Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বনানীর ধর্ষকদের এখনো গ্রেফতার করতে পারলো না, তাহলে পুলিশের কি দরকার? -কাজী রিয়াজুল হক

| প্রকাশের সময় : ১০ মে, ২০১৭, ১২:০০ এএম


বিশেষ সংবাদদাতা, খুলনা : জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, রাজধানীর বনানীতে ধর্ষণের ঘটনায় গত ৪ মে ভুক্তভোগী থানায় মামলায় দায়ের করতে গিয়েছিলেন। পুলিশ গালিফতি করে বিলম্ব করলো। ৬ মে অভিযোগটি নিল পুলিশ; দু’দিন লেগে গেল মামলাটি গ্রহন করতে। যদি ৪৮ ঘন্টা সময় লাগে এফআইআর করতে। ধর্ষকরা এখনো বনানীতেই আছে। অভিজাত ও ঘনবহুল এলাকাতে ২৮ মার্চের ঘটনাটি পুলিশ কেন জানতে পারলো না। এমন একটা ঘটনা ঘটলো এখনো ধনীর উৎশৃঙ্খল ছেলে, ধর্ষকদের গ্রেফতার
করতে পারলো না। তাহলে পুলিশের কি দরকার? পুলিশের চরম গাফিলতি লক্ষ্য করছি। শুধু থানার পুলিশ দিয়ে সবকিছু হবে না; উদ্ধর্তন কর্মকর্তাদেরও সক্রিয় হতে হবে। মনে রাখতে হবে পুলিশ জনগনের সেবক। জনগনের ট্রাক্সের টাকায় তাদের বেতন হয়। গতকাল মঙ্গলবার বিকেলে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)’র অগ্রগতি বিষয়ক আলোচনা সভায় সাংবাদিকদের প্রশ্নোত্তরে তিনি এসব কথা বলেন। এসময় তিনি পিতা সম্বোধনের পর খুলনার কলেজ ছাত্রী ধর্ষণ এবং বনানীতে ধর্ষণের মামলা দু’টি জাতীয় মানবাধিকার কমিশনের মাধ্যমে পরিচালনার ঘোষণা দিয়েছেন। একই সাথে সন্ত্রাসী ও দখলবাজদের অত্যাচারে পিতা ও কণ্যা আত্মহত্যার ঘটনাটি পুলিশকে খতিয়ে দেখতে এবং শাওতালদের নিরাপত্তায় পুলিশের কঠোর ভ‚মিকা রাখতে আহŸান জানিয়েছেন।
জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, এসডিজি’র  লক্ষ্যমাত্রা অর্জনে জাতীয় মানবাধিকার কমিশন সরকারের সাথে একত্রে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ এসডিজি’র ৮টি লক্ষ্যমাত্রার মধ্যে বেশ কয়েকটি নির্দিষ্ট সময়ের আগেই অর্জন করে ফেলে। এজন্য বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী অনেকগুলো আšর্তজাতিক স্বীকৃতি লাভ করেছেন। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসডিজি’র ব্যাপারে খুবই আšতরিক এবং তা পূরণে সরকারের পক্ষ থেকে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সকলের সম্মিলিত অংশগ্রহণের মাধ্যমই ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে এবং অচিরেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় রূপাšতরিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের ডিরেক্টর চন্দন ডেজ গমেজ, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম হাবিব। স্বাগত বক্তৃতা করেন সাউদার্ন বাংলাদেশ রিজিওনের রিজিওনাল ফিল্ড ডিরেক্টর বুলি হাগিদক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ার্ল্ড ভিশনের ডেপুটি ডিরেক্টর সাবিরা সুলতানা নুপুর এবং জাতীয় মানবাধিকার সম্পর্কে উপস্থাপন করেন জাতীয় মানবাধিকার কমিশনের সিনিয়র সহকারী পরিচালক (অভিযোগ ও তদন্ত) এম রবিউল ইসলাম। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মোহাম্মদ মনিরুজ্জামান। গতকাল সন্ধ্যায় খুলনা প্রেসক্লাবে খুলনায় কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। প্রসঙ্গত, এবছরের জুলাই মাসের ১০ থেকে ১৯ তারিখে নিউইয়র্কে “হাই লেভেল পলিটিক্যাল ফোরামে” বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এসডিজি’র উপর একটি স্বেচ্ছাপ্রণোদিত প্রতিবেদন ( ভল্যান্টারী ন্যাশনাল রিভিউ) দেয়া হবে।



 

Show all comments
  • মোঃআতিয়ার রহমান ১০ মে, ২০১৭, ৬:৪২ এএম says : 0
    ছোট বেলা থেকে শুনি পুলিশ জনগনের বন্ধু।তবে আমার দুর্ভাগ্য এখনও সেটি আমার নজরে পড়েনি।
    Total Reply(0) Reply
  • Nur- Muhammad ১০ মে, ২০১৭, ১২:৫৫ পিএম says : 0
    ঢলাও ভাবে পুলিশকে দোষারপ করা ঠিক হবে না। আমাদের গর্বিত দেশ প্রেমিক পুলিশ বাহিনীর অবশ্যই দরকার আছে। দরুন-- দেশের একটি থানা, যেমন-- ধামরাই থানার সকল পুলিশের কাজ কর্ম ১ দিনের জন্য বন্ধ রাখা হলো। তা হলে মনে হয়, সন্রাসী দল ১ ঘন্টার মধ্য ধামরাই এর সকল জনগণকে তছনছ করে ফেলবে। এক লুন্ঠনের রাজত্ব ১ ঘন্টায়ই সৃষ্টি হবে। তাই বলব, পলিশ ছাড়া আমাদের ১ দিন ও চলা সন্ভব নয়। মাননীয় জামাক মহোদয় হয়ত অতি দূঃখে মুখ ফসকে কথাটি বলছেন। আশা করি পরবরতীতে তিনি এটার সংশোধিতা আনবেন। জাতীয় এই সম্যসার মূলে যেতে হবে। বড় ব্যবসায়ী অথবা অবৈধভাবে আর্থ উপর্জনকারীর আদরের দুলালেরাই সাধারনত এমন অনৈতিক কাজ করে। রাষ্টকে আগেই এমন অভিবাবকের লাগাম টেনে ধরতে হবে। জনাব দিদার কি তার ছেলেকে অঢেল টাকা দিয়েছিল, তা দেখার দরকার। কয়েক বৎসর আগে এক পুলিশ দ্যন্পতি মেয়েকে মাসে মাসে লক্ষ লক্ষ টাকা খরচ করতে দিয়েছিল। এতে দূর্ভাগা এই পুলিশ দ্যন্পতির করুন মৃত্যু ঘটলো। মেয়েটি ও এখন মৃত্যুর দোয়ারে দাড়ায়ে মৃত্যুর পহর গুনছে। আমাদের সকলের শুভবুদ্ধি উদয় হউক। এই কামনাই করছি। ধন্যবাদ। সবায়কে ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ষক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ