Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২০২৭ সালের মধ্যেই উচ্চ-মধ্যম আয়ের দেশে উন্নীত হবে বাংলাদেশ-ড. মোহাম্মাদ ফরাসউদ্দিন

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মাদ ফরাসউদ্দিন বলেছেন, ২০২৭ সালের মধ্যেই বাংলাদেশ উচ্চ-মধ্যম আয়ের দেশে উন্নীত হবে। তিনি বলেন, প্রবৃদ্ধির বর্তমান ধারাবাহিকতা বজায় থাকলেই এই লক্ষ্য অর্জন সম্ভব। এই ধারাবাহিকতায়ই ২০১৭ সালের মধ্যেই বাংলাদেশ উচ্চ-মধ্যম আয়ের  দেশে উন্নীত হওয়া সম্ভব।
গতকাল রাজধানীর লেকশোর হোটেলে বাংলাদেশ ইনস্টিটিউট অব  ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস) আয়োজিত এক সেমিনারে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন। ড. মোহাম্মাদ ফরাসউদ্দিন বলেন, ধর্মের নামে যে জঙ্গিবাদ হচ্ছে সেটা অবশ্যই ঝুঁকিপূর্ণ। এটা গবেষণার বিষয়। এটা নিয়ন্ত্রণে সরকারকে উদ্যোগ নিতে হবে। সেমিনারে ‘রিভিউ অব ডেভেলপমেন্ট অ্যান্ড এমার্জিং চ্যালেঞ্জ’ শীর্ষক প্রতিবেদন উপস্থাপন করেন বিআইডিএস মহাপরিচালক ড. খান আহমেদ সৈয়দ মুরশিদ। তিনি বলেন, দুর্নীতি ও জঙ্গিবাদ প্রবৃদ্ধি অর্জনে সবচেয়ে বড় বাধা। প্রতিবেদনে দুর্নীতি ও জঙ্গিবাদ ছাড়াও অন্যান্য বাধার মধ্যে জলবায়ু পরিবর্তন, অপরিকল্পিত নগরায়ণ ও বেকারত্বের কথাও বলা হয়েছে। দুই দিনের এই সম্মেলনে শিক্ষা, নারী, শিশু, জলবায়ু ও নারী উদ্যোক্তা শীর্ষক ১৪টি প্রতিবেদন উপস্থাপন করা হবে। গতকাল শুরু হওয়া এই সম্মেলন শেষ হবে আজ। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ