Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৭, ১২:০০ এএম

ব্রিটিশ তরুণ কারামুক্ত
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যা প্রচেষ্টার দায়ে এক বছরের কারাদন্ডপ্রাপ্ত ব্রিটিশ তরুণ মাইকেল স্যান্ডফোর্ড দেশে ফিরেছেন। এক বছরের জায়গায় ৫ মাসেরও কম সময় সাজাভোগ করার পর গত বৃহস্পতিবার সকাল ১১ টার দিকে হিথ্রো বিমানবন্দরে পৌঁছান তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট খবরটি জানিয়েছে। তবে মার্কিন কর্তৃপক্ষের পক্ষ থেকে স্যান্ডফোর্ডের মুক্তির আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি। গত বছরের জুনে লাস ভেগাসের ট্রেজার আইল্যান্ড ক্যাসিনোতে আয়োজিত ট্রাম্পের নির্বাচনি সমাবেশে ঢুকে পড়েন মাইকেল স্যান্ডফোর্ড নামের ২০ বছর বয়সী ওই তরুণ। ট্রাম্পকে গুলি করতে তিনি এক পুলিশ কর্মকর্তার বন্দুক চুরি করার চেষ্টা করছিলেন বলে অভিযোগ রয়েছে।ইন্ডিপেনডেন্ট।

অবরোধ জোরদারে ভোটাভুটি
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার বিরুদ্ধে অবরোধ জোরদারে মার্কিন প্রতিনিধি পরিষদে গত বৃহস্পতিবার ভোটাভুটি হয়েছে। এতে পিয়ংইয়ংয়ের আন্তর্জাতিক অর্থের উৎস বন্ধের প্রচেষ্টাসহ অবরোধ জোরদারের পক্ষে ব্যাপক ভোট পড়ে। খবর এএফপি’র।
ভোটে বিলের পক্ষে ৪১৯ ভোট এবং বিপক্ষে মাত্র এক ভোট পড়ে। নিয়ম অনুযায়ী বিলটি এখন সিনেটে পাঠানো হবে। সা¤প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার বাদানুবাদ বেড়েছে। এদিকে পিয়ংইয়ং তাদের ষষ্ঠ পারমানবিক পরীক্ষার হুমকি দিয়েছে। এ পরীক্ষা চালানো হলে উত্তেজনা আরো বৃদ্ধি পাবে। পরিষদের পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারমেন অ্যাড রয়েস বলেন, যেমন হুমকি তেমন জবাব দেয়া হবে। ওয়েবসাইট।

গুজব ছড়ানোর অভিযোগ
ইনকিলাব ডেস্ক : মিয়ানমার সরকার দেশবাসীকে সতর্ক করে বলেছে যে, মিথ্যা খবর ছড়িয়ে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা নষ্ট করা এবং অং সান সু চিকে বিতর্কিত করার চেষ্টা করা হচ্ছে। মিয়ানমারের প্রেসিডেন্ট থিন কিয়াও পদত্যাগ করবেন এবং সু চি সরকার প্রধান হবেন- স¤প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে এ ধরনের একটি খবর দ্রæত ছড়িয়ে পড়ে। এ সম্পর্কে বার্তা সংস্থা রয়টার্সকে মিয়ানমার পুলিশ জানায়, এ ধরনের গুজব ছড়ানোর পেছনে যাদের হাত রয়েছে তাদের বিচারের আওতায় আনা হবে। অর্ধশতক পর গত বছর গণতান্ত্রিকভাবে মিয়ানমারের ক্ষমতায় আসে সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)।রয়টার্স।

হেকমতিয়ার কাবুলে
ইনকিলাব ডেস্ক : বিতর্কিত আফগান যুদ্ধনেতা গুলবুদ্দিন হেকমাতিয়ার কাবুলে ফিরেছেন। আফগান সরকারের সঙ্গে শান্তি চুক্তি করার আট মাস পর তিনি রাজধানীতে পা রাখলেন। হেকমাতিয়ার আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম সশস্ত্র সংগঠন হেজব-ই-ইসলামির নেতা। শান্তি চুক্তি অনুযায়ী, সংবিধান মেনে চলা ও সহিংসতা প্রত্যাহার করার প্রতিশ্রুতি দিয়েছেন হেকমাতিয়ার। তবে অনেকে এই চুক্তিকে আফগানিস্তানের সামনে এগিয়ে যাওয়ার পথ হিসেবে দেখছেন। আবার কেউ কেউ আশঙ্কা করছেন, আফগান সরকারের মধ্যে বিভাজন আরো প্রবল হতে পারে। কঠোর নিরাপত্তার মধ্যে জালালাবাদ থেকে রাজধানী কাবুলে পৌঁছেন হেকমাতিয়ার। তার গাড়িবহর পাহারা দিয়ে নিয়ে গেছে সেনাবাহিনীর হেলিকপ্টার। সাময়িক সময়ের জন্য আফগানিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন গুলবুদ্দিন হেকমাতিয়ার। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ