Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

ভেনেজুয়েলায় সরকার বিরোধী বিক্ষোভ, গুলিতে নিহত ৩

| প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভেনেজুয়েলায় সরকার বিরোধী বিক্ষোভ চলাকালে গুলিতে অন্তত তিনজন নিহত হয়েছে। গত বুধবারের এসব ঘটনায় নিহতদের মধ্যে দুইজন শিক্ষার্থী ও দেশটির ন্যাশনাল গার্ডের এক সার্জেন্ট রয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বিবিসি জানিয়েছে, নিহত দুই বেসামরিকের মধ্যে রাজধানী কারাকাসে এক তরুণ ও কলম্বিয়া সীমান্তের নিকটবর্তী শহর সান ক্রিস্টোবালে এক নারী নিহত হয়েছে। নতুন প্রেসিডেন্ট নির্বাচন ও কারাবন্দী বিরোধী নেতাদের মুক্তির দাবিতে হাজার হাজার মানুষ দেশটির রাস্তায় নেমে আসে। পুলিশের ওপর হামলা ও দোকানপাট লুট করার জন্য বিরোধীদের দায়ী করেছেন প্রেসিডেন্ট মাদুরো। এসব ঘটনায় এ পর্যন্ত ৩০ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। কারাকাসে সরকার সমর্থকরাও পাল্টা সমাবেশ-মিছিল করছে। অধিকার আন্দোলন গোষ্ঠী পেনাল ফোরাম জানিয়েছে, গত বুধবার সারা দেশে মোট ৪০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
চলতি মাসে দেশটিতে সরকার বিরোধী আন্দোলন শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত আটজন নিহত ও বহু আহত হয়েছে। হতাহতের এসব ঘটনার জন্য নিরাপত্তা বাহিনী ও কথিত আধাসামরিক গোষ্ঠীগুলোকে দায়ী করেছে বিরোধীরা। গতকাল বৃহস্পতিবারও সরকার বিরোধী বিক্ষোভের ডাক দেয় বিরোধীরা। টানা সরকার বিরোধী আন্দোলনের কারণে লম্বা সময় ধরে দেশটিতে অস্থিরতা দেখা দিতে পারে বলে ধারণা করছেন পর্যবেক্ষকরা। গত বুধবার রাতে বিরোধী দলীয় নেতা হেনরিক ক্যাপ্রিলেস বিক্ষোভের ডাক দিয়ে বলেন, একই জায়গায়, একই সময় বিক্ষোভ অভ্যাহত থাকবে। পরদিনের জমায়েতে লোকজনের সংখ্যা আরো বেশি হবে বলে তিনি ঘোষণা করেন।
কারাকাসের প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, বিরোধীদের একটি সমাবেশ লক্ষ্য করে সশস্ত্র সরকার সমর্থকরা গুলিবর্ষণ করলে ফুটবল খেলতে বাড়ি থেকে বের হওয়া ১৮ বছর বয়সী শিক্ষার্থী কার্লোস মোরেনো নিহত হন। মাথায় গুলি লাগার পর জরুরিভিত্তিতে তাকে হাসপাতালে নেওয়া হয়, সেখানে অস্ত্রোপচারের সময় তিনি মারা যান বলে জানিয়েছে নিরাপত্তা কর্মকর্তারা।
একই দিন আরো পরে সরকার বিরোধী আন্দোলনের অন্যতম কেন্দ্র সান ক্রিস্টোবালে বিশ্ববিদ্যালয়ের ছাত্রী পাওলা রামিরেজ অজ্ঞাত ব্যক্তিদের ছোড়া গুলিতে নিহত হন। ভেনেজুয়েলার পাবলিক প্রসিকিউটর দপ্তর জানিয়েছে, উভয় ঘটনা তদন্ত করে দেখছে তারা। উভয় হত্যাকাÐের জন্য সরকার সমর্থক সশস্ত্র গোষ্ঠী ‘কালেক্টিভোস’কে দায়ী করেছে বিরোধীরা। বুধবার রাতে এক টুইটে বেসরকারি মানবাধিকার তদন্তকারী তারেক সাব জানিয়েছেন, মিরানদা রাজ্যে সরকার বিরোধী ‘সহিংস বিক্ষোভের’ সময় এক লক্ষ্যভেদীর গুলিতে ন্যাশনাল গার্ডের এক সার্জেন্ট নিহত ও এক কর্নেল আহত হয়েছে। উল্লেখ্য, বিশ্বের বৃহত্তম খনিজ তেলের মজুদ থাকা সত্তে¡ও বেশ কয়েক বছর ধরে ভেনেজুয়েলায় ব্যাপক মূল্যস্ফিতি, যথেচ্ছ অপরাধ ও প্রয়োজনীয় খাদ্যদ্রব্যের সংকট চলছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ