Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কড়া নিরাপত্তায় ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোট গ্রহণ শুরু হয়েছে । কড়া নিরাপত্তার মধ্যে অনুষ্ঠিত হচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। মাত্র তিনদিন আগেই সেখানে এক বন্দুকধারীর হামলার ঘটনায় একজন পুলিশ সদস্য মারা যাবার পর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। গত বৃহস্পতিবারের সেই হামলার পর ফ্রান্সজুড়ে ৫০ হাজার পুলিশ এবং ৭ হাজার সেনাসদস্য মোতায়েন করা হয়। দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হবার জন্য নির্বাচনের প্রথম ধাপে ১১ জন প্রার্থী লড়াই করছেন। পশ্চিমা বিশ্বে সম্প্রতি অন্যান্য বেশ কিছু নির্বাচনের মত এটিও আলোচিত হচ্ছে, কারণ এখানেও উদারপন্থি নীতি এবং মূলধারার রাজনীতির প্রতি একধরনের চ্যালেঞ্জ ছুড়ে দেয়া হয়েছে। শীর্ষ প্রার্থীদের মধ্যে উগ্র-বামপন্থি থেকে উগ্র-ডানপন্থি মতবাদের প্রার্থী রয়েছেন।
আটলান্টিক মহাসাগরের সেন্ট পিয়েরে ও মিকিউলন এবং দক্ষিণ আমেরিকায় অবস্থিত ফরাসি গায়নার ভোটকেন্দ্রগুলোতে ভোটগ্রহণ শুরু হয়েছে। প্রায় ৪ কোটি ৭০ লাখ ভোটার ভোট দেবে বলে আশা করা হচ্ছে। প্রথম দফার নির্বাচনে প্রার্থীদের মধ্যে কেউ প্রেসিডেন্ট নির্বাচিত হতে প্রয়োজনীয় সংখ্যক ভোট নিশ্চিত করতে না পারলে আগামী ৭ মে দ্বিতীয় দফা ভোট অনুষ্ঠিত হবে। প্রথম দফায় সর্বাধিক ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে প্রতিদ্ব›িদ্বতা হবে তখন।
মাত্র দু’দিন আগে প্যারিসে সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে একদিকে ব্যাপক নিরাপত্তা অন্যদিকে প্রবল উত্তেজনা নিয়ে শুরু হয়েছে ভোট গ্রহণ। ১১ জন প্রার্থীর মধ্যের মূল লড়াই হবে মারি লি পেন, ইমানুয়েল ম্যাখঁ, জ্যঁ-লুক মিলনশঁ ও ফ্রাঁসোয়া ফিলোঁর মধ্যে। ডানপন্থি লি পে ও বামপন্থি জ্যঁ-লুক মিলনশঁ অবশ্য জনপ্রিয়তার বিচারে এগিয়ে রয়েছেন বলে জরিপে দেখা গেছে। প্রথম দফার এই নির্বাচনের ফলাফল নিয়ে অনিশ্চয়তাও কম নেই। প্রথমদিকে ধারণা করা হচ্ছিল কর্মসংস্থান ও অর্থনৈতিক অবস্থা ভোটের মূল প্রভাবক হিসেবে কাজ করবে। তবে গত সপ্তাহের সন্ত্রাসী হামলা নতুন করে নিরাপত্তার বিষয়টি উস্কে দিচ্ছে। এ কারণে এটিও অন্যতম প্রধান নিয়ামক হিসেবে কাজ করছে। স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আসার পর প্রাক্তন প্রধানমন্ত্রী ও মধ্যডানপন্থি নেতা ফ্রাঁসোয়া ফিলোঁ নির্বাচনী প্রচারণায় বেশ পিছিয়ে ছিলেন। তবে নতুন জরিপে দেখা গেছে তিনি বেশ এগিয়ে এসেছেন প্রতিদ্ব›দ্বীতায়। ফ্রান্সে নির্বাচনী প্রার্থীরা অনেক বিতর্কের জন্ম দিয়েছেন। ইউরোপ, অভিবাসন এবং ফরাসী পরিচয় নিয়ে তাদের প্রত্যেকের চিন্তা-ভাবনা নাটকীয়ভাবে আলাদা। তবে ইস্যু হিসেবে সাধারণ ফরাসীদের কাছে অর্থনীতি এবং কর্মসংস্থান বেশি প্রাধান্য পাচ্ছে বলে জানা গেছে। বিবিসি।



 

Show all comments
  • Lutfor ২৪ এপ্রিল, ২০১৭, ১০:১৫ পিএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন আমি আসা করি দেশের প্রতি শ্রদ্রা করি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ