Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এনএসজি ইস্যুতে তুরস্কের সমর্থন চাইবে ভারত

| প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দুই দিনের সফরে আজ ভারতে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। এ সফরকালে আন্তর্জাতিক পরমাণু প্রযুক্তি সরবরাহ গোষ্ঠী বা নিউক্লিয়ার্স সাপ্লায়ার্স গ্রুপে (এনএসজি) ভারতের অন্তর্ভুক্তির ব্যাপারে তুরস্কের সমর্থন চাইবে দিল্লি। গত শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
এনএসজির সদস্যপদ পেলে ভারতের প্রতি বিদেশি কোম্পানিগুলোর নজর পড়বে। যুক্তরাষ্ট্রের কাছ থেকে চালকবিহীন ‘প্রিডেটর ড্রোন’ বিমানের মতো সরঞ্জাম কিনতে পারবে দেশটি। এছাড়া বিভিনড়ব দেশে উচ্চ প্রযুক্তিসম্পনড়ব ক্ষেপণাস্ত্র রফতানির সুযোগ পাবে। তবে এনএসজিতে ভারতের অন্তর্ভুক্তির ব্যাপারে চীনের জোরালো বিরোধিতার কারণে এ ইস্যুতে অন্য প্রভাবশালী দেশগুলোকে কাছে পেতে চাইছে দিল্লি। চীনের দাবি, পারমাণবিক অস্ত্র বিস্তাররোধ চুক্তি বা এনপিটি স্বাক্ষর না করে কোনও দেশ কীভাবে এনএসজিতে প্রবেশাধিকার পেতে পারে, তা নিয়ে সদস্য দেশগুলোর মধ্যে মতবিরোধ রয়েছে। এ নিয়ে আরও আলোচনা হওয়া দরকার।
এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, আগামীকাল ১ মে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন এরদোগান। বৈঠকে দুই নেতা দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয়ে মতবিনিময় করবেন। এছাড়া পারস্পরিক সহযোগিতামূলক সম্পর্ক আরও শক্তিশালী করা, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই, বাণিজ্য সহযোগিতাসহ কৌশলগত নানা বিষয়ে একযোগে কাজ করার ব্যাপারে আলোচনা করবেন উভয় দেশের নেতারা। শুক্রবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এরদোগানের সফরের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা রুচি ঘনশ্যাম জানান, পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট নানা বিষয়ে একটি প্রতিনিধিদল নিয়ে নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন এরদোগান। তুরস্কের প্রতিনিধিদলে থাকবেন দেশটির কয়েকজন মন্ত্রী ও জ্যেষ্ঠ কর্মকর্তা। এছাড়া এরদোগানের সফরসঙ্গী হিসেবে থাকবে ১৫০ জনের একটি ব্যবসায়ী প্রতিনিধিদল। এ দলের সদস্যরা ইন্ডিয়া-তুর্কি বিজনেস ফোরামের এক বৈঠকে অংশ নেবে। এনডিটিভি।



 

Show all comments
  • শুভ্র ৩০ এপ্রিল, ২০১৭, ১২:৩০ পিএম says : 0
    আমার মতে তুরস্কের এই সমর্থন দেয়া একদমই ঠিক হবে না।
    Total Reply(0) Reply
  • Hm Zulfikar ৩০ এপ্রিল, ২০১৭, ১:২৬ পিএম says : 0
    ভারত -ইসরাইল উভয়েরই আদর্শও এক, উদ্দেশ্যও এক।আর তাহল মুসলমানদের ধ্বংশ করা।সুতরাং তুরস্কের উচিত হবে ভারতকে সমর্থন না করা।
    Total Reply(0) Reply
  • hayder ৩০ এপ্রিল, ২০১৭, ৫:৫৪ পিএম says : 0
    india is a ........... country...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ