল নিয়ন্ত্রণে জোর প্রচেষ্টা চালানো হচ্ছে। সেখানে আগুন নিয়ন্ত্রণে ফরেস্ট পুলিশসহ এক হাজার ৬শ’র বেশী লোক কাজ করছে। গতকাল বৃহস্পতিবার কর্তৃপক্ষ একথা জানায়। স্থানীয় দমকল কর্তৃপক্ষ জানায়, চীনের হুলুনবুয়ির নগরীর চেনবায়েরহু বান্নারে একটি বনভূমিতে গত বুধবার এ দাবানল ছড়িয়ে পড়ে। সিনহুয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ