Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বর্জ্য পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন

| প্রকাশের সময় : ৮ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বর্জ্য পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদনের জন্য একটি বার্ণ প্ল্যান্ট বা ফায়ার  প্রেস নির্মাণের উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। এ কাজের জন্য ইতোমধ্যে ৭২৫ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন পেয়েছে। এ লক্ষ্যে ল্যান্ডফিলের পাশে ৮১ একর জায়গা অধিগ্রহণের করার উদ্যোগ নেয়া হয়েছে। এসব জমি অধিগ্রহণে ব্যয় হবে ৫১৫ কোটি টাকা। রাজধানীর মাতুয়াইল ল্যান্ডফিলকে ঘিরেই এ কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। পূর্বের ১০০ একর জায়গাসহ মোট ১৮১ একর জায়গাতে আগের ল্যান্ডফিলটিকে স¤প্রসারণ করে একটি আত্যাধুনিক ও পরিবেশবান্ধব ল্যান্ডফিল হিসেবে গড়ে তোলা হবে বলে ডিএসসিসি সূত্রে জানা গেছে। এ প্রকল্পের কাজ শুরুর পর থেকে পর্যায়ক্রমে চার বছরে পূর্ণাঙ্গ প্ল্যান্ট বাস্তবায়ন করা হবে।
ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ সূত্রে জানা যায়, বর্তমান ১০০ একর জায়গার উপর থাকা ল্যান্ডফিলটির প্রায় অর্ধেক জায়গাজুড়ে ৭০ ফুট উঁচু আবর্জনার পাহাড় জমেছে। এটি ধসে পড়লে যে কোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। তাই এই পাহাড়সম আবর্জনার স্তুপে ধাপে ধাপে সংস্কার করে ঝুঁকিমুক্ত করার উদ্যোগ নিয়েছে ডিএসসিসি। প্রতি ধাপে ধাপে থাকবে ড্রেন। এরপর ছোট ছোট রাইডস দিয়ে জায়গাটির চূড়া সাজানো হবে। পরিবেশের ভারসাম্য রক্ষা করতে ফুলসহ নানা ধরনের গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে। এটিকে একটি মিনি পার্কের মতো করে সাজানোর কথা ভাবছেন প্রকল্প সংশি¬ষ্টরা।
জানা গেছে, রিফিউজ ডিরাইভড ফুয়েল বা প্রত্যাখ্যাত উদ্ভুত জ্বালানি নামক প্রকল্পটি বাস্তাবয়নে একাধিক বিদেশি প্রতিষ্ঠান আগ্রহ দেখাচ্ছে। প্রকল্প থেকে উৎপাদিত বিদ্যুৎ, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে (পিডিবি) দিয়ে দেয়া হবে। পরবর্তীকালে পিডিবির মাধ্যমে ঢাকা সিটি কর্পোরেশন এলাকার বিদ্যুৎ চাহিদা পূরণে ব্যবহার করা হবে।
সূত্র জানায়, এই প্রকল্পটি বাস্তবায়ন করতে বিদেশি অন্তত আটটি প্রতিষ্ঠান স্থানীয় সরকার মন্ত্রণালয়ে প্রকল্প প্রস্তাব জমা দিয়েছে। ডিএসসিসি›র কাছেও দশ প্রতিষ্ঠানের প্রকল্প প্রস্তাব জমা দেয়া আছে। এসব প্রকল্প প্রস্তাব যাচাই-বাছাইয়ের জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে মন্ত্রণালয়। সাত দিনের মধ্যে ওই কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। ডিএসসিসির প্রধান প্রকৌশলীকে আহ্বায়ক করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের একজন প্রতিনিধি ও এলজিইডি›র একজন প্রতিনিধিকে কমিটির সদস্য হিসেবে রাখা হয়েছে।
নতুন অধিগ্রহণকৃত ভূমিতে বড় ধরনের বার্ণ প্ল্যান্ট বা ফায়ার প্লেস নির্মাণের উদ্যোগ নিয়েছে ডিএসসিসি। যেখানে বর্জ্য পুড়িয়ে তৈরি করা হবে বিদ্যুৎ। প্রাথমিক পার্যায়ে বর্জ্য রাখা ও বাছাই করে বিদ্যুৎ উৎপাদনের জন্য অধিগ্রহণকৃত জমির ৩১ একর ব্যবহার করা হবে। আর বাকি ৫০ একরে থাকবে বর্জ্য শোধনাগার। যেখানে বর্জ্য পুড়ানোর পরে অতিরিক্ত ছাই বা তলানি এসে জমা হবে। এর মধ্যে ই-বর্জ্য ও ইন্ডাস্ট্রিয়াল বর্জ্য শোধনের জন্য এক একর করে দুই একর জায়াগায় আলাদা প্ল্যান্ট থাকবে। এসব বর্জ্য পুড়ানোর পর এর কালো ধোঁয়া যাতে পরিবেশ দূষিত না করে এ জন্য ব্যবহার করা হবে পরিবেশবান্ধব চিমনি। বর্তমানে ল্যান্ডফিলে প্রতিদিন গড়ে প্রায় দুই হাজার ১০০ টন বর্জ্য ফেলা হচ্ছে। এই উদ্যোগটি বাস্তবায়ন হলে বিদ্যুৎ উৎপাদন করে অতিরিক্ত দুই থেকে ৩০০ টনের বেশি ছাই বা তলানি অবশিষ্ট থাকবে না বলে জানান সংশি¬ষ্ট কর্মকর্তারা।
ডিএসসিসি›র বর্জ্য দিয়ে প্রাথমিক পর্যায়ে প্রতিদিন প্রায় ২০ থেকে ২৫ মেগাওয়াট এবং পরবর্তীকালে ৪০ থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব বলে জানিয়েছে সংস্থার বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের প্রকৌশলী আ হ ম আব্দুল¬াহ হারুন। তিনি বলেন, বর্জ্য শোধনের নতুন এ প্রকল্পটি বাংলাদেশে প্রথম। উন্নত বিশ্বে এ প্রকল্পের ব্যাপক চাহিদা রয়েছে। সাধারণ বর্জ্য পুড়িয়ে ১০ থেকে ১৫ শতাংশ মূল বর্জ্যে নিয়ে আসা হবে। ইলেক্ট্রিক বর্জ্য পোড়ানোর পর যে নির্যাস থাকবে তা দিয়ে কয়লা জাতীয় দ্রব্য উৎপাদন করা হবে। যা কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র ও বড় বড় ইটভাটায় ব্যবহার করা যাবে।
পরিবেশবান্ধব এই প্রকল্পটির উদাহারণ দিতে গিয়ে তিনি আরও বলেন, ফায়ার স্পেসে আগুনের তাপমাত্রা যদি ১৮০০ সেন্টিগ্রেট হয় তাহলে বর্জ্যে আর উচ্ছিষ্ট থাকবে না। তবে সিটি কর্পোরেশন ৬০০ থেকে ৮০০ সেন্টিগ্রেট তাপমাত্রার প্ল্যান্ট বসাতে চায়। এতে পরিবেশ দূষণের কোনো সম্ভাবনা নেই। অনেকটা ইটভাটার আদলেই প্রকল্পটি সম্পন্ন হবে। দূষিত ধোঁয়া নিঃসরণের জন্য একটি সুউচ্চ চিমনি থাকবে। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি কর্পোরেশন

১ ফেব্রুয়ারি, ২০২১
২৮ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ