Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

জাল নোটসহ প্রতারক চক্রের পাঁচ সদস্য গ্রেফতার

| প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার ৫ জন আন্তর্জাতিক জাল মুদ্রা তৈরির চক্রের সদস্য বলে জানিয়েছে পুলিশ। এ চক্রটি পাকিস্তানি নাগরিকদের যোগসাজশে বাংলাদেশে ভারতীয় জাল রুপির ব্যবসা করে আসছিল বলে দাবি পুলিশের। ওই চক্রটি চাঁপাইনবাবগঞ্জের সীমান্তবর্তী শিবগঞ্জ ও যশোরের বেনাপোল সীমান্ত দিয়ে ভারতীয় নাগরিকদের কাছে জাল রুপি বিক্রি করত।

পুলিশ বলছে, জাল রুপি ব্যবসার সঙ্গে জড়িত একটি চক্রের ৫ সদস্যকে গ্রেফতারের পর তারা পুলিশকে এ তথ্য জানিয়েছে।
রাজধানীর মিন্টো রোডে গতকাল মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনে ডিবির যুগ্ম কমিশনার আবদুল বাতেন জানান, গ্রেফতারকৃতদের কাছ থেকে জাল রুপি তৈরির বিভিন্ন সরঞ্জামাদিসহ দুই হাজার, এক হাজার ও ৫০০ রুপির নোটসহ সর্বমোট ১৫ লাখ ৩৪ হাজার ভারতীয় জাল রুপি উদ্ধার করা হয়েছে।
গ্রেফতারকৃতদের বরাত দিয়ে বাতেন আরও জানান, গ্রেফতারকৃতরা পাকিস্তানি নাগরিকদের সঙ্গে যোগসাজশ করে জাল ভারতীয় রুপির ব্যবসা করে আসছিল। এ জাল রুপি তারা চাঁপাইনবাবগঞ্জের সীমান্তবর্তী শিবগঞ্জ এবং যশোরের বেনাপোল সীমান্ত দিয়ে ভারতীয় নাগরিকদের কাছে বিক্রি করত।
পুলিশ জানায়, সোমবার দিবাগত রাত রাজধানীর বিভিন্ন এলাকা থেকে জাল টাকাসহ ৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন, বুলবুল আহমেদ, খায়রুল ইসলাম, শামসুল হক, মো. শাহীদ আখতার ও আলগীর হোসেন।
সংবাদ সম্মেলনে মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার আবদুল বাতেন বলেন, জাল রুপি তৈরির সঙ্গে ভারত, বাংলাদেশ ও পাকিস্তানের একটি জালিয়াত চক্র জড়িত। এ চক্রটি বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী এলাকার চাঁপাইনাবগঞ্জ ও বেনাপোলের সীমান্তবর্তী এলাকায় জাল রুপি বিক্রির করে থাকে।
তিনি আরও জানান, সোমবার দিবাগত রাতে রাজধানীর মোহাম্মদিয়া হাউজিং থেকে এ চক্রের পাঁচ সদস্যকে আটক করে ডিবি পুলিশ। এর কয়েক দিন আগে বুলবুল এবং খায়রুলকে আটক করে ডিবি পুলিশ। ওই সময় তাদের কাছে থেকে ভারতীয় ২ হাজার রুপির ৮৮টি ও ৬৪টি নোট পাওয়া যায়। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে মোহাম্মদিয়া হাউজিং এর সাত তলার একটি ফ্লাট থেকে বাকিদের আটক করা হয়। আটককৃতদের মধ্যে শামসুল হক এর আগেও গ্রেফতার হয়েছিল। তার সঙ্গে পাকিস্তানি একটি চক্রের যোগসাজস রয়েছে। সে পাকিস্তান থেকে জাল নোট তৈরির ট্রেনিং নিয়েছে বলে জানা যায়। তিনি বহুবার পাকিস্তানে যাওয়া আসা করেছেন। ভারতীয়দের কাছে জাল নোট বিক্রির জন্য তাদের একাধিক প্রতিনিধি রয়েছে। তাদের মধ্যে একজন আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতার রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাল

১৩ জানুয়ারি, ২০২৩
৩ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ