Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বের ৭৪টি দেশে ভয়াবহ সাইবার হামলা

| প্রকাশের সময় : ১৩ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্বের অন্তত ৭৪ দেশে র‌্যানসমওয়্যার ভাইরাস দিয়ে কম্পিউটারে সাইবার হামলা চালানো হয়েছে। গতকাল প্রথম ইংল্যান্ডের হাসপাতালগুলো এই সাইবার হামলার শিকার হয়। পরে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, স্পেনসহ অন্তত ৭৪ দেশে এই সাইবার হামলায় কম্পিউটার আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।
এই র‌্যানসমওয়্যার ভাইরাসের আক্রমণে কম্পিউটার লক হয়ে যায় এবং মনিটরে একটি বার্তা ভেসে ওঠে। যাতে কম্পিউটার চালানোর জন্য অর্থ দেওয়ার কথা উল্লেখ থাকে। অনলাইন মুদ্রা ব্যবস্থা বিটকয়েনে এই মুক্তিপণ পরিশোধ করার কথা বলা হয়।
খবরে বলা হয়েছে, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, স্পেন, ইতালিত, ভিয়েতনাম, তাইওয়ানসহ অন্তত ৭৪টি দেশে এই সাইবার হামলার খবর পাওয়া গেছে। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বিভিন্ন দেশের কম্পিউটারের মনিটরে ভেসে ওঠা স্ক্রিনশটগুলো পরীক্ষা করে দেখছেন।
এক সাইবার নিরাপত্তা গবেষক টুইটারে জানিয়েছেন, ওয়ান্নাক্রাই নামের এই র‌্যানসমওয়্যারে ৩৬ হাজার কম্পিউটার আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এটা অনেক ভয়াবহ। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান কাসপারস্কি ৭৪টি দেশে সাইবার হামলার কথা জানিয়েছে। প্রতিষ্ঠানটি দাবি করেছে, আক্রান্ত দেশের সংখ্যা আরও বাড়ছে।
সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ কেভিন বেউমন্ট বলেছেন, এটা ভয়াবহ সাইবার হামলা। ইউরোপজুড়ে যে পরিমাণ প্রতিষ্ঠান এই হামলায় আক্রান্ত হয়েছে তা আগে কখনও হয়নি। নিরাপত্তা প্রতিষ্ঠান চেক পয়েন্ট জানাচ্ছে, এই সাইবার হামলায় যে র‌্যানসমওয়্যার ব্যবহার করা হয়েছে তা নতুন সংস্করণ। এটা দ্রæত ছড়িয়ে পড়ছে।
এই সাইবার হামলায় দ্য শ্যাডো ব্রোকার্স নামের একটি গ্রæপ জড়িত বলে ধারণা করা হয়েছে। এই গ্রæপটি স¤প্রতি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউটি এজেন্সি (এনএসএ)-এর হ্যাকিং টুল ফাঁস করেছিল। সূত্র : বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ