Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরিবর্তন হচ্ছে সেন্ট্রাল ফার্মার মালিকানা

| প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : শিগগিরই মালিকানা পরিবর্তন হতে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস লিমিটেডের। কোম্পানির ৫ উদ্যোক্তা-পরিচালকের ৩০ শতাংশ শেয়ার ক্রয় করছেন ব্যবসায়ী মো. আজিজুল ইসলামের মালিকানাধীন আলিফ গ্রুপ। চলতি সপ্তাহের যে কোন দিন মালিকানা পরিবর্তন করা হবে বলে নিশ্চিত করেছেন সেন্ট্রাল ফার্মার ব্যবস্থাপনা পরিচালক মুনসুর আহমেদ। তিনি জানান, বাজারমূল্যে বøক মার্কেটের মাধ্যমে পুরো শেয়ার বিক্রি করা হবে। যেদিন কেনাবেচা হবে, এর আগের সাত দিনের ক্লোজিং প্রাইসের গড় দরকে শেয়ারের হস্তান্তর মূল্য ধরা হবে। বর্তমানে সেন্ট্রাল ফার্মার পরিশোধিত মূলধন ১০৩ কোটি ৭২ লাখ টাকা। অর্থাৎ মোট শেয়ার ১০ কোটি ৩৭ লাখ ২০ হাজার। এর মধ্যে বর্তমান পাঁচ উদ্যোক্তা-পরিচালক মোরশেদা আহমেদ (চেয়ারম্যান), মুনসুর আহমেদ (ব্যবস্থাপনা পরিচালক), মো. রোকনুজ্জামান, নাসিমা আক্তার ও পারভেজ আহমেদ ভূঁইয়ার হাতে রয়েছে কোম্পানির সমুদয় শেয়ারের ৩০ দশমিক শূন্য ২ শতাংশ শেয়ার। অর্থাৎ মূলধনে তাদের অংশ প্রায় ৩১ কোটি ১৪ লাখ টাকা। এ হিসাবে প্রায় ৯৮ কোটি টাকা মূল্যে এদের শেয়ার কিনবে আলিফ গ্রুপ। লেনদেন সম্পন্ন হওয়ার পর পর্ষদের পাশাপাশি পুরো ব্যবস্থাপনায় পরিবর্তন আনবে আলিফ গ্রুপ। জানা গেছে, কোম্পানির দায়িত্ব নেয়ার পর নতুন করে বিনিয়োগের পরিকল্পনা আছে। বিশেষত, যুক্তরাষ্ট্রের বাজারে ওষুধ রফতানির জন্য সে দেশের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) সনদ নেয়ার পরিকল্পনা রয়েছে কোম্পানির। এ জন্য কোম্পানির উৎপাদন ও ব্যবস্থাপনায় বড় ধরনের সংস্কার হতে পারে। সেন্ট্রাল ফার্মার পর্ষদে নতুন চেয়ারম্যান, পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেয়া হবে।
উল্লেখ্য, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে চলতি বছেরের ২২ ফেব্রুয়ারি চুক্তির তথ্য প্রকাশ করে সেন্ট্রাল ফার্মা। এর দুদিন আগে ২০ ফেব্রুয়ারি আলিফ গ্রুপের সঙ্গে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের সমুদয় শেয়ার কেনাবেচার উদ্দেশ্যে একটি সমঝোতা চুক্তি (এমওইউ) সই হয়। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবর্তন

২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ