Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইভিএম জালিয়াতির বিরুদ্ধে অভিযোগ

প্রেসিডেন্ট প্রণব মুখার্জির সাথে বিরোধী নেতাদের সাক্ষাৎ

| প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতীয় পার্লামেন্টে বাজেট অধিবেশনের শেষ দিন গত বুধবার সরকারি ও বিরোধী দলগুলোর মধ্যে বিতর্কের প্রধান বিষয় হয়ে ওঠে ইলেকট্রোনিক ভোটিং মেশিনকে (ইভিএম) কেন্দ্র করে। এই মেশিনের বিশ্বাসযোগ্যতা ও কার্যকরিতা নিয়ে প্রশ্ন তোলা হয়। ভারতের নির্বাচন কমিশন এর পক্ষে থাকলেও বিষয়টি গড়িয়েছে প্রেসিডেন্ট প্রণব মুখার্জি পর্যন্ত। নির্বাচন কমিশনারের কর্মকর্তাদের সাথে কথা বলার পরদিনই বিরোধী নেতারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক জোট সরকারের বিরুদ্ধে এক রাশ অভিযোগ নিয়ে প্রেসিডেন্ট প্রণব মুখার্জির সাথে দেখা করেন। এই অভিযোগগুলো মধ্যে অন্যতম প্রধান অভিযোগ হচ্ছে ইভিএম জালিয়াতি নিয়ে বিতর্ক। তারা এই বিতর্কিত ভোটিং মেশিনের ভ্রান্তি নিয়ে অভিযোগ করেন প্রেসিডেন্টের কাছে।
খবরে বলা হয়, গত বুধবার ভারতের সংসদে বাজেট অধিবেশনের শেষ দিকে বিরোধী দল ও সরকারি দলের মধ্যে বিরোধ লেগে যায়। কারণ হিসেবে বলা হয়েছে, বিরোধী শিবির একজোট হয়ে ওবিসি বিল রাজ্য সভায় আটকে দেয়। তাতেই ক্ষুব্ধ হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর রাহুল গান্ধির নেতৃত্বে ঘুরে দাঁড়ায় গোট বিরোধী দল। এর প্রেক্ষিতে রাহুল সনিয়া গান্ধি, রাহুল গান্ধি ও মনমোহন সিংহসহ অন্যান্য নেতারা বিরোধীদের ১৩ দল নিয়ে নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন। ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধি সে দেশের প্রেসিডেন্ট ভবনে হাজির হন। তার সঙ্গে ছিলেন তৃণমূল, বাম, আরজেডি ও জেডিইউ নেতৃবৃন্দ। সেখানে রাহুল ও তার সহমর্মী রাজনীতিবিদরা মোদি সরকারের বিরুদ্ধে আপত্তি তোলেন,কী ভাবে তাদের মতামতকে গ্রাহ্য করা হচ্ছে এবং কী ভাবে তাদের গণতান্ত্রিক অধিকারকে ক্ষুন্ন করা হচ্ছে তা তারা জানান। পিটিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ