Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্বাচনকালীন সরকারের সমঝোতা না হলে আন্দোলন -মওদুদ আহমদ

| প্রকাশের সময় : ১৭ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : আগামী জাতীয় সংসদ নির্বাচনে সরকারের সঙ্গে সমঝোতা না হলে আন্দোলনের বিকল্প নেই বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেন, আমরা আন্দোলন করবো এবং নির্বাচন করবো। আর যদি তারা (সরকার) সমঝোতায় না আসে সে জন্যও আন্দোলন করবো। যাতে নির্বাচনকালীন সময়ে এমন একটি সরকার থাকে যার অধীনে মানুষ তার ভোটাধিকার প্রয়োগ করতে পারে।
গতকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাব কনফারেন্স লাউঞ্জে ভাসানী অনুসারী পরিষদ আয়োজিত ঐতিহাসিক ফারাক্কা লং মার্চ দিবস উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিএনপির ভিশন-২০৩০ নিয়ে দলের অন্যতম নীতিনির্ধারক মওদুদ আহমদ বলেন, সরকারী দলের (আওয়ামী লীগ) নেতারা প্রথমে বললেন, বিএনপির ভিশন-২০৩০ অন্তঃসারশুন্য। মানে ভিশন’টা পড়ার আগেই নাকোচ করে দিলেন তারা। আর এখন বলছেন, বিএনপির ভিশনের মধ্যে অনেক কিছু আছে যেগুলো প্রথমে আমরাই (আ’লীগ) করেছি যা তারা (বিএনপি) এখন অনুসরণ করেছে।
মওদুদ আহমদ বলেন, বিএনপির ভিশন-২০৩০ একটা মাইল ফলক। একটা সনদ। এই ভিশনের মধ্যে দিয়ে দেশের মানুষের সঙ্গে বিএনপির একটি চুক্তি সম্পাদিত হয়েছে। এমন  কোনো ক্ষেত্র নেই যা এই ভিশনে উল্লেখ করা হয় নাই। ২০৩০ সালে আমরা (বিএনপি) বাংলাদেশকে কি রকম দেখতে চাই সে ব্যাপারেও এতে অবহিত করা হয়েছে। ভিশনে বিএনপি জনগণের কাছে অঙ্গীকারবদ্ধ। ফলে আজকে অনেকে হিংসা করছে, ঈর্ষান্বিত হচ্ছেন।
সাবেক মন্ত্রী মওদুদ বলেন, বিএনপি মনে করে ভিশন-২০৩০ প্রকাশে দেশের আগামী প্রজন্ম অনুপ্রাণিত হয়েছে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, দেশের মানুষ জানতে চায় বিএনপি ক্ষমতায় গেলে কি রকম ব্যবহার করবে? বিএনপি কী আওয়ামী লীগের মতো ব্যবহার করবে?  
তিনি বলেন, ‘স্পষ্ট করে বলছি- বিএনপি ক্ষমতায় গেলে অবশ্যই আওয়ামী লীগের মতো ব্যবহার করবে না। কারণ আওয়ামী লীগ একদলীয় শাসন ব্যবস্থা চায় আর বিএনপি একদলীয় শাসন ব্যবস্থা বিশ্বাস করে না।’
মওদুদ বলেন, বিএনপি প্রতিষ্ঠাতা দেশে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করে গেছেন। ভিশন-২০৩০ তে আমরাও (বিএনপি) বলেছি- সংসদকে একটি সত্যিকার অর্থে গণতান্ত্রিক প্রতিষ্ঠান হিসেবে দাড় করাবো। আমরা প্রতিহিংসার রাজনীতি করবো না। বিরোধীদলকে যথাযথ ভূমিকা রাখার জন্য সাহায্য করবো। তাদেরকে সংসদীয় স্থায়ী কমিটিতে  চেয়ারম্যানের দায়িত্ব দেবো। প্রতিমন্ত্রীর মর্যাদা দেবো।
দেশের মানুষ পরিবর্তন চায় মন্তব্য করে বিএনপির সিনিয়র এই নেতা বলেন, দেশের মানুষ  এই সরকারের পরিবর্তন দেখতে চায়। দেশের মানুষ আগামী নির্বাচনের মাধ্যমেই সেই পরিবর্তন ঘটাবে। বিএনপি ক্ষমতায় আসবে এবং নিশ্চয়ই ভিশন-২০৩০ বাস্তবায়ন করতে সক্ষম হবে।
আগামী নির্বাচন প্রসঙ্গে ব্যারিস্টার মওদু আহমদ বলেন, বর্তমানে দেশে যে সরকার আছে তার কোনো জবাবদিহিতা নেই। আর জবাবদিহিতার অভাবে সর্বক্ষেত্রে দুর্নীতি চলছে। যে রকমের ইচ্ছা সে রকমের দুর্নীতি হচ্ছে। প্রতিদিন সামাজিক অপরাধ সংগঠিত হচ্ছে। তাই একটি জবাবদিহিতামূলক এবং জনপ্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠায় আগামীতে এই দেশে একদলীয় নির্বাচন হতে দেয়া হবে না। বাংলাদেশে মাটিতে আর কোনো একদলীয় নির্বাচন হবে না। নির্বাচন করতে হবে এই জন্য যে, বাংলাদেশের মানুষ বর্তমান সরকারের পরিবর্তন চায়।
ভাসানী অনুসারী পরিষদের নির্বাহী চেয়ারম্যান অধ্যাপক ড. জসীম উদ্দিন আহমদের সভাপতিত্বে এ আলোচনায় জাতীয় পার্টি (কাজী জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, সিনিয়র সাংবাদিক কাজী সিরাজ, মশিউর রহমান জাদু মিয়ার মেয়ে রিতা রহমান, সাবেক ছাত্র নেতা আলী ঈমাম, আক্তার হোসেন, সাইফুদ্দিন আহমেদ মনি, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব রফিকুল ইসলাম বাবলু, প্রচার সম্পাদক হান্নান আহমেদ খান বাবলু প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মওদুদ আহমদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ