Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভেনিজুয়েলায় দেশজুড়ে মৌন মিছিল

ট্রাম্প আমাকে ক্ষমতা থেকে সরাতে চায় : মাদুরোর অভিযোগ

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : অর্থনৈতিক সংকটের জেরে লাতিন আমেরিকার সমাজতান্ত্রিক দেশ ভেনিজুয়েলায় গত কয়েকদিন ধরে চলছে সরকার বিরোধী টানা বিক্ষোভ। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরোধীদের ডাকে দেশব্যাপী হাজারো মানুষ মৌন মিছিলে অংশ নেন। তারা মাদুরোর পদত্যাগ দাবি করেন। সবচেয়ে বড় মিছিলটি অনুষ্ঠিত হয় রাজধানী কারাকাসে। এদিকে প্রেসিডেন্ট মাদুরো মনে করছেন সরকার বিরোধী বিক্ষোভের পেছনে যুক্তরাষ্ট্রের ইন্ধন আছে। ডোনাল্ড ট্রাম্প প্রশাসন তাকে ক্ষমতা থেকে সরাতে চায়। ভেনেজুয়েলায় সমাজতন্ত্রের পতন চায়। তাই তার সরকারের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসন ক্রমাগত ঘৃণা ছড়াচ্ছে। এর জেরেই মাদুরো দেশটিতে মার্কিন অটোমোবাইল জায়ান্ট জেনারেল মটরসের (জিএম) কারখানাসহ সব সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছেন।
খবরে বলা হয়, স্থানীয় সময় গত শনিবার মাদুরো বিরোধী মিছিলকে কেন্দ্র করে কারাকাসের রাজপথ জনসমুদ্রে পরিণত হয়। হাজারো মানুষ সাদা পোশাক পরিধান করে মিছিলে অংশ নেন। চলমান বিক্ষোভ ও সহিংসতায় নিহতদের সম্মানে তারা সাদা পোশাক পরেন। মিছিলকারীরা রোমান ক্যাথলিক আর্কডিওসিসের প্রবেশপথ অবরোধ করে রাখে। তবে নতুন করে সহিংসতার কোনো ঘটনা ঘটেনি। মৌন মিছিল হয় দেশটির বড় বড় সবক’টি শহরেই। এদিকে টানা কয়েকদিনের সরকার বিরোধী বিক্ষোভ ও সহিংসতায় এখন পর্যন্ত ১২ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে মাদুরো বিরোধীদের দাবি হতাহতের সংখ্যা ২০ জন ছাড়িয়ে গেছে। দেশটির বিরোধী নেতা ও ন্যাশনাল অ্যাসেম্বলির প্রেসিডেন্ট জুলিও বোরগেসের নেতৃত্বে মাদুরো বিরোধী রাজনীতিকরা আন্তর্জাতিক ব্যাংকগুলোর কাছে চিঠি লিখে বর্তমান সরকারকে সহায়তা না করতে অনুরোধ করেছেন। তেল সমৃদ্ধ দেশটিতে চলমান চরম অর্থনৈতিক সংকট ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অভাবের জেরে গত ১৯ এপ্রিল বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট মাদুরোর পদত্যাগ দাবি করেন। এর মাঝেই খবর আসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে ৫০ লাখ ডলার অনুদান দিয়েছে ভেনিজুয়েলা। দেশটির রাষ্ট্রীয় তেল কোম্পানির মার্কিন সাবসিডিয়ারি শিটগো পেট্রোলিয়ামের তহবিল থেকে এ অর্থ দেয়া হয়। এ অনুদানের তথ্য চলমান বিক্ষোভের আগুনে ঘি ঢালে। যে সরকার দেশের জনগণের নিত্যদিনের চাহিদা পূরণে হিমশিম খাচ্ছে সেই সরকার বিদেশী রাষ্ট্রনেতার শপথ অনুষ্ঠানে মিলিয়ন ডলার অনুদান দেবে, এ বিষয়টি মেনে নিতে পারেননি বিক্ষোভকারীরা। সরকার বিরোধী বিক্ষোভ ভিন্ন মাত্রা পায়। রাজধানী কারাকাস ছাড়িয়ে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ে বিক্ষোভ। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ