Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মসজিদে নববীতে আত্মঘাতী হামলা পরিকল্পনার দায়ে ৪৬ জন গ্রেফতার

| প্রকাশের সময় : ৩ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মদীনায় মসজিদে নববীতে আত্মঘাতী হামলা পরিকল্পনা এবং বিভিন্ন অপরাধী কর্মকান্ডে সম্পৃক্ত একটি গ্রæপের সাথে জড়িত থাকার দায়ে ৪৬ জনকে গ্রেফতার করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় গত রোববার একথা ঘোষণা করেছে। মন্ত্রণালয়ের নিরাপত্তা বিষয়ক মুখপাত্র মানসুর আল-তুর্ক বলেন, গ্রেফতার সন্ত্রাসীদের মধ্যে রয়েছে ৩২ জন সউদী এবং ১৪ জন বিদেশী যারা পাকিস্তান, ইয়েমেন, আফগানিস্তান, মিসর, সুদান এবং জর্দানের নাগরিক। চলতি বছর ফেব্রুয়ারীতে সরকার জেদ্দায় সন্ত্রাসীদের দু’টি আস্তানা ধ্বংস করে দেবার কথা ঘোষণা করে। আল-নাসিম জেলার একটি আবাসিক ভবনে এক অভিযানে হোসাম সালেহ আল-জোহানি নামে এক সন্ত্রাসীকে গ্রেফতার করা হয়। ২১ জানুয়ারী আল-হাজারাত জেলার একটি রেস্ট হাউসে অভিযান চালানো হয়। সেখানে অবস্থান করে সন্ত্রাসী কার্যক্রমে অংশ নেবার পরিকল্পনার সময় পুলিশ তাদের অবরুদ্ধ করে ফেললে দু’জন সউদী বোমা হামলাকারী খালিদ গাজী হুসাইন আল-সারওয়ানী ও নাবী মারজূক খালাফ আল-মুদয়ানী এনিজি নিজেদের উড়িয়ে দেয়।
মুখপাত্র বলেন, এই গ্রæপটি গত বছরের ৪ জুলাই মসজিদে হামলা পরিকল্পনার সাথে জড়িত ছিল। এই সেলের সদস্যরা মসজিদে নববীতে প্রবেশকালে আত্মঘাতী হামলাকারী নায়ের মুসাল্লেম হাম্মাদ আল-নুজাইদীকে বিস্ফোরক বেল্ট সরবরাহ করেছিল। নিরাপত্তা কর্মীরা মসজিদে নববীর গেটে তাকে থামালে সে আত্মঘাতী হামলা চালিয়ে নিজেকে উড়িয়ে দেয়। রমযান মাসে পরিচালিত ওই হামলায় ৪ নিরাপত্তা কর্মী শাহাদাতবরণ করে এবং অপর ৫ জন আহত হয়।
আল-তুর্কি বলেন, ওই গ্রæপটি গত বছর জেদ্দার সোলাইমান ফাকেহ হাসপাতালের পার্কিন লটে বোমা হামলার সঙ্গে সম্পৃক্ত ছিল। নিরাপত্তা কর্মীরা ধরতে আসলে পাকিস্তানী নাগরিক আব্দুল্লাহ কালজার খান সুইসাইড ভেস্ট-এ বিস্ফোরণ ঘটায়। নিরাপত্তা বাহিনীর কাছে আত্মসমর্পণ করতে যাচ্ছিল বলে সন্দেহভাজন এক সন্ত্রাসীকে হত্যা ঘটনার সাথেও আল-হারাজাত জেলার সন্ত্রাসীদের সম্পৃক্ততা পাওয়া গেছে। মুতী সালেম আল-সাইয়ারীকে সন্ত্রাসীরা নির্মমভাবে জবাই করে। সুইসাইড ভেস্ট তৈরিতে অভিজ্ঞ সাইয়ারীকে খোঁজা হচ্ছিল। সূত্র : সউদী গেজেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ