Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ২৪ হাজার ছিন্নমূল পরিবারের পুনর্বাসন উদ্যোগ

প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

আইয়ুব আলী : চট্টগ্রাম মহানগর সংলগ্ন জঙ্গল সলিমপুরে বসবাসরত প্রায় ২৪ হাজার ছিন্নমূল পরিবারকে ভূমি স্থায়ী বন্দোবস্তি দিতে সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রতিবেদন চেয়ে ভূমি মন্ত্রণালয় ও চট্টগ্রাম জেলা প্রশাসককে চিঠি দেয়া হয়েছে। চট্টগ্রাম মহানগর ছিন্নমূল বস্তিবাসী সমন্বয় পরিষদ সীতাকু-ের জঙ্গল সলিমপুরে দীর্ঘদিন ধরে বসবাসরত ছিন্নমূল বস্তিবাসীদের মধ্যে ভূমি স্থায়ী বন্দোবস্তি দিয়ে পুনর্বাসনের দাবি জানিয়ে আসছে।
চট্টগ্রাম মহানগর ছিন্নমূল বস্তিবাসী সমন্বয় পরিষদের সভাপতি মোঃ রোকন উদ্দিন জানান, আমরা ১৯৮৬ সাল থেকে বস্তিবাসীদের পুনর্বাসনের দাবিতে আন্দোলন করে আসছি। ২০০৪ সাল থেকে জঙ্গল সলিমপুরে অনাবাদী ও ছোট ছোট টিলা, পাহাড়, জঙ্গল এলাকা প্রায় ২৪ হাজার ছিন্নমূল মানুষ মাথার ঘাম পায়ে ফেলে জঙ্গল পরিষ্কার করে ঘর তৈরি করে স্ত্রী, সন্তান নিয়ে বসবাস করে আসছে। বর্তমানে এ এলাকায় মসজিদ, মাদ্রাসা, কেজি স্কুলসহ মুসলমানদের জন্য কবরস্থান, হিন্দুদের জন্য শ্মশান ও মন্দির, খ্রিষ্টানদের জন্য গীর্জা এবং বৌদ্ধদের জন্য কেয়াং রয়েছে।
রোকন উদ্দিন আরো জানান, ২০১০ সালে স্থায়ী বন্দোবস্তি পাওয়ার জন্য বর্তমান সরকারের প্রধানমন্ত্রী বরাবরে আবেদন করা হয়। তৎকালীন এমপি আবুল কাশেম মাস্টার ওই বছরের ২৫ ফেব্রুয়ারী জাতীয় সংসদে জঙ্গল সলিমপুরে বসবাসরত ছিন্নমূল বস্তিবাসীদের ভূমি স্থায়ী বন্দোবস্তি দেয়ার জন্য প্রস্তাব উত্থাপন করেন। বস্তিবাসী সমন্বয় পরিষদের আবেদন প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর দফতর থেকে এ ব্যাপারে প্রতিবেদন প্রদানের জন্য ভূমিমন্ত্রীর নিকট প্রদান করে এবং ভূমিমন্ত্রী চট্টগ্রাম জেলা প্রশাসকের নিকট প্রতিবেদন চেয়ে চিঠি দেয় ।  জেলা প্রশাসক এসি ল্যান্ড সীতাকুন্ডকে প্রতিবেদনপ্রদানের চিঠি দেয়। স্মারক নং- ১৩২ তাং ৮/২/২০১২ইং এর আদেশ এসি ল্যান্ড ভূমি কর্মকর্তা ভাটিয়ারীকে প্রদান করেন। ভূমি কর্মকর্তা সরেজমিনে তদন্ত করে এসি ল্যান্ড সীতাকু-ের বরাবরে প্রতিবেদন পাঠালেও এক বছর যাবত ফাইলটি আটকে রয়েছে। ছিন্নমূল সভাপতি রোকন উদ্দিন বলেন, স্থায়ী ভূমি বন্দোবস্তি না পাওয়ায় ছিন্নমূল বস্তিবাসীরা বর্তমানে চরম নিরাপত্তাহীনতায় ভুগছে। বিভিন্ন সময় একটি প্রভাবশালী চক্র নিরীহ মানুষের ঘরবাড়ি দখল, ভাঙচুর, মারধর করে আতঙ্ক সৃষ্টি করে আসছে। ছিন্নমূল বস্তিবাসী সমন্বয় পরিষদ নেতৃবৃন্দ অবিলম্বে অসহায় গরিব ছিন্নমূল বস্তিবাসীদের দ্রুত পুনর্বাসনের জন্য সরকারের ঊর্ধ্বতন মহলের সদয় দৃষ্টি কামনা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রামে ২৪ হাজার ছিন্নমূল পরিবারের পুনর্বাসন উদ্যোগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ