Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে

| প্রকাশের সময় : ১ মে, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের দুই পুঁজিবাজারেই মূল্যসূচক ও লেনদেন কমেছে। রোববার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫৮ পয়েন্টের বেশি; চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে প্রায় ১৬৭ পয়েন্ট। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৬৪৭ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৩৮ কোটি ১ লাখ টাকা।
বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে ৬১৪ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় ৮৪ কোটি ৮ লাখ টাকা কম। আগের দিন বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৬৯৮ কোটি ৮৪ লাখ টাকা। ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ৫৮ দশমিক ৮৬ পয়েন্ট কমে ৫ হাজার ৪৭৫ দশমিক ৫৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ দশমিক ০৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৬৩ পয়েন্টে। আর ডিএস ৩০ সূচক ১৮ দশমিক ৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে দুই হাজার ১৬ পয়েন্টে।
রোববার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ২০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো সাইফ পাওয়ার, লংকা-বাংলা ফাইন্যান্স, বেক্সিমকো লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, শাহজিবাজার পাওয়ার, ইসলামিক ফাইন্যান্স, বিডি কম, আমরা টেকনোলজি এবং এসিআই।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো স্ট্যান্ডার্ড সিরামিকস, ডেফোডিল কম্পিউটারস, রিলায়েন্স ইন্স্যুরেন্স, বিডি কম, প্রিমিয়ার লিজিং, আমরা টেকনোলজি, বিডি অটোকারস, ড্রাগন সোয়েটার, ন্যাশনাল ফিডস ও প্রভাতী ইন্স্যুরেন্স। দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো তাক্কাফুল ইন্সুরেন্স, সাউথ ইস্ট ব্যাংক, জাহিন টেক্স, তসরীফা ইন্ডাঃ, সুহৃদ ইন্ডাঃ, জেমিনী সি ফুড, শাহজালাল ব্যাংক, আরামিট সিমেন্ট, গোল্ডেন হারভেস্ট ও এশিয়া ইন্স্যুরেন্স।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৩৭ কোটি ১১ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩৯ কোটি ১৭ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ২ কোটি ৬ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১০৩ দশমিক ৬৮ পয়েন্ট কমে ১০ হাজার ৩০৩ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৬৭ দশমিক ৪৯ পয়েন্ট কমে ১৬ হাজার ৯৯৩ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১৩ দশমিক ৫৪ পয়েন্ট কমে ১ হাজার ২৫৫ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১৭১ দশমিক ৫৪ পয়েন্ট কমে ১৫ হাজার ৭৮ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২১৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৯টির, কমেছে ১৪৫টির এবং কোনো পরিবর্তন হয়নি ১৫টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো সাইফ পাওয়ার, বেক্সিমকো লিমিটেড, লংকা-বাংলা ফাইন্যান্স, বিডি কম, ন্যাশনাল ব্যাংক, আমরা টেকনোলজি, বিকন ফার্মা, খান ব্রাদার্স পেপার, লাফার্জ সুরমা সিমেন্ট এবং ড্রাগন সোয়েটার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ