Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি চাইলেন বজলুল হক হারুন এমপি

| প্রকাশের সময় : ১৫ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : রাজধানীর বনানীতে দ্য রেইন ট্রি হোটেলে দুই তরুণীকে ধর্ষণে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি চেয়েছেন ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও আওয়ামী লীগের এমপি আলহাজ্জ বজলুল হক হারুন। গতকাল ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হারুন সাংবাদিকদের সামনে ধর্ষকদের শাস্তি চান। তিনি বলেন, তিনি ও তার ছেলে হোটেলটির পরিচালক। বজলুল হক হারুন জানান, ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে সেজন্য হোটেলের প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীকে সতর্ক করা হয়েছে। সব ধরনের নিয়মনীতি মেনেই হোটেলটি পরিচালনা করা হয়। কিন্তু এরপরও একটি ন্যক্কারজনক ঘটনা ঘটেছে। এর সঙ্গে জড়িত প্রত্যেকের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত। হোটেলের কেউ জড়িত থাকলেও তাদের শাস্তি দেয়া হবে। আমরা দেশবাসীর মতো এ বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছি।
ধর্ষিতা দুই তরুণীর প্রতি সহমর্মিতা জানিয়ে তিনি বলেন, ওরা আমার মেয়ের মতো। ওদের কাছে আমার দুঃখ প্রকাশ করা ছাড়া আর কিছু করার নেই। ওরা যেন সঠিক বিচার পায় এটাই কাম্য। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখানে আমার অপরাধ কী? আমাকে এখানে কেন জড়াতে চাচ্ছেন। আমি তো নিজেও এর বিচার চাই। আর হোটেল পরিচালনা করেন কর্মকর্তা-কর্মচারীরা। আমি তো সেখানে সবসময় উপস্থিত থাকি না। একটা ব্যবসা করতে চেয়েছিলাম। দেশি-বিদেশীদের সেবা দিতে চেয়েছিলাম। কিন্তু এমন একটি ঘটনা সবাইকে বিব্রত করেছে। ব্যক্তিগতভাবে আমি এ নিয়ে চিন্তিত। প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা ওইসব ব্যক্তিদের রুম ভাড়া দিয়েছেন তাদের বিরুদ্ধে ইতোমধ্যে ব্যবস্থা নেয়া হয়েছে।
গত ২৮ মার্চ বনানীর অভিজাত ওই হোটেলে ধনাঢ্য ব্যবসায়ী আপন জুয়েলার্সের মালিকের ছেলে সাফাত আহমেদের জন্মদিনের অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে ধর্ষণের শিকার হন দুই তরুণী। এ ঘটনায় ৪০ দিন পর গত ৬ মে সন্ধ্যায় বনানী থানায় পাঁচজনকে আসামি করে একটি মামলা করেন ভিকটিমরা। কিন্তু প্রথমে মামলা নিতে গড়িমসি করে পুলিশ। পরে বাধ্য হয়ে মামলা নেয়। ঘটনার শিকার দুই তরুণীর অভিযোগ, থানায় মামলা করতে গেলেও তাদের হয়রানির শিকার হতে হয়। সাফাত ছাড়া মামলার অপর চার আসামি হলেন তার বন্ধু সাদনান সাকিফ, নাঈম আশরাফ, সাফাতের গাড়িচালক বিল্লাল ও তার দেহরক্ষী আজাদ।
বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার পর সাফাত আহমেদ ও সাদমান সাকিফকে সিলেট মহানগর এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ। তবে অভিযুক্ত অন্যদের এখনও গ্রেফতার করতে পারেনি পুলিশ।
গতকাল জাতীয় সংসদের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৫তম বৈঠক সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি বজলুল হক হারুন বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য মোঃ আসলামুল হক, সাধন চন্দ্র মজুমদার, এ.কে.এম.এ আউয়াল (সাইদুর রহমান) এবং  দিলারা বেগম এমপি। ২৪তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন সভায় উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে আলোচনা হয়। বৈঠকে সম্প্রতি বাংলাদেশে অনুষ্ঠিত ১৩৬তম  ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) এসেম্বলি সফলভাবে সম্পন্ন হওয়ায় বাংলাদেশের ভাবমর্যাদা উজ্জল হয়েছে মর্মে অভিমত প্রকাশ করা হয় এবং এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পীকার মোঃ ফজলে রাব্বী মিয়া, চীফ হুইপ আ স ম ফিরোজ, হুইপবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ, সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ও কর্মকর্তা/কর্মচারীবৃন্দ এবং সংসদের  সাথে সম্পৃক্ত সকলকে কমিটির পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়।  
ধর্ম মন্ত্রণালয়ের উদ্যোগে সম্প্রতি মক্কার হারাম শরীফ ও মসজিদে নববীর খতিবদ্বয়ের বাংলাদেশে আগমন এবং জঙ্গীবাদ বিরোধী অবস্থান সম্পর্কে তাদের বক্তব্য বাংলাদেশের ধর্মভিরু মানুষের মনে গভীর রেখাপাত করেছে মর্মে অভিমত জানানো হয়। এছাড়াও সউদী আরবের মজলিশ আশ শুরার স্পীকার এর  বাংলাদেশ সফর বাংলাদেশ ও সউদী আরবের মধ্যকার ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হয়েছে মর্মে অভিমত প্রকাশ করা হয়। বৈঠকে হজ্জের সর্বশেষ অবস্থা সম্পর্কে পর্যালোচনা করা হয় এবং ২০১৭ সালের হজ্জ সুষ্ঠু ও সুন্দরভাবে পালনের জন্য মন্ত্রণালয় ও সংসদীয় কমিটি একসাথে কাজ করার দৃঢ় অভিপ্রায় ব্যক্ত করে। বৈঠকে হজ্জ সংক্রান্ত সকল কার্যক্রমে স্থায়ী কমিটির প্রতিনিধিত্ব নিশ্চিত করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ষক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ