Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাজেটে তামাকপণ্যে কর বাড়ানোর দাবি ‘আত্মা’র

| প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আগামী বাজেটে তামাকজাত পণ্যের ওপর করহার বাড়ানোর দাবি জানিয়েছে এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স (আত্মা)। সোমবার রাজধানীর কারওয়ান বাজারে প্লানার্স টাওয়ারে আয়োজিত এক সভায় এ দাবি জানানো হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক মর্তুজা হায়দার লিটন।
সিগারেটের উপর করারোপের জন্য ব্যবহৃত মূল্যস্তর প্রথা পর্যায়ক্রমে তুলে দিয়ে সব ধরনের সিগারেটের উপর সুনির্দিষ্ট এক্সাইজ ট্যাক্স আরোপ করার দাবি জানায় তামাকবিরোধী সংগঠন ‘আত্মা’। ‘আত্মা’ মনে করে এ দাবি বাস্তবায়ন হলে সিগারেটের মূল্য উল্লেখযোগ্য হারে বাড়বে এবং ধূমপানের হার কমবে।
‘আত্মা’র পক্ষ থেকে আগামী ২০১৭-১৮ অর্থবছরে তামাকপণ্যের খুচরা মূল্যের উপর ২ শতাংশ হারে স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ আরোপ করার কথাও বলা হয়। এখান থেকে আদায়কৃত অতিরিক্ত রাজস্ব আয় তামাক নিয়ন্ত্রণ অসংক্রামক রোগ মোকাবেলায় ব্যয় করতে হবে। একটি সহজ ও কার্যকরী তামাককর নীতিমালা প্রণয়ণ ও বাস্তবায়ন করতে হবে, যা তামাকের ব্যবহার হ্রাস এবং রাজস্ব বৃদ্ধিতে ভুমিকা রাখবে। ‘আত্মা’র পক্ষ সিগারেট ১০ শলাকার প্যাকেট, নিম্নস্তরের সিগারেট ২৫ দশমিক ৯৫ টাকা, উচ্চস্তরের সিগারেট ৪৯ দশমিক ৬০ টাকা এবং প্রিমিয়াম স্তরের সিগারেট ৮২ টাকা সুনির্দিষ্ট কর ধার্য করার কথা বলা হয়েছে। এছাড়া নিম্নস্তরের সিগারেটের খুচরা মূল্য ২৩ টাকার স্থলে কমপক্ষে ৪০ টাকা, উচ্চস্তরের সিগারেটের খুচরা মূল্য ৭০ টাকা এবং প্রিমিয়াম স্তরের সিগারেটের খুচরা মূল্য কমপক্ষে ১২০ টাকা নির্ধারণ করার দাবি জানিয়েছে ‘আত্মা’। এর ফলে সিগারেট থেকে অতিরিক্ত ৫২০ কোটি টাকা রাজস্ব আয় হবে এবং একই সাথে সিগারেটের ব্যবহার কমবে। ।
বিড়ি ২৫ শলাকা ফিল্টারবিহীন: প্রতি ২৫ শলাকা বিড়ির উপর ১০ দশমিক ১৩ টাকা সুনির্দিষ্ট এক্সাইজ কর আরোপ করে বিড়ির খুচরা মূল্য ১০ দশমিক ৬১ টাকার স্থলে ২২ দশমিক ৩০ টাকা নির্ধারণ করা। সুনির্দিষ্ট করের পরিমাণ মুল্যস্ফীতি এবং আয় প্রবৃদ্ধির সঙ্গে সঙ্গতি রেখে বাৎসরিকভিত্তিতে সমন্বয় করা। এর ফলে বিড়ি থেকে অতিরিক্ত ১০৩ কোটি টাকা রাজস্ব আয় হবে এবং একই সাথে বিড়ির ব্যবহার কমবে।
ধোঁয়াবিহীন জর্দা ও গুল : প্রতি ২০ গ্রাম ওজনের ধোঁয়াবিহীন তামাকপণ্যে ১৬ টাকা সুনির্দিষ্ট এক্সাইজ কর আরোপ করে এসআরও এর মাধ্যমে এর খুচরা মূল্য কমপক্ষে ৩২ টাকা নির্ধারণ করা। এর ফলে সরকার প্রতি ২০ গ্রাম ধোঁয়াবিহীন তামাকের কৌটা থেকে অতিরিক্ত ৬ টাকা রাজস্ব আয় করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ