Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

উ. প্রদেশে ২ হাজার মাদরাসা ও মসজিদে পুলিশি নজরদারি

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জোরদার তল্লাশি অভিযান

প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:০৬ এএম, ২৩ এপ্রিল, ২০১৭

ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশে ২ হাজার মাদরাসা ও মসজিদ কড়া নজরদারিতে নেয়া হয়েছে। দিল্লি ও উত্তর প্রদেশে হামলা পরিকল্পনার অভিযোগে ৫ জনকে আটকের পর এবার উত্তর প্রদেশের ২ হাজার মাদরাসা ও মসজিদ নিরাপত্তার আওতায় এনেছে এবং এসব প্রতিষ্ঠানে তল্লাশি অভিযান চালাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। যে হামলা পরিকল্পনার জন্যে ৫ জনকে আটক করা হয়েছে তাদের মধ্যে একজন মসজিদের ইমামও রয়েছেন। পুলিশের এক সিনিয়র কর্তা বলেছেন, নিরাপত্তার আওতায় এনে ওই ২ হাজার মাদরাসা ও মসজিদ তল্লাশি করে দেখা হচ্ছে কোনো সন্ত্রাসীর সম্পৃক্ততা রয়েছে কিনা। তবে উত্তর প্রদেশের ওই ২ হাজার মাদরাসা ও মসজিদের মধ্যে দেড় হাজার প্রতিষ্ঠান অনেক আগেই পুলিশের নজরদারিতে ছিল। কারণ এর আগে জঙ্গি সন্দেহে আটক বেশিরভাগ ছাত্রই বিভিন্ন মাদরাসায় অধ্যয়নরত ছিল। ফলে পুলিশের কাছে উত্তর প্রদেশের মাদরাসা ও মসজিদগুলো এখন জঙ্গি সন্দেহের কারণ হয়ে দাঁড়িয়েছে। খবরে বলা হয়, সংখ্যালঘুবিষয়ক বিভাগের হিসাবে ৫০০ মাদরাসার মধ্যে ১৫টি রয়েছে ডিগ্রি ও ৫৫টি উচ্চ মাধ্যমিক পর্যায়ের। বিজনরের এসপি অজয় শানি বলেন, পুলিশ ও অন্যান্য নিরাপত্তা সংস্থা এসব মাদরাসা ও মসজিদগুলোর ওপর কঠোর নজরদারি রেখেছে। কোনো বহিরাগত এসব প্রতিষ্ঠানে আসা-যাওয়া করছেন কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। দায়িত্ববান নাগরিক ও সুশীল সমাজের প্রতিনিধিদের এসব মাদরাসা ও মসজিদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখার জন্যে অনুরোধ জানানো হচ্ছে পুলিশের পক্ষ থেকে। যাতে কোনো তরুণ বিভ্রান্ত হয়ে জঙ্গি সম্পৃক্ততায় জড়িয়ে না পড়ে। তরুণদের প্রতি সংবেদনশীল আচরণ করার কথাও বলছে পুলিশ যাতে তারা জঙ্গি ফাঁদে জড়িয়ে না পড়ে।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার এ যৌথ অভিযানে ৬টি রাজ্য থেকে পুলিশ ৪ তরুণকে গ্রেফতার করে যাদের বয়স ১৯ থেকে ২৫ বছর। তাদের বিরুদ্ধে দিল্লি ও উত্তর প্রদেশের বিভিন্ন স্থানে হামলার পরিকল্পনার অভিযোগ আনা হয়েছে। এছাড়া পুলিশ আরো ৮ তরুণকে আটক করেছে। এদের ৬ জনকে জিজ্ঞাসাবাদ করছে মহারাষ্ট্র পুলিশ। পুলিশ ধৃতদের কাছ থেকে আইএস জঙ্গি সংশ্লিষ্ট বইও পেয়েছে। এছাড়া আটকের পর যে চার তরুণকে ছেড়ে দেয়া হয়েছে তাদের আগামী ৬ মাস নজরদারির মধ্যে রাখা হবে। টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ