Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদেশি অর্থ গ্রহণের দায়ে ট্রাম্পের বিরুদ্ধে মামলা

| প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছে একটি অলাভজনক প্রতিষ্ঠান। প্রেসিডেন্ট ট্রাম্পের হোটেল ও রেস্তোরাঁয় বিদেশি সরকারের অর্থ গ্রহণের অভিযোগে ম্যানহাটনের ইউএস ডিস্ট্রিক্ট কোর্টে এই মামলা করা হয়। অভিযোগে বলা হয়, এর মাধ্যমে প্রেসিডেন্ট ট্রাম্প সংবিধান লঙ্ঘন করেছেন। সিটিজেনস ফর রেসপন্সিবেলিটি অ্যান্ড এথিকস নামের সংস্থাটি মামলা দায়ের করে। নতুন করে করা মামলায় একটি হোটেল ব্যবসায়ী গ্রæপকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। গত ২৩ জানুয়ারি সংস্থাটি এ নিয়ে মামলা করলেও তার কোনো আইনগত ভিত্তি ছিল না। নতুন মামলার ক্ষেত্রে প্রেসিডেন্ট ট্রাম্প ২৩ এপ্রিল জবাব দিতে পারেন। গত মঙ্গলবার মামলাটি দায়ের করা হয়েছে বলে খবরে উল্লেখ করা হয়েছে।
অপর এক খবরে বলা হয়, গত ২০ জানুয়ারি ওয়াশিংটনে লাখো মানুষের উপস্থিতিতে শপথ নিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ আয়োজনকে সামনে রেখে তিনি রেকর্ড পরিমাণ তহবিল সংগ্রহ করেছিলেন। পরিমাণের দিক থেকে যা বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামার রেকর্ড ছাপিয়ে গেছে। মূলত বিভিন্ন খাতের বহুজাতিক কোম্পানি ও ধনকুবেররা ট্রাম্পের তহবিলে রসদ জুগিয়েছেন। স¤প্রতি ট্রাম্পের শপথ অনুষ্ঠানের অর্থায়নের বিষয়ে নথি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল নির্বাচন কমিশন। নথির তথ্যানুযায়ী, জমকালো এ অনুষ্ঠানকে কেন্দ্র করে ট্রাম্পের সংগ্রহ রেকর্ড ১০ কোটি ৭০ লাখ ডলার! এর মধ্যে সমাজতান্ত্রিক লাতিন দেশ ভেনেজুয়েলা রাষ্ট্রীয় তেল কোম্পানির মার্কিন সাবসিডিয়ারি শিটগো পেট্রোলিয়ামের তহবিল থেকে অনুদান এসেছে ৫০ লাখ ডলার। বিশ্বখ্যাত কোমল পানীয় কোম্পানি পেপসি দিয়েছে ২৫ লাখ ডলার। ওয়ালমার্ট অনুদান দিয়েছে ১৫ লাখ ডলার। দেশটির সবচে বড় ক্যাবল ও ওয়ারলেস কোম্পানি ভেরিজন, কমকাস্ট ও এটিঅ্যান্ডটি মিলিতভাবে ২০ লাখ ডলারে বেশি অর্থ অনুদান দিয়েছে। যুক্তরাষ্ট্রের বৃহত্তম ঔষধ কোম্পানি পিফজার ও অ্যামগেন দিয়েছে ১৫ লাখ ডলার। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবল লিগের (এনএফএল) দল ও তাদের কোম্পানিগুলো মিলিতভাবে জুগিয়েছে ৫০ লাখ ডলারের বেশি পরিমাণ অর্থ। তালিকায় আছে মাইক্রোসফট, ইন্টেল, গুগল, কোকাকোলা, বোয়িং ও ব্যাংক অব আমেরিকার মত জায়ান্ট প্রতিষ্ঠানের নামও। পিছিয়ে নেই মার্কিন ধনকুবেররাও। বিশিষ্ট ক্যাসিনো ব্যবসায়ী ও ধনকুবের শেলডন জি এডেলসন একাই অনুদান দিয়েছেন ৫০ লাখ ডলার। এ তালিকায় আছে ধনকুবের জোসেফ ডবিøউ ক্রাফট, পল সিঙ্গার, রবার্ট মার্সারসহ বেশ কয়েকজনের নাম। কমিশনের তথ্যানুযায়ী, মোট ৪৮ ব্যক্তি ও প্রতিষ্ঠান ১০ লাখ ডলার করে অর্থ জুগিয়েছেন ট্রাম্পের অভিষেক তহবিলে। প্রসঙ্গত, শপথ অনুষ্ঠানে ১০ কোটি ৭০ লাখ ডলার অনুদান সংগ্রহ করাটা ট্রাম্পের ঝুলিতে নতুন একটি রেকর্ড যুক্ত করেছে। এর আগে ২০০৯ সালে প্রেসিডেন্ট বারাক ওবামা শপথ অনুষ্ঠানে ৫ কোটি ৩০ লাখ ডলার অনুদান পেয়েছিলেন। সেই হিসেবে ট্রাম্প শুরুর দিনই দ্বিগুণ পরিমাণ তহবিল সংগ্রহ করে ওবামাকে টেক্কা দিয়েছেন। দ্য নিউইয়র্ক টাইমস, রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ