Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্যে উচ্চশিক্ষা বিষয়ে বৃহত্তম শিক্ষা মেলা

প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ব্রিটিশ কাউন্সিলের আয়োজনে আগামী ২৮ জানুয়ারি এডুকেশন ইউকে মেলার ১৮তম আসর বসতে যাচ্ছে। যুক্তরাজ্যে উচ্চশিক্ষা গ্রহণ করার পাশাপাশি ক্যারিয়ার গড়তে আগ্রহীদের উপযুক্ত পথ প্রদর্শনের লক্ষ্যে এই মেলা প্রতিবছর আয়োজন করে ব্রিটিশ কাউন্সিল। এবারের মেলা আয়োজন করা হয়েছে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে। আগামী ২৮ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত চলবে এই শিক্ষা মেলা। এবারের আয়োজনে, শিক্ষার্থী ও তাদের অভিভাবক, শিক্ষক, মানবসম্পদ বিভাগের কর্মকর্তা এবং ট্রেনিং ম্যানেজারদের সঙ্গে যুক্তরাজ্যের নামকরা ২৭টি শিক্ষা প্রতিষ্ঠানের মুখপাত্রদের সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ করে দিবে ব্রিটিশ কাউন্সিল। গতকাল ব্রিটিশ কাউন্সিলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
মেলায় আগতরা যুক্তরাজ্যে স্নাতক ও স্নাতকত্তোর ডিগ্রির বিভিন্ন কোর্স, স্কলারশীপ এমনকি সেখানে থাকার ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ পাবে। এছাড়া যুক্তরাজ্যে যেতে ভিসা প্রসেসিং ও অ্যাপ্লিকেশন পদ্ধতি নিয়ে জানতে পারার পাশাপাশি ব্রিটিশ কাউন্সিলের ইংরেজী ভাষা শিক্ষা কোর্স, আইইএলটিএস পরীক্ষাসহ অন্যান্য কার্যক্রমের তথ্য ও পরামর্শ নেয়া যাবে।
ঢাকায় এডুকেশন ইউকে মেলা শুরু হবে আগামী ২৮ জানুয়ারি দুপুর ১২টায়, যা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। পরদিন ২৯ জানুয়ারি সকাল ১১টায় শুরু হয়ে সন্ধ্যা ৬টায় শেষ হবে। চট্টগ্রামের পেনিনসুলা হোটেলের জিনিয়া হলে আগামী ৩১ জানুয়ারি দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রামের মেলাটি অনুষ্ঠিত হবে। সিলেটের রোজ ভিউ হোটেলে আগামী ৩ ফেব্রুয়ারি দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেটের মেলাটি অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীরা এডুকেশন ইউকে মেলার যঃঃঢ়://নরঃ.ষু/বীযরনরঃরড়হফযশ২০১৬ লিংকে গিয়ে নিবন্ধন করতে পারবে। এবারের এডুকেশন ইউকে মেলার প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে মাত্র ৫০ টাকা। বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন: িি.িনৎরঃরংযপড়ঁহপরষ.ড়ৎম.নফ. উল্লেখ্য, সারাবিশ্বের মোট জনসংখ্যার মাত্র এক শতাংশ জনসংখ্যা বসবাস করে যুক্তরাজ্যে এবং সারাবিশ্বের মোট বিজ্ঞান বিষয়ক প্রকাশনার শতকরা আট শতাংশই প্রকাশিত হয় দেশটি থেকে। বলাবাহুল্য, বিশ্বের বিখ্যাত সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় যুক্তরাজ্যেই অবস্থিত।
নেপালের উদ্দেশে এফবিসিসিআই প্রতিনিধি দলের ঢাকা ত্যাগ
অর্থনৈতিক রিপোর্টার : দ্বিতীয় বাংলাদেশ এক্সপো ও বাংলাদেশ-নেপাল বাণিজ্য সেমিনারে অংশ নিতে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)-এর সভাপতি আব্দুল মাতলুব আহ্মাদ-এর নেতৃত্বে এফবিসিসিআইয়ের ১০ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধিদল গতকাল বুধবার কাঠমান্ডুর উদ্দেশে ঢাকা ত্যাগ করেছে।
আজ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত কাঠমান্ডুতে বাংলাদেশ এক্সপো অনুষ্ঠিত হবে। এছাড়া ২১ জানুয়ারি তারিখে ‘বাংলাদেশ-নেপাল বাণিজ্য সম্পর্ক শক্তিশালীকরণ’ বিষয়ে ফোরাম অনুষ্ঠিত হবে। সফরকালে এফবিসিসিআই প্রতিনিধিদল নেপালের প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করবেন। এছাড়াও এফবিসিসিআই নেতৃবৃন্দ নেপালের বাণিজ্যমন্ত্রী এবং বাণিজ্য সচিবের সাথে বৈঠকে মিলিত হবেন। এফবিসিসিআই প্রতিনিধিদল সার্ক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এসসিসিআই) এবং ফেডারেশন অব নেপাল চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফএনসিসিআই) নেতৃবৃন্দের সাথেও সভায় মিলিত হবেন। সফরকালে এফবিসিসিআই নেতৃবৃন্দ এক্সপো ও সেমিনারে অংশগ্রহণ ছাড়াও নেপালে তাদের বিনিয়োগ বৃদ্ধি ও সেদেশে বাংলাদেশের রপ্তানি সম্প্রসারণের লক্ষ্যে নেপালের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন।
উল্লেখ্য যে, বাংলাদেশ ২০১৪-১৫ অর্থবছরে নেপালে ২৫ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে এবং নেপাল থেকে ১১ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করেছে। এ বছরই প্রথমবারের মত বাংলাদেশ-নেপাল বাণিজ্য বাংলাদেশের অনুকূলে রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে উচ্চশিক্ষা বিষয়ে বৃহত্তম শিক্ষা মেলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ