Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার মাশরাফিদের প্রমাণের পালা

প্রস্তুতি ম্যাচে সাব্বিরের শতক, রানের পাহাড়ে টাইগাররা

| প্রকাশের সময় : ১১ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : কাল থেকে শুরু হচ্ছে স্বাগতিক আয়ারল্যান্ড এবং নিউজিল্যান্ডকে নিয়ে বাংলাদেশের ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ। ইংল্যান্ডে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতির গুরুত্বপূর্ণ অংশ হিসেবে যা বিবেচ্য। এরও আগে অর্থাৎ ত্রিদেশীয় সিরিজে নামার আগে প্রস্তুতির কোন ধরনের ঘাততি রাখলেন না সাকিব-তামিমরা। সাসেক্সে সফল অনুশীলন ক্যাম্পের পর বেলফাস্টে আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে গতকালও ব্যাটিং অনুশীলনটা ভালোমতই সারলেন টাইগাররা। বলতে গেলে কথা বলেছে সবার ব্যাটই।
শুরুতে বড় ইনিংস গড়ে দলকে পথ দেখান পিঠের চোটের কারণে সাসেক্সের দুটি প্রস্তুতি ম্যাচই মিস করা তামিম ইকবাল। এরপর দীর্ঘ্য সময় ক্রিজে থেকে দলকে টানলেন সাব্বির রহমান। সেচ্ছা অবসরের আগে এই মারকুটে ব্যাটসম্যান খেলেন ৮৬ বলে ১০০ রানের ঝড়ো ইনিংস। ঝড়ো ব্যাটিংয়ে শেষ ইনিংসের ইতি টানেন মুশফিকুর রহিম-মাহমুদউল্লাহও। তাতে আয়ারল্যান্ড ‘নেকড়ে’দের বিপক্ষে প্রায় চারশ রানের সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ।
বেলফাস্টের স্টোরমন্টের সিভিল সার্ভিস ক্রিকেট ক্লাব মাঠে টস জিতে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ৩৯৪ রান করে বাংলাদেশ। তামিমের সাথে আগের দুই প্রস্তুতি ম্যাচ মিস করা সাকিব, মাশরাফি ও মুস্তাফিজুর রহমানদের সবাই ছিলেন এই ম্যাচে।
প্রথমে সৌম্যর সঙ্গে ৪৪ রানের উদ্বোধনী জুটিতে দলকে ভালো সূচনা এনে দেন তামিম। তিনটি চারে ১৭ রান করা সৌম্য হারান বড় ইনিংস খেলার সুযোগ। সেটা দুই হাতে কাজে লাগিয়েছেন সাব্বির। তামিমের সঙ্গে দ্বিতীয় উইকেটে গড়েন ১০৩ রানের জুটি। ৪৯ বলে আসে তামিমের অর্ধশতক। বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান ছিলেন শতকের পথে। কিন্তু অ্যান্ডি ম্যাকব্রায়ানকে উড়িয়ে মারার চেষ্টায় ক্রেইগ ইয়ংকে ক্যাচ দিয়ে আগেই থামতে হয় তাকে। ৭৪ বলে খেলা তামিমের ৮৬ রানের ইনিংসটি গড়া ১৪টি চার ও দুটি ছক্কায়। তার ৬৮ রানই আসে বাউন্ডারি থেকে। ৪৯ বলে সাব্বিরও পৌঁছান অর্ধশতকে। নিজের রান তিন অঙ্কে যেতে খেলেন ৮২ বল। শতকে পৌঁছানোর পর আরও চার বল খেলে মাঠ ছাড়েন এই টপ অর্ডার ব্যাটসম্যান। ৮৬ বলে খেলা তার ১০০ রানের ইনিংসটি ১৬টি চার ও একটি ছক্কা সমৃদ্ধ।
সাব্বিরের সঙ্গে ৬৪ রানের জুটি গড়া সাকিব ২৭ বলে ৫টি চার ও দুটি ছক্কায় ফেরেন ৪৪ রান করে। টপ অর্ডার ব্যাটসম্যানের সঙ্গে ৬০ রানের জুটিতে মোসাদ্দেকের অবদান ২৭ বলে ৩১ রান।
শেষ ১০ ওভারে ১০৯ রান সংগ্রহ করে বাংলাদেশ। এতে সবচেয়ে বড় অবদান মুশফিক-মাহমুদউল্লাহর। দুই জনে ৮ ওভারে গড়েন ৯১ রানের বিধ্বংসী এক জুটি। ২৪ বলে ৪টি চার ও দুটি ছক্কায় ৪১ রান করেন খুনে মেজাজে ব্যাটিং করা উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিক। মাহমুদউল্লাহর ব্যাট থেকে আসে ৩১ বলে ৪৯ রানের বিস্ফোরক ইনিংস। ৮টি চার ও একটি ছক্কা হাঁকান তিনি। জবাবে এই রিপোর্ট লেখা পর্যন্ত ৫ ওভারে কোন উইকেট না হারিয়ে ২৩ রান করেছে আয়ারল্যান্ড উলভস।
সব মিলে মাশরাফিদের প্রস্তুতিটা ভালোই হলো বলা যায়। এবার আসল ময়দানে তা প্রমাণের পালা।
বাংলাদেশ : ৫০ ওভারে ৩৯৪/৭ (তামিম ৮৬, সৌম্য ১৭, সাব্বির ১০০, সাকিব ৪৪, মোসাদ্দেক ৩১, মুশফিক ৪১, মাহমুদউল্ল­াহ ৪৯, মাশরাফি ৮*, মিরাজ ০*; ইয়ং ১/৮২, স্মিথ ০/৪৮, কেন ০/৬৯, ম্যাকব্রায়ান ২/৬৯, লিটল ০/৫৮, শেন ৩/৬০)। -বিডিনিউজ২৪.কম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ