Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশীয় লাগসই প্রযুক্তিতে উদ্ধার হলো গ্রীন লাইন-২

পনের দিনের মধ্যেই যাত্রী পরিবহনে ফিরবে

| প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

নাছিম উল আলম : বরিশাল-ঢাকা নৌপথের দুর্ঘটনাকবলিত দিবাকালীন ক্যাটমেরন সার্ভিসের বিলাসবহুল নৌযান ‘এমভি গ্রীন লাইন-২’ পরিপূর্ণভাবে উদ্ধার করে মেরামতের লক্ষ্যে গতকাল দুপুরে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়েছে। খোলের ফাটল সাময়িক মেরামতসহ স্টারবোর্ড সাইডের মূল ইঞ্জিন সচল করার পাশাপাশি একটি টাগের সাহায্যে গতকাল বেলা আড়াইটার দিকে ঢাকার উদ্দেশ্যে রওনা হয় নৌযানটি। গতরাত ১০টা নাগাদ গ্রীন লাইন-২ ঢাকায় পৌঁছার কথা। আজ (শুক্রবার) নৌযানটি একটি বেসরকারি ডকইয়ার্ডের স্লিপওয়েতে উত্তোলন করে এর পূর্ণাঙ্গ মেরামত শুরু হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন। পনের দিনের মধ্যেই বরিশাল-ঢাকা নৌপথে এমভি গ্রীন লাইন-২ যাত্রী পরিবহনে ফিরবে বলে নৌযানটির স্বত্বাধিকারী গতকাল ইনকিলাবকে জানিয়েছেন।
গত শনিবার দুপুরে অর্ধ সহস্রাধিক যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে বরিশাল বন্দর ত্যাগ করার মিনিট দশেকের মাথায় তালতলীর কাছে কীর্তনখোলা নদীতে বিপরীত দিক থেকে আসা কয়লা বোঝাই কার্গোর সাথে মুখোমুখি সংঘর্ষে গ্রীন লাইন-২ এর পোর্ট সাইডের সম্মুখের অংশ থেকে পেছন পর্যন্ত মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। দুর্ঘটনায় ৫শ’ টন কয়লা বোঝাই কার্গো ‘এমভি মাসুদ-মামুন’ নিমজ্জিত হয়। দুর্ঘটনায় গ্রীন লাইন-২ এর বাম পাশের খোলের সম্মুখভাগ থেকে পেছনের কিছু অংশে ফাটল দেখা দেয়ায় নৌযানটির খোলে পানি প্রবেশ করতে শুরু করে।
কাপ্তান দ্রুত নৌযানটিকে নদীর কিনারায় তুলে দিয়ে ভীতসন্ত্রস্ত যাত্রীদের নিরাপদে নামিয়ে দিতে সক্ষম হন। পরে বরিশাল থেকে একটি যাত্রীবাহী নৌযান দুর্ঘটনাস্থলে পৌঁছে আটকেপড়া যাত্রীদের উদ্ধার করে বরিশালে নিয়ে আসে।
দুর্ঘটনার পরপরই বরিশাল রিভার ফায়ার স্টেশনের একটি টিম দুর্ঘটনাস্থলে পৌঁছে ডুবে যাওয়া কার্গোটির ক্রুদের প্রাথমিক চিকিৎসা প্রদানসহ অসুস্থদের দ্রæত হাসপাতালে স্থানান্তর করে। কার্গোটির সব ক্রু সাঁতরে কিনারায় উঠতে সক্ষম হয়। সন্ধ্যার আগেই বরিশাল বন্দর থেকে বিআইডব্লিউটিএর উদ্ধারযান ‘নির্ভীক’ দুর্ঘটনাস্থলে পৌঁছলেও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ঐ রাতে উদ্ধার অভিযান শুরু করতে পারেনি। পরদিন উদ্ধার অভিযান শুরুর আগেই বিআইডব্লিউটিএর কর্মকর্তারা হিসাব করে দেখেন গ্রীন লাইন-২এর ওজন প্রায় সোয়া ৬শ’ টন। আর উদ্ধারযান নির্ভীকের উত্তোলন ক্ষমতা মাত্র আড়াইশ’ টন। ফলে অভিযান পরিত্যক্ত করে নির্ভীককে নিয়ে বরিশালের পোতাশ্রয়ে ফেরত আসেন বিআইডব্লিউটিএর কর্মকর্তারা।
ইতোমধ্যে গ্রীন লাইন কর্তৃপক্ষ সম্পূর্ণ দেশীয় লাগসই প্রযুক্তিতে নৌযানটি উদ্ধারের সিদ্ধান্ত নেন। গত সোমবার থেকে নিজস্ব ব্যবস্থাপনায় সে অভিযান শুরু হলেও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে তা বারবারই ব্যাহত হচ্ছিল। মঙ্গলবার দুপুর থেকে পুরোদমে উদ্ধার অভিযান শুরু করে বুধবার দুপুরের মধ্যেই দুর্ঘটনাকবলিত গ্রীন লাইন-২ পরিপূর্ণভাবে উদ্ধার করে নিকটবর্তী সুন্দরবন নেভিগেশনের ডকইয়ার্ডে নিয়ে আসা হয়। সেখানে দুর্ঘটনাকবলিত নৌযানটির ক্ষতিগ্রস্ত খোলের প্রাথমিক মেরামত সম্পন্নসহ একটি ইঞ্জিন সচল করে গতকাল দুপুরের দিকে বিকল্প টাগের সাহায্যে গ্রীন লাইন-২ ঢাকার উদ্দেশ্যে রওনা হয়েছে।



 

Show all comments
  • Kamal ২৮ এপ্রিল, ২০১৭, ১২:৩৩ পিএম says : 0
    Good news
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ