Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাইক্ষ্যংছড়ির ঘুংধুম সীমান্তে উত্তেজনায় এসএসসি ও সমমান পরিক্ষা কেন্দ্র পরিবর্তন

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১১:২০ এএম

মিয়ানমার সীমান্তের নাইক্ষ্যংছড়ি ঘুমধুম এলাকায় অব্যাহত গুলাগুলি ও মটার শেল নিক্ষেপের কারণ হতাহতের ঘটনা ঘটছে।

এ ঘটনায় প্রাণ গেছে মো. ইকবাল (১৭) নামে এক যুবকের। এছাড়া গুরুতর আহত হয়েছেন পাঁচজন রোহিঙ্গা। তাদের গুরুতর অবস্থায় ভর্তি করা হয়েছে স্থানীয় হাসপাতালে।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮টার দিকে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তের কোনারপাড়ায় বাংলাদেশ ভূখণ্ডের শূন্যরেখায় এ ঘটনা ঘটে। এ ঘটনার পর থেকে স্থানীয়দের মাঝে চরম উত্তেজনা বিরাজ করছে। তাই ওই এলাকার এসএসসি পরিক্ষার্থী ও অভিভাবকবৃন্দের উৎবেগ, উৎকন্ঠা ও নিরাপত্তার কথা চিন্তা করে চলমান ঘুমধুম উচ্চ বিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিতব্য এসএসসি ও সমমানের পরীক্ষার কেন্দ্র পরিবর্তন করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান হোসাইন সজিব।

তিনি বলেন, ‘নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্ত পরিস্থিতির কারণে এসএসসি পরীক্ষা কেন্দ্র উখিয়া কুতুপালং কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে এবং রাতের মধ্যে কুতুপালং উচ্চ বিদ্যালয়কে এসএসসি পরীক্ষার কেন্দ্র হিসেবে প্রস্তুত করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ১৭/০৯/২০২২ থেকে যথাসময়ে কুতুপালং উচ্চ বিদ্যালয়ে উপস্থিত হয়ে এসএসসি/এসএসসি ভোকেশনাল ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করতে অনুরোধ করা হয়েছে।

সুত্রে জানা যায়, ইতিপুর্বে, বান্দরবান জেলার জেলা প্রশাসক ঘুংধুম হাই স্কুল কেন্দ্রটি কুতুপালং হাই স্কুল কেন্দ্রে স্থানান্তরের নির্দেশনা প্রদান করেন। ইতিমধ্যে গত ১৫-সেপ্টেম্বর, তারিখের বাংলা ১ম পত্র পরীক্ষা ঘুংধুম হাইস্কুল কেন্দ্রে প্রথম বারের মত এসএসসি পরীক্ষা হয় বলে জানা গেছে।

তারই ধারাবাহিকতায়, বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের বর্তমান অস্থিতিশীল পরিস্থিতি বিবেচনা করে এসএসসি পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের উৎকন্ঠা বিবেচনায় নিয়ে ঘুমধুম উচ্চ বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্রটি পার্শ্ববর্তী কুতুপালং উচ্চ বিদ্যালয়ে (যা কক্সবাজার জেলার উখিয়া উপজেলায় অবস্থিত) স্থানান্তর করা হল।

ঘুমধুম উচ্চ বিদ্যালয়ের সকল পরীক্ষার্থীকে আজ ১৭/৯/২২ তারিখ থেকে যথাসময়ে কুতুপালং উচ্চ বিদ্যালয়ে উপস্থিত হয়ে এসএসসি/ এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশগ্রহণ করতে অনুরোধ করা হল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ