Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ১০ মে, ২০১৭, ১২:০০ এএম

জাপানে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : জাপানের দক্ষিণাঞ্চলে গতকাল মঙ্গলবার শক্তিশালী ভূমিকম্প হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে এতে কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি এবং সুনামিরও আশঙ্কা নেই। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, রিখটার স্কেলে ভূমিকম্পটির তীব্রতা ছিল ৬.০। এটি জাপানের দক্ষিণাঞ্চলীয় ওকিনাওয়ান দ্বীপপুঞ্জের মিয়াকো দ্বীপের অদূরে ১০ কিলোমিটার গভীরে আঘাত হানে। জাপানের আবহাওয়া সংস্থা এই ঘটনায় কোন সুনামির আশঙ্কা নেই বললেও সমুদ্রের পানি স্তরে সামান্য পরিবর্তন আসতে পারে বলে সতর্ক করা হয়েছে। মিয়াকো দ্বীপে প্রায় ৫৫ হাজার লোক বাস করে। এএফপি।

৪ জনের মৃত্যুর আশঙ্কা
ইনকিলাব ডেস্ক : কানাডার কয়েকটি এলাকায় কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যায় চার জন নিখোঁজ রয়েছে। পূর্বাঞ্চলীয় প্রদেশ কুইবেকে এক ব্যক্তি ও একটি শিশু নিখোঁজ রয়েছে। বন্যার পানির ¯্রােতে তাদের গাড়ি নদীতে ভেসে গেছে। পুলিশ তাদের সন্ধানে তল্লাশী চালিয়ে যাচ্ছে। অপরদিকে পশ্চিম প্রান্তের ব্রিটিশ কলম্বিয়ায় (বিসি) উদ্ধারকর্মীরা দুই ব্যক্তির সন্ধানে তল্লাশী চালিয়ে যাচ্ছে। শুক্রবার রাত থেকে তারা নিখোঁজ রয়েছে। বন্যায় অন্টারিও ও নিউ ব্রæন্সউইক প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। আটকে পড়া হাজারো মানুষকে সরিয়ে নিতে সেনা সদস্যররা কাজ করছেন। এ বছর কানাডায় এপ্রিল ও মে মাসে গড় বৃষ্টিপাতের চেয়ে বসন্তকালীন বেশি বৃষ্টিপাত ও বরফ গলে প্রাকৃতিক দুর্যোগটি ভয়াবহ রূপ নিয়েছে। এএফপি।

চীনে দুর্ঘটনায় নিহত ৯
ইনকিলাব ডেস্ক : চীনের পূর্বাঞ্চলীয় শানদং প্রদেশের উইহাই নগরীর টানেলে মর্মান্তিক দুর্ঘটনায় কমপক্ষে নয়জন নিহত ও আরো তিনজন নিখোঁজ রয়েছে। গতকাল মঙ্গলবার সকালে ওই টানেলে বিভিন্ন গাড়ির মধ্যে ভয়াবহ সংঘর্ষে আগুন ধরে গেলে তারা প্রাণ হারায়। সিনহুয়া।

ধর্মীয় নেতা নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের পূর্বাঞ্চলের পারওয়ান প্রদেশে বোমা হামলায় একজন সিনিয়র ধর্মীয় নেতা নিহত ও কমপক্ষে সাতজন আহত হয়েছে। স্থানীয় সংবাদ মাধ্যম টোলো নিউজ এ খবর জানায়। গতকাল মঙ্গলবার সকালে স্থানীয় একটি শিক্ষা প্রতিষ্ঠানে ইমপ্রোভাইজড বিস্ফোরক ডিভাইস (আইইডি) বিস্ফোরণের পর প্রাদেশিক উলেমা পরিষদের প্রধান আবদুল রহিম শাহ হানাফি নিহত হন। প্রাদেশিক রাজধানী চারিকর শহরে বিস্ফোরণের সময় হানাফী একটি শ্রেণীতে পড়াচ্ছিলেন। আহতরা মাদ্রাসার কিশোর শিক্ষার্থী । আহতদের নগরীর প্রায় ৫৫ কিলোমিটার উত্তর-পশ্চিমের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত কয়েকজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে। তাদেরকে কাবুলের হাসপাতালে পাঠানো হয়েছে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ