Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ১৭ মে, ২০১৭, ১২:০০ এএম

ট্রাক-বাস সংঘর্ষে নিহত ১২
ইনকিলাব ডেস্ক : চীনের পূর্বাঞ্চলীয় জিয়াংঝি প্রদেশে বাস-ট্রাক সংঘর্ষে বাস চালকসহ ১২ জন নিহত হওয়া খবর পাওয়া গেছে। গতকাল মঙ্গলবার স্থানীয় কর্তৃপক্ষ একথা জানায়। এই ঘটনায় আহত অপর ছয় জন এখনও হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। নগরীর গণযোগাযোগ বিভাগের মতে, স্থানীয় সময় গত সোমবার বিকেলের দিকে ইংতান নগরীর জাতীয় মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে। এতে মোট ৩০ জন আহত হয়েছে। সিনহুয়া।

মিয়ানমারে ৫ লাশ উদ্ধার
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যের বুথেডাউং শহর থেকে নিরাপত্তা বাহিনীর সদস্যরা পাঁচ জনের লাশ উদ্ধার করেছে। এরা ৫ মে বোমা হামলার সঙ্গে জড়িত ছিল। রাজ্য কাউন্সিলের অফিস থেকে গতকাল মঙ্গলবার একথা বলা হয়েছে। অফিসের তথ্য কমিটি জানিয়েছে, থায়েনথি গ্রামের যে স্থানে বিস্ফোরণ ঘটেছিল তার কাছেই গত তিন দিনে মাটি খুঁড়ে লাশ পাঁচটি পাওয়া গেছে। সিনহুয়া।

সিরীয় বিষয়ক আলোচনা
ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় চলা ছয় বছরের যুদ্ধ বন্ধে জাতিসংঘের প্রচেষ্টার অংশ হিসেবে গতকাল মঙ্গলবার জেনেভায় ষষ্ঠ দফার শান্তি আলোচনা শুরু হয়েছে। এই যুদ্ধে এ পর্যন্ত ৩ লাখ ২০ হাজারের বেশি লোক প্রাণ হারিয়েছে। এর আগে জাতিসংঘের উদ্যোগে আরো পাঁচ দফা শান্তি আলোচনা হয়। কিন্তু প্রতিবারই এসব আলোচনা ব্যর্থ হয়েছে। এএফপি।

জাতিসংঘের নিন্দা
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার সর্বশেষ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কঠোর নিন্দা জানিয়ে পিয়ংইয়ংয়ের পারমাণবিক কর্মসূচির লাগাম টেনে ধরতে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপসহ কড়া পদক্ষেপ নেয়ার অঙ্গীকার করেছে। উত্তর কোরিয়া বারবার যুক্তরাষ্ট্রের মূল ভূ-খন্ডে পারমানবিক ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিয়ে আসছে। সে লক্ষ্যে তারা শক্তিশালী পারমানবিক ক্ষেপণাস্ত্র তৈরী করার প্রচেষ্টা চালাচ্ছে। এএফপি।

রকেট হামলায় নিহত ২
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের কুনার প্রদেশের রাজধানী আসাদাবাদে গতকাল মঙ্গলবার তালেবান জঙ্গিদের রকেট হামলায় অন্তত দুই বেসামরিক লোক নিহত হয়েছে। শহরটি রাজধানী কাবুল থেকে ১৮০ কিলোমিটার পূর্বে অবস্থিত। প্রাদেশিক পুলিশ প্রধান জুমা গুল হেমাত সাংবাদিকদের এ কথা জানিয়ে বলেন, আসাদাবাদ নগরীতে তালেবান বিদ্রোহীদের রকেট হামলায় দুই বেসামরিক লোক ঘটনাস্থলেই নিহত হয়েছে। এএফপি।

বৈদ্যুতিক তারে প্যারাসুট
ইনকিলাব ডেস্ক : বৈদ্যুতিক তারে প্যারাসুট জড়িয়ে গেল এক নারী সৈনিকের। শোনা গেল বিস্ফোরণের শব্দ। বিদ্যুৎস্পৃষ্ট হওয়া ছাড়া আর কোনো উপায় নেই। তবে অলৌকিকভাবে বেঁচে গেলেন ওই নারী, হয়েছেন কিছুটা আহত। স¤প্রতি প্রশিক্ষণের সময় শ্রীলঙ্কায় এ ঘটনা ঘটে। এনডিটিভি অনলাইনের খবরে বলা হয়েছে, শ্রীলঙ্কার সেনাবাহিনী ক্যাম্পে প্রশিক্ষণ নিচ্ছিলেন ওই নারী সৈনিক। প্রশিক্ষণের অংশ হিসেবে প্যারাসুট নিয়ে ঝাঁপিয়ে পড়েন তিনি। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ