Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নগ্ন ছবি প্রকাশ করে প্রতিশোধ

| প্রকাশের সময় : ১০ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : প্রেমের সম্পর্ক ভেঙে গেলে প্রেমিক-প্রেমিকার অন্তরঙ্গ ছবি ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিয়ে ‘প্রতিশোধ’ নেবার প্রবণতা প্রায়ই দেখা যায়। উন্নত বিশ্বেও এ ধরনের কর্মকান্ড ইদানীং বেশ জোরালো হচ্ছে। এক গবেষণায় দেখা গেছে, অস্ট্রেলিয়ায় প্রতি পাঁচজনে একজন এ ধরনের ঘটনার শিকার হয়েছে। বিষয়টি নিয়ে অস্ট্রেলিয়ার আরএমআইটি বিশ্ববিদ্যালয় এবং মোনাশ বিশ্ববিদ্যালয় যৌথ গবেষণা করেছে। তাদের গবেষণার ফলাফলে দেখা যাচ্ছে, নারী ও পুরুষ উভয় এ ধরনের ঘটনার শিকার হলেও নারীরাই বিপদে পড়ছে বেশি এবং পুরুষরা এসব ঘটনার পেছনে জড়িত। প্রায় সাড়ে চার হাজার মানুষের ওপর এ জরিপ চালানো হয়েছে। উত্তরদাতাদের মধ্যে পাঁচভাগের একভাগের নগ্ন ছবি অথবা যৌনকর্মের ছবি তাদের সম্মতি ছাড়াই নেয়া হয়েছে।
অন্যদিকে ১১ শতাংশ বলেছেন, তাদের এ ধরনের ছবি কোনো ধরনের সম্মতি ছাড়াই ছড়িয়ে দেয়া হয়েছে। গবেষকরা বলছেন, তারা যতটা ধারণা করেছিলেন সমস্যা তার চেয়ে অনেক বেশি গভীরে। এসব ছবি ছড়িয়ে দিয়ে যাদের বেশি হেনস্থা করা হচ্ছে তারা হলেন আদিবাসী, শারীরিক প্রতিবন্ধী এবং সমকামী। এরা সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছেন। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ