Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কাপ্তাই চিংম্রং সাংগ্রাই পানি উৎসবে হাজারো মানুষের ভিড়

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

কাপ্তাই (রাঙ্গামাটি) উপজেলা সংবাদদাতা : ঐতিহ্যবাহী চিংম্রং মারমা জনজাতিদের নববর্ষের নাম ‘সাংগ্রাই’। হাজার, লোকের লোকারণ্যনের আনন্দ, উদ্দীপনা, নানার রঙের খেলাধুলা এবং বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে সাংগ্রাই চল উৎসব গতকাল (শনিবার) সকাল সাড়ে দশটায় অনুষ্ঠিত হয়।
সাংগ্রাই উৎসব উদ্বোধনকালে উষাতন তালুকদার এমপি বলেন, পুরাতনকে ধুয়ে মুছে নতুনকে বরণ করে নিয়ে আমরা পার্বত্যঅঞ্চলকে সকলে আপন করে নেই। বিশ্বের বিভিন্নদেশসহ বাংলাদেশে প্রতিনিয়ত অনেক সমস্যার সৃষ্টি হচ্ছে। কিন্ত এর কোন সমাধান হচ্ছে না। উপজাতিসহ অনেক সাধারণ মানুষ এ বর্ষবরণ পালন করতে পারছেনা। তাই আমরা সবাই মিলে পুরাতন সব গ্ল্যানি মুছে ফেলে পানি উৎসবের মাধ্যমে নতুনকে বরণ করে নেই। এ সময় তিনি সবাইকে মিলে এক সাথে কাজ করার আহবান জানান।
অনুষ্ঠানে বিভিন্ন জেলা হতে হাজারো লোকের সমাগম হয় এ অনুষ্ঠানে। উপজাতীয় তরুণ-তরুণী জল কেলি এই উৎসব উদ্বোধন শেষে একে অপরকে পানি ছিটিয়ে পিছনের সব ভুলে গিয়ে নতুন বছরকে আপন করে নিয়ে নিজ ঘরে ফিরে। একে অপরকে পানি ছিটিয়ে সকলে আনন্দ ভাগা-ভাগি করে নেয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সাংগ্রাই উদযাপন কমিটির আহ্বায়ক খ্যাইসা অং মারমা। এছাড়া আরো বক্তব্য রাখেন উদযাপন কমিটির উপদেষ্ঠা কংচাই মারমা, কাপ্তাই উপজেলা আ’লীগ সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান অংসুইছাইন চৌধুরী, শিক্ষাবিদ প্রফেসর মংসানু মারামা, যুগ্ম জজ অ্যাডভোকেট দীপেন দেওয়ান, আঞ্চলিক পরিষদ সদস্য মংনচিং মারমা। এ সময় আরো উপস্থিত ছিলেন কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান দিলদার হোসেন, এএসপি সার্কেল আসলাম ইকবাল, আবাসিক প্রকৌশলী মজিবুর রহমান, মারমা অ্যাসোসিয়েশন সহ-সভাপতি থোয়াইঅং মারমাসহ বিভিন্ন গণ্যমান্য ব্যাক্তিবর্গ। অনুষ্ঠানে শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাপ্তাই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ