Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

একটা বুলেট শেখ হাসিনাকে তাড়া করে ফিরছে -ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ১৭ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের রাজনীতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবচেয়ে ঝুঁকিতে রয়েছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ঝুঁকি আছে, শেখ হাসিনাকে একটি বুলেট তাড়া করে ফিরছে। ৭৫ পরবর্তী রাজনীতিতে সবচেয়ে সফল নাম যেমন শেখ হাসিনা, তেমনি সবচেয়ে ঝুঁকিপূর্ণ নামও শেখ হাসিনা। তবে উন্নয়নের কারণে শেখ হাসিনা ১৯৭৫ পরবর্তী রাজনীতিতে বিশ্বের শ্রেষ্ঠ দশ ‘গ্রেট লিডার’দের একজন বলেও দাবি করেন তিনি। একই সঙ্গে কাদের বলেন, দেশের উন্নয়ন অগ্রগতির জন্য সরকারের ধারাবাহিকতা দরকার। সেজন্য আওয়ামী লীগের সরকার ও দলের অন্তত চারবার ক্ষমতায় থাকা দরকার।
গতকাল মঙ্গলবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ঢাবি ছাত্রলীগের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ছাত্রলীগ এ আলোচনা সভার আয়েঅজন করে।
শেখ হাসিনার কারণে বিরোধীরা কোনঠাসা হয়ে পড়েছে মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, এটা  কেউ স্বীকার করুক আর নাই করুক, তার উন্নয়নের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা বাংলাদেশের বিরোধী রাজনীতির উপর কালো ছায়া ফেলেছে। তা থেকে তারা আর বের হতে পারছেন না।
সরকারের সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ ধারাবাহিকভাবে আবার ক্ষমতায় আসলে পদ্মার পর আরিচা-পাটুরিয়া সেতুও  তৈরি হবে। তিনি বলেন, আমরা একটা (পদ্মা সেতু) শেষ করছি। ভবিষ্যতে আর কোনটা করবো চিন্তা করছি। আরেকটা, আমাদের কাছে প্রপোজাল আছে, সেটা হলো আরিচা থেকে গোয়ালনন্দ-পাটুরিয়া।
তবে এই সকল উন্নয়ন করার জন্য আওয়ামী লীগ সরকারের অন্তত আরো চারবার ক্ষমতায় থাকার প্রয়োজনীয়তা দেখিয়ে কাদের বলেন, আওয়ামী লীগ সরকারের টানা দুইবার ক্ষমতায় থাকার কারণে এবার উন্নয়ন হয়েছে অনেক বেশি। ১৯৯৬এ টানা ক্ষমতায় থাকলে উন্নয়ন অনেক বেশি হতো। অনেক আগেই বাংলাদেশ আজকের অবস্থায় পৌছে যেত।
তিনি বলেন, দেশের উন্নয়ন অগ্রগতির জন্য সরকারের ধারাবাহিকতা দরকার। সরকার ও দলের অন্তত চারবার ক্ষমতায় থাকা দরকার। ‘৯৬ এ ক্ষমতার ধারাবাহিকতা না থাকার কারণে আমাদের  নেয়া সকল উদ্যোগ  বাতিল করে দিয়েছেন খালেদা জিয়া। এখন আরেকটা (আরিচা-পাটুরিয়া) করতে হলে সরকারকে ধারাবাহিক রাখতে হবে।
বিএনপির সমালোচনা করে কাদের বলেন, ভিশন দিয়ে বিএনপি চাঙ্গা হয়েছে বলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দাবি করেছেন। ফখরুল সাহেব বলছেন দল চাঙ্গা হয়েছে। ভাল বলেছেন। নিজেরা নিজেদের বিরুদ্ধে ঘুরে দাঁড়িয়েছেন। তারা কি সরকারের বিরুদ্ধে ঘুরে দাঁড়িয়েছে? গতকালও কেন্দ্রীয় নেতাদের সামনে মারামারি হয়েছে। বিএনপি এমন চাঙ্গা হয়েছে। ভিশনের বিপরীতে নিজেরা নিজেদের ঠেকাতে গিয়ে বলে পুলিশ সভা পন্ড করে দিয়েছে। ভিশন ২০৩০ মানে বিএনপির ঘরেও ধাওয়া-পাল্টা ধাওয়া। ঘরের বাইরেও ধাওয়া-পাল্টা ধাওয়া। বিএনপি মহাসচিবের কথা মত বিএনপি ঘুরে দাড়িয়েছে ঠিকই তবে তা, নিজেরা নিজেদের বিরুদ্ধে ঘুরে দাড়িয়েছে।
তিনি বলেন, ক্ষমতাসীন দলেও প্যারাসাইট ঢুকে পড়েছে। কিন্তু আমাদের কোন কেন্দ্রীয় নেতার সামনে  কোনো কর্মী টু শব্দ করেনি। আর আপনারা (বিএনপি) নিজেরা নিজেদের ঠেকান, আর বলেন পুলিশ পন্ড করেছে।
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আপনারা আমাদের অনুকরণ করে অনুসরণ করলে বুঝবো,  নেতিবাচক রাজনীতি থেকে আপনারা সরে এসেছেন। ইতিবাচক পথে ফিরেছেন। এটি গণতন্ত্রের জন্য খুবই মঙ্গলের।
ছাত্রলীগকে খারাপ সংবাদের শিরোনাম না হয়ে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আগামী নির্বাচন সহজ হবে না। কঠিন, অনেক কঠিন। আওয়ামী বিরোধী সব শক্তি সেখানে এক হবে। এদের মোকাবেলা করতে ঐক্যবদ্ধ হতে হবে।
বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগপন্থী শিক্ষকদের দুই পক্ষকেই নিয়ে প্রধানমন্ত্রীর বৈঠকের পর সমাধান হয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, আজকে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের স্বদেশ প্রত্যাবর্তন দিবসের অনুষ্ঠানে আসতে দেরি হয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়ে ব্যস্ত থাকার কারনেই। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট নির্বাচনকে কেন্দ্র করে আমাদের পন্থী শিক্ষকদের মধ্যে ভুলবুঝাবুঝি হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজকে ওনাদের নিয়ে বৈঠক করেছেন। সেখানে সকলেই নেত্রীর সঙ্গে সাক্ষাত করে একমত হয়েছেন। তারা ঐক্যবদ্ধ ভাবে লড়ার সিদ্ধান্ত নিয়েছেন। এটা আমাদের জন্য একটা সু-খবর।   
ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন,  কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক জাকির হোসাইন, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক  মোতাহার হোসেন প্রিন্স।



 

Show all comments
  • S. Anwar ২৩ মে, ২০১৭, ১২:১৩ পিএম says : 0
    আ'মী লীগ চারবার ক্ষমতায় থাকলে এই পৃথিবীতে আর বাংলাদেশ নামের এক টুকরা মাটি এবং বাংলাদেশী নামের একটি মানুষের অস্তিত্বও খুঁজে পাওয়া যাবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ