Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্যারিসে সন্ত্রাসী হামলায় পুলিশ নিহত, আইএসের দায় স্বীকার

আমি নিশ্চিত এটা জঙ্গিদের কাজ : প্রেসিডেন্ট ওলাঁদ

| প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসে আবারও সন্ত্রাসী হামলা হয়েছে। এই হামলায় এক পুলিশ সদস্য নিহত ও আরো দুইজন আহত হয়েছেন। পরে পুলিশের গুলিতে হামলাকারীও নিহত হন। স্থানীয় গণমাধ্যমগুলোর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ৩৯ বছর বয়সী ওই হামলাকারী শহরের পাশেই বাস করতো। তাকে সম্ভাব্য ইসলামি উগ্রবাদী বলে ধারণা করছে ফরাসি কর্তৃপক্ষ। তবে এখনো হামলাকারীর নাম প্রকাশ করেনি তারা। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পিয়েরে অঁরি ব্রাঁদে জানান, স্থানীয় সময় বৃহস্পতিবার রাত নয়টার দিকে প্যারিসের চ্যাম্পস এলিসি এলাকায় দাঁড়িয়ে থাকা পুলিশ বাসের পাশে একটি গাড়ি এসে থামে। ওই গাড়ি থেকে নেমে হামলাকারী তার পিস্তল থেকে পুলিশের দিকে গুলি ছুড়তে থাকে। পরে হামলাকারী পালানোর চেষ্টা করলে পুলিশ তাকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এতে তিনি নিহত হন। ফ্রান্সে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনের ঠিক আগ মুহূর্তে এই ঘটনা ঘটল। 

এদিকে হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে সন্ত্রাসী গোষ্ঠি ইসলামিক স্টেট (আইএস)। তাদের আমাক নিউজ এজেন্সিতে দেয়া বিবৃতিতে ওই হামলাকারীর নাম আবু ইউসুফ আল-বেলজিকি বলে উল্লেখ করা হয়েছে। তাকে কথিত খিলাফতের সৈনিক বলেও দাবি করেছে তারা। ইসলামিক স্টেট দাবি করেছে, তাদের এক যোদ্ধা পুলিশের ওপর ওই হামলা চালিয়েছে। হামলার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেছেন, এটি যে জঙ্গিদের কাজ সে বিষয়ে তিনি নিশ্চিত। হামলার পরপরই তিনি এ বিষয়ে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। তিনি নিরাপত্তা বাহিনীর প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন এবং নিহত পুলিশ সদস্যকে জাতীয় সম্মান জানানোর ঘোষণা দিয়েছেন। এ নিয়ে একটি জঙ্গিবাদ বিরোধী তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ। এদিকে, আইএসের কথিত বার্তা সংস্থা আমাক এজেন্সিতে একাধিক ভাষায় ওই জঙ্গি হামলার দায় স্বীকার করা হয়। আমাক এজেন্সিতে আইএসের বিবৃতিতে ওই সন্দেহভাজন হামলাকারীর নাম আবু ইউসুফ আল-বেলজিকি বলে উল্লেখ করা হয়। বিবৃতিতে হামলাকারীকে আইএসের কথিত খিলাফতের সৈনিক বলেও দাবি করা হয় বলে ব্রিটিশ বার্তা সংস্থা জানিয়েছে। বেলজিয়াম থেকে ট্রেনে করে প্যারিসে আসা এক সন্দেহভাজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার কথা আগেই জানিয়েছিল রয়টার্স। ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পিয়েরে অঁরি ব্রাঁদে জানান, স্থানীয় সময় রাত নয়টার দিকে মধ্য প্যারিসের চ্যাম্পস এলিসি এলাকায় পুলিশ বাসের পাশে একটি গাড়ি এসে থামে। ওই গাড়ি থেকে নেমে এক ব্যক্তি অটোমেটিক পিস্তল থেকে পুলিশের দিকে গুলি চালাতে শুরু করে। তিনি আরও বলেন, এক পুলিশ কর্মকর্তাকে হত্যার পর ওই সন্দেহভাজন ব্যক্তি অপর পুলিশ সদস্যদের গুলি করে পালানোর চেষ্টা করে। এসময় দুই পুলিশ সদস্য আহত হন। পরে নিরাপত্তা বাহিনীর গুলিতে ওই সন্দেহভাজন নিহত হয়। হামলাকারী ইচ্ছাকৃতভাবে পুলিশ কর্মকর্তাদের লক্ষ্য করেই হামলা চালিয়েছে বলেও ব্রাঁদে জানান। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, হামলায় ওই সন্দেহভাজন একাই অংশ নিয়েছিল। ফরাসি টেলিভিশন চ্যানেল বিএফএমটিভি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, নিরাপত্তা বাহিনী ওই সন্দেহভাজন হামলাকারীকে আগে থেকেই জানতো। সে টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপসে পুলিশ কর্মকর্তাদের হত্যা করার আকাক্সক্ষা জানিয়েছিল। তবে ওই সন্দেহভাজনের পরিচয় প্রকাশ করা হয়নি। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ